Human Rights Day: আজ আন্তর্জাতিক মানবাধিকার দিবস, টুইট করলেন মুখ্যমন্ত্রী

Human Rights Day: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মানবাধিকার দিবস উপলক্ষে টুইট করেন।

Human Rights Day: আজ আন্তর্জাতিক মানবাধিকার দিবস, টুইট করলেন মুখ্যমন্ত্রী

World Human Rights Day: ১৯৯৩ সালের ২৮ সেপ্টেম্বর মানবাধিকার আইন চালু হয় ভারতে।

হাইলাইটস

  • আজ আন্তর্জাতিক মানবাধিকার দিবস
  • প্রতি বছর ১০ ডিসেম্বর পালন করা হয় দিনটি
  • ১৯৯৩ সালের ২৮ সেপ্টেম্বর মানবাধিকার আইন চালু হয় ভারতে
নয়াদিল্লি:

আজ মঙ্গলবার আন্তর্জাতিক মানবাধিকার দিবস (Human Rights Day)। আন্তর্জাতিক মানবাধিকার দিবস প্রতি বছর ১০ ডিসেম্বর পালন করা হয়। এই বছরের থিম 'স্ট্যান্ড আপ ফর হিউম্যান রাইটস'। রাষ্ট্রসঙ্ঘ ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর দিনটিকে মানবাধিকার দিবস হিসেবে পালন করার কথা ঘোষণা করে। তবে আনুষ্ঠানিক ভাবে এই দিনটির ঘোষণা করা হয়েছিল ১৯৫০ সালে। ওই বছর রাষ্ট্রসঙ্ঘের সদস্যভুক্ত সমস্ত দেশকে ১০ ডিসেম্বর দিনটি পালন করার প্রস্তাব দেওয়া হয়। এরপর অ্যাসেম্বলি ৪২৩ (ভি) রেজিলিউশন পাস করে ওই দিবসটি পালনের জন্য সমস্ত দেশ ও সম্পর্কিত সংগঠনগুলিকে এই দিনটি পালনের জন্য নোটিশ জারি করে।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস কেন পালিত হয়?

মানুষকে তাদের অধিকার সম্পর্কে সচেতন করার লক্ষ্যেই মানবাধিকার দিবস পালিত হয়। মানবাধিকারের মধ্যে স্বাস্থ্য, অর্থনৈতিক, সামাজিক এবং শিক্ষার অধিকারও অন্তর্ভুক্ত রয়েছে। মানবাধিকার হ'ল মানুষের মৌলিক অধিকার যা থেকে জাতি, বর্ণ, জাতিয়তা, ধর্ম, লিঙ্গ ইত্যাদির ভিত্তিতে মানুষকে বঞ্চিত করা যায় না।

ভারতে মানবাধিকার

১৯৯৩ সালের ২৮ সেপ্টেম্বর মানবাধিকার আইন চালু হয় ভারতে। এরপরেই সে বছরের ১২ অক্টোবর গঠিত হয় জাতীয় মানবাধিকার কমিশন। মানবাধিকার কমিশন রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক ক্ষেত্রেও কাজ করে। যেমন এইচআইভি এইডস, বাল্য বিবাহ, নারী অধিকার ইত্যাদি। যত বেশি সম্ভব মানুষকে মানবাধিকার সম্পর্কে সচেতন করাই এই কমিশনের কাজ।

এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মানবাধিকার দিবস উপলক্ষে টুইট করেন। সেই টুইটে তিনি লেখেন, ‘‘আজ মানবাধিকার দিবস। রাজ্যের বিভিন্ন জায়গায় লকআপে মৃত্যুর ঘটনার প্রতিবাদে ১৯৯৫ সালে আমি ২১ দিনের জন্য ধর্না দিয়েছিলাম। তারপরই পশ্চিমবঙ্গ মানবাধিকার কমিশন প্রতিষ্ঠিত হয়। বাংলার সরকার মানবাধিকার রক্ষায় বদ্ধপরিকর। সকলকে জানাই শুভেচ্ছা।''

More News