This Article is From Nov 12, 2019

নিজের চোখেই দেখে নিন কীভাবে লাইন থেকে ছিটকে পড়লো এই ট্রেনটি!

Hyderabad Train Accident: প্রাথমিকভাবে ওই ট্রেন দুর্ঘটনার কারণ হিসাবে প্রযুক্তিগত সমস্যার কথা মনে হলেও পরে জানা যায় গাফিলতির জেরেই ওই দুর্ঘটনা ঘটে

Hyderabad Train Accident: এমএমটিএস ট্রেনের তৃতীয় এবং চতুর্থ কামরা লাইন থেকে সরিয়ে নেওয়া হয়েছে

হায়দরাবাদ:

সোমবার সকালে হায়দরাবাদের কাছেগুদা রেলওয়ে স্টেশনের কাছে দুটি ট্রেনের মধ্যে সংঘর্ষের কয়েক ঘণ্টা পরে মিলল ওই দুর্ঘটনার সিসিটিভি ক্যামেরার ফুটেজ । ওই ফুটেজ (Video Footage) খতিয়ে দেখে মনে হয়েছে "গাফিলতির কারণে" ওই দুর্ঘটনা ঘটেছে। ওই দুর্ঘটনায় (Hyderabad Train Accident) কমপক্ষে ১২ জন আহত হয়েছে। তবে দুটি ট্রেনের মধ্যে আটকে পড়া এক লোকো পাইলটকে ধ্বংসস্তূপ কেটে উদ্ধার করতে হয় উদ্ধারকারী দলকে। জানা গেছে, শেখর নামের ওই লোকো পাইলট প্রায় ৯ ঘণ্টা দুটি ট্রেনের মাঝখানে আটকে ছিলেন। এনডিটিভির হাতে এসেছে সেই ভিডিও ক্লিপ যা দেখে মনে হচ্ছে, সম্ভবত একই লাইনে চলে এসেছিল দুটি ট্রেন। সেই কারণেই দুটি ট্রেনের মধ্যে সংঘর্ষের ওই ভয়ঙ্কর ঘটনা ঘটে। ফুটেজে দেখা যাচ্ছে কীভাবে এমএমটিএস ট্রেনটির তৃতীয় এবং চতুর্থ কামরাগুলি রীতিমতো হাওয়ায় উড়ে যাওয়ার মতো করে লাইন থেকে ছিটকে পড়ে।

 প্রাথমিকভাবে ওই ট্রেন দুর্ঘটনার কারণ হিসাবে প্রযুক্তিগত সমস্যার কথা মনে হলেও পরে জানা যায় গাফিলতির জেরেই ওই দুর্ঘটনা ঘটে। তবে দুটো ট্রেনই ধীরগতিতে আসছিল বলে দুর্ঘটনাটি তত মারাত্মক রূপ পায়নি বলে সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন দক্ষিণ মধ্য রেলওয়ের অতিরিক্ত-জেনারেল ম্যানেজার বিবি সিং।

সেতু ভেঙে খালের জলে চলন্ত ট্রেন; দুর্ঘটনায় মৃত ৪, আহত ১০০-রও বেশি

দক্ষিণ মধ্য রেলওয়ের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, "এমএমটিএস সার্ভিসের ৬টি কামরা এবং হুন্ড্রি এক্সপ্রেসের ৩টি কামরা ক্ষতিগ্রস্থ হয়েছে। আহত ১২ জন যাত্রীকে দ্রুত উদ্ধার করে স্থানীয় ওসমানিয়া জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়, যার মধ্যে দু'জনকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে।"

রেলের তরফ থেকে ওই দুর্ঘটনায় অল্প আহতদের মাথাপিছু ৫ হাজার টাকা এবং গুরুতর আহতদের জন্যে ২৫ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে।

বিয়ে সেরে ফেরার পথে ট্রেনের সঙ্গে ভ্যানের ধাক্কায় মৃত্যু বর কনের; নিহত আরও আট!

ওই দুর্ঘটনার কারণে দক্ষিণ মধ্য রেলওয়ের কমপক্ষে ২০ টি ট্রেনের যাত্রাপথ আংশিকভাবে বাতিল করে দেওয়া হয়।

এদিকে কর্ণাটক কংগ্রেস দুর্ঘটনার জন্যে কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেছে। পাশাপাশি কটাক্ষ করে তাঁরা বলেছেন, বুলেট ট্রেনের মতো উচ্চাকাঙ্ক্ষী স্বপ্নের দিকে এগিয়ে যাওয়ার বদলে বর্তমান রেলের পরিকাঠামোগত উন্নতির দিকে মনোযোগ দিক কেন্দ্র।

.