This Article is From Jan 02, 2020

আমিও গৃহবন্দী, ফের সরব মেহবুবা-কন্যা

ওরা উপতক্যায় শান্তি চায় না দাবি করে, সরকার এবং তার পুলিশকে একগুঁয়ে বলেও অভিযোগ করেছেন তিনি।

আমিও গৃহবন্দী, ফের সরব মেহবুবা-কন্যা

আমিও গৃহবন্দী (detained)। ফের অভিযোগ করলেন ইলতিজা মুফতি।

শ্রীনগর:

আমিও গৃহবন্দী (detained)। ফের অভিযোগ করলেন ইলতিজা মুফতি। বৃহস্পতিবার মেহবুবা-মুফতির কন্যার তোলা এই অভিযোগ খারিজ করে দিয়েছে শ্রীনগর (Srinagar) পুলিশ। এদিন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর কন্যা সংবাদসংস্থা আইএএনএসকে অভিযোগ করেন, "আমার দাদুর (মুফতি মহম্মদ) চতুর্থ মৃত্যুবার্ষিকী আগামী ৭ জানুয়ারি। সে উপলক্ষে এদিন সকালে বাড়ি থেকে আমি দাদুর সমাধিস্থলে যাচ্ছিলাম, সেই সময় শ্রীনগর পুলিশ বাড়ি এসে আমাকে আটকায়। আমি আমার ব্যক্তিগত নিরাপত্তারক্ষী ও গাড়ির চালককে পাঠিয়েছিলাম অনুমতি নিতে। কিন্তু সেটা খারিজ হয়েছে।" ঠিক একই অভিযোগ ইলতিজা মুফতি পাঁচ মাস আগেও করেছিলেন। সে সময় সদ্য জম্মু-কাশ্মীরে লাগু থাকা সংবিধানের ৩৭০ ধারা সংসদ থেকে বিলোপ করা হয়েছে। সতর্কতা অবলম্বনে উপত্যকার শতাধিক রাজনৈতিক ব্যক্তিত্বকে গত অগস্টে আটক করেছিল রাজ্য পুলিশ। সেই তালিকায় ছিলেন সে রাজ্যের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী, ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা আর মেহবুবা মুফতিও। তখন মায়ের সঙ্গে তাঁকেও গৃহবন্দী করে রাখা হয়েছিল বলে সরব হয়েছিলেন ইলতিজা মুফতি। 
জানা গেছে, অনন্তনাগ জেলার বিজবেহেরাতে মুফতি সঈদের সমাধিস্থল। যা শ্রীনগর থেকে প্রায় ৬০ কিলোমিটার দূরে। এদিন ইলতিজা মুফতি সংবাদসংস্থা পিটিআইকে অভিযোগ করেন, 'আমি বাড়িতেই বন্দি। কোথাও আমাকে যেতে দেওয়া হচ্ছে না। এক নাতনি তাঁর দাদুর সমাধি দেখতে যাবে, তাঁকে আটকানো কি অপরাধ না? ওরা কী ভাবছে? আমি পাথরবাজদের একত্রিত করে অশান্তি বাঁধাবো?' ওরা উপতক্যায় শান্তি চায় না দাবি করে, সরকার এবং তার পুলিশকে একগুঁয়ে বলেও অভিযোগ করেছেন তিনি। 

এদিকে এই অভিযোগের প্রেক্ষিতে রাজ্য পুলিশের এডিজি (আইন-শৃঙ্খলা) মুনির খান বলেছেন, ও (ইলতিজা মুফতি) এসএসজি (SSG ) নিরাপত্তা পান।  তাই ওকে কোথাও যেতে, আগে পুলিশের অনুমতি নিতে হবে। মনে হয় অনন্তনাগ জেলা পুলিশ সেই সফরের অনুমতি দেয়নি।গত বছর অগস্টে একটা অডিও-বার্তা প্রকাশ করে ইলতিজা মুফতি। তাতে, তিনি নিজেকে গৃহবন্দী বলে উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের দ্বারস্থ হন। এমনকী, সংবাদমাধ্যমের সঙ্গে কথা বললে 'তাঁকে দেখে নেওয়া হবে' এমন হুমকিও দিয়েছিলেন পুলিশ কর্তারা বলে অভিযোগ করেছিলেন তিনি। এদিকে মেহবুবা মুফতির গুপিকার রোডের বাংলোর সামনে থেকে নিরাপত্তার ঘেরাটোপ সরানো হয়েছে। যদিও সাংবাদিকদের এখনও প্রবেশ নিষিদ্ধ। শুধু স্থানীয়রা ওই পথে যাতায়াত করতে পারবেন। ইতিমধ্যে জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুফতি চশমাসাহির বাংলো ছেড়ে জম্মুর এমএ রোডের সরকারি বাংলোতে স্থানান্তরিত হয়েছেন। অত্যাধিক ঠাণ্ডায় কষ্ট পাচ্ছে মা, সরকারকে এমন আবেদন করেছিলেন ইলতিজা। এরপরই মেহবুবা মুফতির বাসস্থান পরিবর্তনের অনুমতি পেয়েছিলেন। 

(PTI, IANS থেকে সংগৃহীত)

.