WBJEE 2020 প্রবেশিকা শেষ, প্রকাশিত হবে মডেল উত্তরমালা

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট প্রবেশিকা পরীক্ষা ২০২০ (WBJEE 2020)-র মডেল উত্তরমালা প্রকাশিত হবে। গত ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছে এই পরীক্ষা। খুব শীঘ্র ঘোষিত হবে এই ফলাফল। একবার মডেল উত্তরমালা প্রকাশিত হলে, পড়ুয়ারা সেই উত্তরমালাকে চ্যালেঞ্জ করার সুযোগ পাবেন।

WBJEE 2020 প্রবেশিকা শেষ, প্রকাশিত হবে মডেল উত্তরমালা

ওএমআর শিটে গত ২ ফেব্রুয়ারি নেওয়া হয়েছে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট প্রবেশিকা পরীক্ষা।

হাইলাইটস

  • রাজ্যে জয়েন্ট প্রবেশিকা পরীক্ষা শেষ, প্রকাশিত হবে মডেল উত্তরমালা
  • সেই উত্তরমালাকে চ্যালেঞ্জ করতে পারবেন পড়ুয়ারা
  • পর্ষদের ওয়েবসাইটে গিয়ে করতে হবে লগ ইন
নয়াদিল্লি:

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট প্রবেশিকা পরীক্ষা ২০২০ (WBJEE 2020)-র মডেল উত্তরমালা প্রকাশিত হবে। গত ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়েছে এই পরীক্ষা (WBJEE)। খুব শীঘ্র ঘোষিত হবে এই ফলাফল। একবার মডেল উত্তরমালা প্রকাশিত হলে, পড়ুয়ারা সেই উত্তরমালাকে চ্যালেঞ্জ করার সুযোগ পাবেন। তাঁরা যে উত্তর দিয়ে এসেছেন, আর মডেল উত্তরমালার সঙ্গে মিলিয়ে সেই সুযোগ দেওয়া হবে।এই মডেল উত্তরমালা চ্যালেঞ্জ করতে পড়ুয়াদের সরকারি ওয়েবসাইটে ঢুকে লগ ইন করতে হবে। আর প্রতি প্রশ্ন পিছু ৫০০ টাকা জমা দিতে হবে। জয়েন্ট এন্ট্রান্স পর্ষদ সেই চ্যালেঞ্জ করা উত্তরমালার সঙ্গে প্রকাশিত মডেল উত্তরমালা মিলিয়ে চূড়ান্ত ফল ঘোষণা করবে। মডেল প্রশ্নমালার সঙ্গে ওএমআর শিটের একটা প্রতিলিপি আর তার সম্ভাব্য উত্তরমালাও প্রকাশ করবে।

মাধ্যমিক পাস হলেই পাওয়া যাচ্ছে রেলওয়েতে চাকরি, নম্বরের ভিত্তিতে হবে নির্বাচন

পরীক্ষা গ্রহণের দু'সপ্তাহের মধ্যে প্রকাশিত করা হবে এই মডেল উত্তরমালা, ওএমআর শিট এবং সম্ভাব্য উত্তরমালা। কারিগরি- প্রযুক্তি, ফার্মেসি আর আর্কিটেকচার কোর্সে স্নাতক স্তরে ভর্তির পরীক্ষা ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স প্রবেশিকা পরীক্ষা। সরকারি ও বেসরকারি কলেজে ভর্তির জন্য নেওয়া হয় এই প্রবেশিকা পরীক্ষা। 

অফলাইনে দুটি ভাগে অনুষ্ঠিত হয় এই পরীক্ষা। প্রথম ভাগ বা পেপারে থাকে গণিত। আর দ্বিতীয় ভাগে থাকে পদার্থবিদ্যা ও রসায়ন। যে সব পরীক্ষার্থীরা দুটি পেপারে উত্তীর্ণ হয়, তাঁদের জেনারেল মেরিট র‍্যাঙ্কের আওয়াতাধীন করা হয়। তাঁরা কারিগরি (ইঞ্জিনিয়ারিং ), প্রযুক্তি (টেকনোলজি), আর্কিটেকচার ও ফার্মেসি কোর্সে ভর্তি হতে পারবেন। আর যারা শুধুমাত্র দ্বিতীয় পেপারে উত্তীর্ণ হন, তাঁরা ফার্মেসি কোর্সে ভর্তি হওয়ার যোগ্যতা লাভ করেন। ব্যতিক্রম যাদবপুর বিশ্ববিদ্যালয়।

More News