This Article is From Nov 04, 2019

মঙ্গলবার পঞ্চম IISF-এর সূচনা কলকাতায়; চারটি বিশ্ব রেকর্ড গড়ার হাতছানি

IISF 2019: প্রধানমন্ত্রী মোদি মঙ্গলবার বিকেল ৪টেয় ভিডিও কনফারেন্সের মাধ্যমে কলকাতার বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে আয়োজিত বিজ্ঞান মেলার উদ্বোধন করবেন

মঙ্গলবার পঞ্চম IISF-এর সূচনা কলকাতায়; চারটি বিশ্ব রেকর্ড গড়ার হাতছানি

IISF 2019: আগামী ৫ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত কলকাতায় চলবে এই আন্তর্জাতিক বিজ্ঞান মেলা

নয়া দিল্লি:

ভারতে আয়োজিত আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবের (IISF 2019) সূচনা হতে চলেছে মঙ্গলবার, কলকাতায় চার দিন ধরে চলবে এই বিজ্ঞান মেলা বা উৎসব। বিজ্ঞান ও প্রযুক্তি ও বিশ্ব বিজ্ঞান মন্ত্রক এবং বিজ্ঞান ভারতীর (বিভা) যৌথ উদ্যোগে আয়োজিত এই বার্ষিক উৎসবের ৫ ম সংস্করণে চারটি বিশ্ব রেকর্ড গড়ার চেষ্টা করা হবে - ১৭৫০ জন শিক্ষার্থীকে নিয়ে বৃহত্তম এস্ট্রো ফিজিক্স পাঠ এবং গতানুগতিক সমাবেশ, ৯৫০ জনেরও বেশি শিক্ষার্থীর অংশগ্রহণে বৃহত্তম ইলেক্ট্রনিক্স পাঠ এবং একক স্থানে অপটিকাল মিডিয়া যোগাযোগ ইউনিটগুলির সমাবেশ, ৪০০-এরও বেশি শিক্ষার্থীর রেডিও কিট সংগ্রহকরণ এবং ৪০০ জনেরও বেশি শিক্ষার্থী দ্বারা গঠিত মানব ক্রোমোজোমের বৃহত্তম মানবিক চিত্র গঠন।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) মঙ্গলবার বিকেল ৪টেয় ভিডিও কনফারেন্সের মাধ্যমে কলকাতার বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে আয়োজিত বিজ্ঞান মেলার (IISF) উদ্বোধন করবেন। জানা গেছে উদ্বোধনের পাশাপাশি বক্তব্যও রাখবেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞান ও প্রযুক্তি, ভূবিজ্ঞান এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী, হর্ষ বর্ধন, সহ আরও কয়েকজন কেন্দ্রয়ী মন্ত্রী ও রাজ্যের মন্ত্রী সহ বহু বিশিষ্ট ব্যক্তি, বিজ্ঞানী এবং সরকারি আধিকারিকরা এই চার দিনের বিজ্ঞান মেলা বা উৎসবের অংশীদার হবেন।

Weather Update Kolkata: রাজ্যের পশ্চিমাংশে ইতিমধ্যেই শীতের প্রবেশ, কলকাতায় কবে আসছে শীত?

বৈদিক ও আধুনিক বিজ্ঞানের সারমর্মকে স্মরণীয় করে রাখতে, আইআইএসএফ ২০১৯-এ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানও। থাকবে নাটক, বাদ্যযন্ত্রের অনুষ্ঠান, থাকবে নৃত্য এবং আবৃত্তিও। তবে সব অনুষ্ঠানই প্রদর্শিত হবে "প্রাচীন থেকে আধুনিক" থিমের উপর ভিত্তি করে।

২০১৫ সালে শুরু হয়েছিল এই বিজ্ঞান উৎসব, আইটিএসএফ এই উৎসবের মাধ্যমে মানুষের মধ্যে বিজ্ঞান সচেতনতা ছড়িয়ে দেওয়ার কাজ করে। কীভাবে স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল এবং গণিত) আমাদের জীবনে উন্নতির জন্যে বিভিন্ন সমস্যার সমাধান করে তাও প্রচার করা হয় ওই উৎসবের মধ্যে দিয়ে।

ছিনতাইবাজকে ধরতে গিয়ে চলন্ত ট্রেন থেকে পড়ে মৃত্যু

২০১৫ সালের ডিসেম্বরে আইআইটি দিল্লিতে প্রথম আইআইএসএফ অনুষ্ঠিত হয়েছিল। সেই সময় একসঙ্গে ২০০০ স্কুল শিক্ষার্থী দুটি পরীক্ষা চালিয়ে বিশ্ব রেকর্ড গড়েছিল ভারতের হয়ে।

এবারের চার দিনব্যাপী এই অনুষ্ঠানটিতে সারাদেশের থেকে কমপক্ষে ১২,০০০ স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।