This Article is From Jan 07, 2020

মহাশূন্যে ইডলি ও হালুয়া : মিশন গগনযানের এলাহি খাবার তালিকা দেখে নিন!

গগনায়ন মিশনের জন্য মহাকাশচারীদের খাবারের তালিকায় রয়েছে ইডলি, সাম্বার, উপমা সবজি পোলাও এবং এগ রোল সমেত ৩০ রকমের ডিশ।

মহাশূন্যে ইডলি ও হালুয়া : মিশন গগনযানের এলাহি খাবার তালিকা দেখে নিন!

গগনায়ন মিশনের জন্য মহাকাশচারীদের খাবারের তালিকা তৈরি হয়েছে

নয়াদিল্লি:

ভারতের প্রথম মানব মহাকাশ মিশন গগনায়নে, মহাকাশচারীরা ভারতীয় খাবারের অভাব একেবারেই বোধ করবেন না। DRDO র  অধীনে মাইসুরুর একটি পরীক্ষাগার-  ডিফেন্স ফুড রিসার্চ ল্যাবরেটরিতে গগনায়ন মিশনের জন্য মহাকাশচারীদের খাবারের তালিকা তৈরি হয়েছে। তালিকায় রয়েছে ইডলি, সাম্বার, উপমা সবজি পোলাও এবং এগ রোল সমেত ৩০ রকমের ডিশ।

নিউজ এজেন্সি এনআইএর পাওয়া খবর অনুযায়ী মিশনের জন্য এই প্যাকেজ খাবারগুলি ২০২২ সালের আগেই শেষ হয়ে যাওয়ার কথা। যাতে রয়েছে ভেজ রোল, এগ রোল, মুগ ডালের হালুয়া, ইডলি, উপমা এবং আরও অনেক কিছু। ফুড হিটারও দেওয়া হবে সেখানে।

মহাকাশচারীরা যাতে জল এবং জুসের মতো জিনিস খেতে পারেন সেই জন্য বিশেষ পাত্র দেওয়া হবে। "গগনায়নের" জন্যই এই পাত্রগুলি তৈরি করা হবে।

প্রতিরক্ষা খাদ্য গবেষণা ল্যাবরেটরির পরিচালক অনিল সেমওয়াল টাইমস অফ ইন্ডিয়াকে জানিয়েছেন, "খাবার ছাড়াও আমাদের খাবার গরম করার প্রযুক্তি, স্টিলের কাটলারি এবং বর্জ্য নষ্ট করার প্যাক সরবরাহ করার দায়িত্ব দেওয়া হয়েছে।

মিশন গগনায়নে তিনজন ব্যক্তিকে পাঠানোর পরিকল্পনা করেছে ভারত। দ্য ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশনের এই মিশনটি ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ রাশিয়া, আমেরিকা এবং চীনের পর ভারতই একমাত্র দেশ হতে চলেছে যারা মানব মহাকাশ বিমান উৎক্ষেপণ করবে। গত সপ্তাহে ইসরোর প্রধান কে সিভান জানিয়েছিলেন, চারজন মহাকাশচারীকে চিহ্নিত করা হয়েছে প্রশিক্ষণের জন্য। রাশিয়াতে জানুয়ারীর তৃতীয় সপ্তাহ থেকে তাদের প্রশিক্ষণ শুরু হবে

Click for more trending news


.