“হাউডি মোদি” অনুষ্ঠানে ঘোষণার ইঙ্গিত ডোনাল্ড ট্রাম্পের: ১০টি তথ্য

Howdy Modi Event: হাউডি মোদি নিয়ে তিনমাসে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে নরেন্দ্র মোদির তৃতীয় বৈঠক, এর আগে জাপানে জি-২০ এবং ফ্রান্সে জি-৭ বৈঠক হয়

 Share
EMAIL
PRINT
COMMENTS
“হাউডি মোদি” অনুষ্ঠানে ঘোষণার ইঙ্গিত ডোনাল্ড ট্রাম্পের: ১০টি তথ্য

Howdy Modi Event: হোয়াইট হাউজের তরফে বলা হয়েছে, ভারত ও আমেরিকার বন্ধনকে “বিশেষ ভাবে” উল্লেখ করতে, “হাউডি মোদি” অনুষ্ঠানে যোগ দেবেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

নয়াদিল্লি:  রবিবার হাউস্টনে হাউডি মোদি অনুষ্ঠানে নরেন্দ্র মোদির সঙ্গে একমঞ্চে থাকবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তিনি বলেন, ৫০,০০০ ইন্দো-আমেরিকানের উপস্থিতিতে এই অনুষ্ঠানে একটি ঘোষণা করতে পারেন। খবর পাওয়া গিয়েছে, হাউস্টনে নরেন্দ্র মোদি এবং ডোনাল্ড ট্রাম্পের বৈঠকে একটি বাণিজ্যিক চুক্তি সম্পন্ন করতে চাইছেন দুই দেশের আধিকারিকরা। বাণিজ্য নিয়ে ভারত-মার্কিন উত্তেজনা বাড়ে, ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন, আমেরিকার পণ্যের ওফর নয়াদিল্লির আরোপ করা শুল্ক “আর গ্রহণযোগ্য নয়”।
এখানে পড়ুন ১০টি তথ্য:
  1. “হাউডি মোদি” অনুষ্ঠানে কোনও ঘোষণা হতে পারে কিনা, সে প্রশ্নের জবাবে ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, “হতে পারে। প্রধানমন্ত্রী মোদির সঙ্গের আমার ভাল সম্পর্ক”, এমনটাই জানিয়েছে, সংবাদসংস্থা পিটিআই। তবে কী ঘোষণা হতে পারে, তা বিস্তারিতভাবে জানাননি ডোনাল্ড ট্রাম্প।
  2. এই অনুষ্ঠানটি নরেন্দ্র মোদি এবং ডোনাল্ড ট্রাম্পের মধ্যে তিনমাসে তৃতীয় সাক্ষাৎ, এর আগে জাপানে জি-২০ সম্মেলন এবং ফ্রান্সে জি-৭ বৈঠকে তাঁদের সাক্ষাৎ হয়।
  3. যদিও বাণিজ্য এবং শুল্ক নিয়ে নয়াদিল্লি এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা রয়েছে, তবে গত বৈঠকগুলিতে প্রধানমন্ত্রী মোদি এবং ডোনাল্ড ট্রাম্পের উষ্ণ সম্পর্ক বিনিময় হয়েছে।
  4. জুনে জেনারালাইজড সিস্টেম অফ প্রেফারেন্স প্রোগ্রামের আওতায় সুবিধা পাওয়া উন্নয়নশীল দেশের তকমা ভারতের থেকে বাতিল করে দেয় আমেরিকা।
  5. ৫ জুন থেকে কাঠবাদাম এবং আপেলসহ ২৮টি আমেরিকার পণ্যের ওপর শুল্ক চাপায় ভারত।
  6. হোয়াইট হাউজের তরফে বলা হয়েছে, ভারত ও আমেরিকার বন্ধনকে “বিশেষ ভাবে” উল্লেখ করতে, “হাউডি মোদি” অনুষ্ঠানে যোগ দেবেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
  7. অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প বক্তব্য রাখতে পারেন বলে আশা করা হচ্ছে, বক্তৃতায় আসতে পারে ইন্দো-আমেরিকা প্রসঙ্গ, ভারত-মার্কিন সম্পর্ককে শক্তিশালী করে তোলার প্রসঙ্গও।
  8. পরের সপ্তাহে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় আবারও নিউইয়র্কে সাক্ষাৎ হবে প্রধানমন্ত্রী মোদি এবং ডোনাল্ড ট্রাম্পের।
  9. ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বক্তৃতার মধ্য দিয়ে মার্কিন সফর শেষ হবে প্রধানমন্ত্রী মোদির।
  10. দ্বিতীয়বার লোকসভা নির্বাচনে জয়ের মধ্য দিয়ে ক্ষমতায় ফেরার পর, এটাই হবে প্রধানমন্ত্রীর প্রথম মার্কিন সফর।

(পিটিআই ও রয়টার্সের তথ্য সংযোজিত হয়েছে)





পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................