বাংলাদেশের প্রাক্তন একনায়ক সেনাশাসক মহম্মদ এরশাদ প্রয়াত

প্রায় এক দশক ধরে বাংলাদেশে শাসনকাজ চালিয়েছেন জেনারেল এরশাদ। ১৯৯০-এ গণঅভ্যুথ্থানে তিনি ক্ষমতাচ্যূত হন। পরে বেশ কয়েকবছর জেলবন্দি ছিলেন এরশাদ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
বাংলাদেশের প্রাক্তন একনায়ক সেনাশাসক মহম্মদ এরশাদ প্রয়াত

কয়েকসপ্তাহ রোগভোগের পর, ৮৯ বছর বয়সে প্রয়াত বাংলাদেশের প্রাক্তন একনায়ক সেনাশাসক এরশাদ


ঢাকা: 

ঢাকা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রয়াত হলেন বাংলাদেশের একনায়ক সেনাশাসক হুসেন মহম্মদ এরশাদ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯। প্রায় কয়েক সপ্তাহ ধরে অসুস্থ তিনি অসুস্থ ছিলেন বলে জানিয়েছেন আধিকারিকরা। প্রায় এক দশক ধরে বাংলাদেশে শাসনকাজ চালিয়েছেন জেনারেল এরশাদ। ১৯৯০-এ গণঅভ্যুথ্থানে তিনি ক্ষমতাচ্যূত হন। পরে বেশ কয়েকবছর জেলবন্দি ছিলেন এরশাদ। সংবাদসংস্থা এএফপিকে তাঁর সহকর্মী তথা তাঁর দল জাতীয় পার্টির সাংসদ কাজি ফিরোজ রশিদ জানিয়েছেন, বার্ধক্যজিনত নানা সমস্যায় ভুগছিলেন এরশাদ। বাংলাদেশের প্রাক্তন একনায়ক সেনাশাসকের মৃত্যুর খবর জানান আব্দুল্লা বিন জায়েদ। একজন বিশিষ্ট কবি হিসেবেও নাম রয়েছে এরশাদের। ১৯৮২-এ সেদেশের নির্বাচিত সরকারকে উৎখাত করে রক্তপাতহীন অভ্যুথ্থানের মধ্যে দিয়ে বাংলাদেশের মসনদে বসেন হুসেন মহম্মদ এরশাদ। 

যন্ত্রণা কমাতে হাত কেটে ফেলতে চান Bangladesh 'Tree Man' আব্দুল

ইসলামকে রাষ্ট্রীয় ধর্ম হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্তকে কেন্দ্র করে বিতর্ক দানা বাঁধে। মুসলিম অধ্যুষিত বাংলাদেশের মুসলিম সংখ্যাগরিষ্ঠ। ১৯৯৬-এ জেল থেকে তাঁর বক্তব্য প্রকাশিত হয়। সেখান এরশাদ (Hussain Muhammad Ershad ) বলেন, তাঁর “সবচেয়ে বড় ব্যর্থতা...একজন কবির মন নিয়ে দেশকে নরমভাবে চালাচ্ছিলেন”। ১৯৯০-এ সেদেশের তৃতীয় বৃহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ করে তাঁর দল জাতীয় পার্টি। এরপরেই ক্ষমতার অন্যতম কিন্দ্রবিন্দু হয়ে ওঠেন এরশাদ। 

ওড়িশার পর বাংলাদেশে ফণীর ছোবল, শিশু সহ ১২ জনের প্রাণহানির খবর

পরে ধীরে ধীরে বাংলাদেশের রাজনীতির দুই কেন্দ্র হয়ে ওঠেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলনেত্রী খালেদা জিয়া। ক্ষমতাচ্যূত হন এরশাদ। এরপরেই শেখ হাসিনার দলের অন্যতম জোটসঙ্গী হয়ে ওঠেন তিনি। নিজের জেলায় ব্যাপক জনপ্রিয়তা ছিল তাঁর।সেখান থেকেই একটানা ৬বার জয়লাভ করেছিলেন এরশাদ (Muhammad Ershad )।  



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................