This Article is From Oct 09, 2018

আসনবন্টন নিয়ে চাপানউতোর, বিহারে একাই লড়বেন নীতিশ কুমার

বিহার এবং উত্তরপ্রদেশের উপনির্বাচনে বিজেপির ধরাশায়ী হওয়া এবং কর্নাটকে রাজ্য সরকার গড়তে বিজেপি ব্যর্থ হওয়াই নীতিশ কুমারের দলকে প্রচ্ছন্নভাবে উৎসাহিত করেছে

আসনবন্টন নিয়ে চাপানউতোর, বিহারে একাই লড়বেন নীতিশ কুমার

বিজেপি সভাপতি অমিত শাহের সঙ্গে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার

পাটনা:

লোকসভা নির্বাচনের আসন বন্টন নিয়ে এখনও পরিস্থিতির মাপজোক করে যাচ্ছে বিজেপি। বিহারে তাদের প্রধান জোটশরিক নীতিশ কুমারের জনতা দল ইউনাইটেড। চলতি সপ্তাহের প্রথম দিকেই জোটের মধ্যে বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈঠকের পর ঠিক হয়েছে যে, এনডিএ’র জোটশরিককে বিহারে যে যে আসনগুলি ছেড়ে দেওয়া হবে, তার প্রত্যেকটাতেই জিতে আসার নিশ্চয়তা দিতে হবে তাদের।

তবে সিংহভাগ আসন যে থাকবে বিজেপির দখলেই, স্পষ্ট করে দেওয়া হয়েছে তাও। যে প্রস্তাব দেওয়া হয়েছে, তাতে বলা হয়, বিহারের মোট চল্লিশটি আসনের মধ্যে বিজেপি লড়াই করবে কুড়িটি আসন থেকে। নীতিশ কুমারের নেতৃত্বাধীন জনতা দল ইউনাইটেড লড়বে বারোটি আসন থেকে। রামবিসাল পাসওয়ানের লোক জনশক্তি পার্টি লড়বে ছ’টি আসন থেকে। বাকি দুটি আসনে লড়বে এনডিএ’র আরেক শরিক দল উপেন্দ্র কুশওয়ার রাষ্ট্রীয় লোক সমতা পার্টি।

vcrjqp5c

 

যদিও এই ব্যাপারে জনতা দল ইউনাইটেডের নেতা কে সি ত্যাগীকে প্রশ্ন করা হলে তিনি অস্বীকার করে বলেন যে, এখনও কিছুই ঠিক হয়নি। চূড়ান্ত সিন্ধান্ত গ্রহণের জন্য এখনও হাতে কিছুটা সময় রয়েছে। তিনি বলেন, “এখনও তো এই নিয়ে কথাবার্তা চলছে। বিভিন্ন স্তরে বৈঠক চলছে। এই সংখ্যাগুলি আপনাদের কাছে কীভাবে চলে এল, তা আমরা জানি না। তাছাড়া, এটা আমাদের কাছে সম্পূর্ণ অগ্রহণযোগ্যও বটে। তবে, চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পর তার সম্বন্ধে অবশ্যই অবগত করা হবে আপনাদের”। 

ekh6ff68

 

বিহার এবং উত্তরপ্রদেশের উপনির্বাচনে বিজেপির ধরাশায়ী হওয়া এবং কর্নাটকে রাজ্য সরকার গড়তে বিজেপি ব্যর্থ হওয়াই নীতিশ কুমারের দলকে প্রচ্ছন্নভাবে উৎসাহিত করেছে বিহারের চল্লিশটা আসনের মধ্যে আরও বেশি আসনে লড়ার ক্ষেত্রে। 

nitish kumar narendra modi pti

 

আসন নিয়ে চাপানউতোর তুঙ্গে। কার ভাগ্যে এখন কী শিঁকে ছেড়ে, সেটাই কেবল দেখার। তবে, সূত্রের খবর, এইসব বাদানুবাদকে একপাশে রেখে একাই এগোতে চাইছেন নীতিশ কুমার। 

sushil modi nitish kumar pti

 

o3ofgmvo

 

ko7huc7g

.