মঙ্গলবার লোকসভায় দূষণ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা, উঠবে নতুন আইনের দাবি

সোমবারই সাংসদ গৌরব গগৈ মাস্ক পরে ও পোস্টারের মাধ্যমে এই বিষয়ে নতুন আইন প্রণয়ন ও আলোচনার দাবি জানিয়েছিলেন।

মঙ্গলবার লোকসভায় দূষণ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা, উঠবে নতুন আইনের দাবি

দূষণ সম্পর্কিত গুরুত্বপূর্ণ আলোচনা হতে চলেছে লোকসভায়।

হাইলাইটস

  • মঙ্গলবার দুপুর দু’টোয় দূষণ সম্পর্কিত গুরুত্বপূর্ণ আলোচনা হতে চলেছে
  • উঠবে নতুন আইন প্রণয়নের দাবি
  • দুপুর দু’টোয় দু’ঘণ্টার পর্যালোচনা হতে চলেছে
নয়াদিল্লি:

মঙ্গলবার দুপুর দু'টোয় দূষণ (Pollution) সম্পর্কিত গুরুত্বপূর্ণ আলোচনা হতে চলেছে লোকসভায় (Lok Sabha)। এর আগে সোমবারই সাংসদ গৌরব গগৈ মাস্ক পরে ও পোস্টারের মাধ্যমে এই বিষয়ে নতুন আইন প্রণয়ন ও আলোচনার দাবি জানিয়েছিলেন। গত ১৫ নভেম্বর নগর উন্নয়ন মন্ত্রকের সঙ্গে যুক্ত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে মাত্র চারজন সাংসদ উপস্থিত ছিলেন। ওই বৈঠকের বিষয় ছিল দিল্লির দূষণ। অথচ দিল্লির তিন এমসিডির কমিশনার ওই বৈঠকে অংশ নেননি। এর ফলে ওই বৈঠকটি স্থগিত রাখা হয়। লোকসভার স্পিকারের কাছে এই বিষয়ে অভিযোগ জানানোর সিদ্ধান্ত নিয়েছিলেন বিজেপি সাংসদ ও সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান জগদম্বিকা পাল।

মঙ্গলবার লোকসভায় দূষণ নিয়ে আলোচনা হওয়ার কথা। ১৫ নভেম্বরের বৈঠকে বিজেপি সাংসদ গৌতম গম্ভীরের থাকার কথা থাকলেও তিনি সেই সময় ইন্দোরে থাকায় বৈঠকে উপস্থিত থাকতে পারেননি। এই নিয়ে টুইটারে সমালোচনার সম্মুখীন হতে হয়েছে প্রাক্তন ভারতীয় ক্রিকেটারকে।

সোমবার ভারতের পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকর সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিন বৈদ্যুতিন গাড়িতে করে সংসদে পৌঁছন। অন্য বহু সাংসদ কেউ সাইকেলে করে সংসদে পৌঁছে, কেউ বা মাস্ক পরে দূষণের বিরুদ্ধে বার্তা দেওয়ার চেষ্টা করেন।

কিন্তু এই প্রতিবাদের মধ্যেও বিজেপি ও আপের সাংসদরা একে অপরকে কটাক্ষ করতে ছাড়েননি। আর সেই কটাক্ষে জিলিপি, সুপারম্যান, স্পাইডারের মতো বিচিত্র প্রসঙ্গও উঠে আসে।

প্রসঙ্গত, গৌতম গম্ভীর সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনও অনুপস্থিত ছিলেন।

এই বিতর্কের মধ্যেই পরিবেশ সচিব সিকে মিশ্র দিল্লি ও পার্শ্ববর্তী রাজ্যের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এই বিষয়ে গুরুত্বপূর্ণ বৈঠকে পরিস্থিতির পর্যালোচনা করেন। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী ১৫ দিন‌ের মধ্যে দূষণ সম্পর্কে বন পদক্ষেপ করা হবে।

কেন্দ্রীয় সরকারের পাশাপাশি পাঞ্জাব, দিল্লি, হরিয়ানা ও রাজস্থানের সরকারও এই উদ্যোগে যুক্ত হবে।

পরিবেশ সচিব স্বীকার করেছেন, অনেক চেষ্টা করার পরও গত বছরের তুলনায় পাঞ্জাবে এবার খড় পোড়ানোর ঘটনা আরও বেড়েছে। তবে এরই পাশাপাশি হরিয়ানাতে যে এই পরিমাণ কমেচে সেকথা জান‌িয়ে দেন তিনি।

Listen to the latest songs, only on JioSaavn.com