Krishna Janmashtami: ১৬ বছর ধরে হিন্দু-মুসলিম মিলে কৃষ্ণের পুজো করেন এখানে!

মুঘল সম্রাট শাহজাহানের তাজমহলের জন্য শহরটি বিখ্যাত হলেও গত ১৬ বছর ধরে জন্মাষ্টমীর দিন এখানে শ্রীকৃষ্ণ পুজো পান হিন্দু-মুসলিম উভয়ের তরফ থেকে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Krishna Janmashtami: ১৬ বছর ধরে হিন্দু-মুসলিম মিলে কৃষ্ণের পুজো করেন এখানে!

Krishna Janmashtami: কীভাবে দুই সম্প্রদায়ের মানুষ এক হয়ে পালন করেন এই উৎসব?


আগ্রা: 

সর্বধর্মসমন্বয় নিয়ে ইদানিং অনেক কথা উঠছে। দেশের সর্বত্র পরধর্মসহিষ্ণুতা নিয়ে দেখা দিচ্ছে অশান্তি। তার মধ্যেও ব্যতিক্রম আগ্রা (Hindus and Muslims in Agra)। মুঘল সম্রাট শাহজাহানের তাজমহলের জন্য শহরটি বিখ্যাত হলেও গত ১৬ বছর ধরে জন্মাষ্টমীর (Krishna Janmashtami) দিন এখানে শ্রীকৃষ্ণ পুজো পান হিন্দু-মুসলিম উভয়ের তরফ থেকে। দুই সম্প্রদায়ের মানুষ একসঙ্গে মিলে এদিন উৎসবে মাতেন।  

Janmashtami 2019: কবে পালন করবেন জন্মাষ্টমী? ২৩ না ২৪ অগস্ট?

আমরা জানি, শ্রীকৃষ্ণ মূলত উত্তর ভারতের। ফলে, দেশের এই অংশে তুলনায় বেশি জাঁকজমক করে পুজো হয় তাঁর। উত্তরপ্রদেশের আগ্রা শহর মুসলিম অধ্যুষিত হলেও খেরিয়া মড অ়ঞ্চলে এই সাম্প্রদায়িক সম্প্রীতি (communal harmony) দেখতে আজও বহু মানুষ ভিড় জমান।

কীভাবে দুই সম্প্রদায়ের মানুষ এক হয়ে পালন করেন এই উৎসব? স্থানীয় বাসিন্দা মহ. শাদিল কুরেশি এবিষয়ে জানিয়েছেন, "আমরা বেশ কয়েক মাস আগে থেকেই প্রস্তুতি শুরু করি। সাজসজ্জা থেকে শুরু করে আমরা সবাই সব দিক ভাগ করে নিয়ে কাজ করি। আমাদের বিশ্বাস, উৎসব উদযাপনে কোন ধর্ম বা বর্ণভেদ নেই। গত ১৬ বছর ধরে এভাবেই এখানে পালিত হয়ে আসছে জন্মাষ্টমী। আমরা চাই, ভবিষ্যত প্রজন্মও এভাবেই যেন পালন করে এই উৎসব। " অঞ্চলে উৎসবের আয়োজনকারী কমিটির সভাপতি হরিশঙ্কর শুক্লা জানান, এই প্রচেষ্টার মাধ্যমে প্রেম ও ভ্রাতৃত্বের বার্তা ছড়িয়ে দিতে চান তাঁরা।

Janmashtami 2019: দক্ষিণ ভারতেও কি জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণ 'ঘরের ছেলে'?

তাঁর আরও বক্তব্য, "১৬ বছর ধরে এভাবেই এখানে হিন্দু-মুসলিম একে অ্নযের ভাই-ভাই। পরস্পর পরস্পরে জড়িয়ে বেঁচে আছি আমরা। তাই আমাদের পুজো-উৎসবও একসঙ্গে পালন করি। ঈশ্বরের কাছে প্রার্থনা, আগামী প্রজন্মও যেন এই ধারা ধরে রাখে।"



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................