"হাউডি হাউস্টন": টেক্সাসের স্টেডিয়ামে আজ বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী: ১০টি তথ্য

'Howdy, Modi: হাউডি মোদি ('Howdy, Modi) অনুষ্ঠানে নরেন্দ্র মোদির সঙ্গে থাকবেন ডোনাল্ড ট্রাম্প, অনুষ্ঠানের আয়োজক টেক্সাস ইন্ডিয়া ফোরাম

 Share
EMAIL
PRINT
COMMENTS

'Howdy, Modi!': আজ টেক্সাসে ৫০,০০০ এর বেশী মানুষের সমাবেশে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নয়াদিল্লি:  আজ হাউডি মোদি অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একমঞ্চে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি---টেক্সাসের এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রায় ৫০,০০০ মানুষ, অনুষ্ঠানের আয়োজক টেক্সাস ইন্ডিয়া ফোরাম, মার্কিন মুলুকে সবচেয়ে বেশী বিদেশী নির্বাচিত নেতারা সবমেত হবেন এই অনুষ্ঠানে। শনিবার মার্কিন সফরে যাত্রা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, সেখানে পৌঁছেই ট্যুইট করেন, “হাউডি হাউস্টন! হাউস্টনে ঝকঝকে বিকেল। আগামিকাল এই গতিশীল এবং শক্তির শহরে অনেক অনুষ্ঠানের দিকে তাকিয়ে”। একাধিক দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও, রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী, শনিবার সন্ধ্যায় শক্তিসংস্থাগুলির সিইওদের সঙ্গে বৈঠক করেন তিনি। রাষ্ট্রসংঘে ভাষণ দেবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও, তিনি সেখানে কাশ্মীর ইস্যু তুলতে পারেন বলে মনে করা হচ্ছে।
এখানে রইল ১০'টি তথ্য:
  1. রবিবার শক্তিসংস্থাগুলির সিইওদের বৈঠকের মধ্যে দিয়ে মার্কিন সফর শুরু করেন প্রধানমন্ত্রী মোদি। শক্তি নিরাপত্তা এবং ভারত ও আমেরিকার মধ্যে পারষ্পরিক বিনিয়োগ বৃদ্ধি নিয়ে “ফলপ্রসূ” আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার।
    .
  2. মঙ্গলবার, ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন নরেন্দ্র মোদি, সেখানে দুই দেশের শুল্ক নিয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও গাঢ় করা নিয়ে আলোচনা হবে রাষ্ট্রপ্রধানের।
     

  3. ওয়াশিংটন পোস্টের রিপোর্ট অনুযায়ী, হাউডি মোদি অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্পের যোগদানের যথেষ্ঠ পোক্ত কারণ রয়েছে। সেখানে রিপোর্টে উল্লেখ করা হয়েছে, “২০২০-এর জন্য টেক্সাসে বড় ভূমিকা রয়েছে ডেমোক্র্যাটদের, এবং রিপাবলিকানরা উদ্বেগজনকভাবে বাড়ছে। ইন্দো-আমেরিকান ভোটারদের সঙ্গে যোগাযোগ করার ক্ষেত্রে এই অনুষ্ঠান ডোনাল্ড ট্রাম্পকে যথেষ্ঠ সাহায্য করবে, যা আগামী বছরে প্রেসিডেন্ট নির্বাচনে বড় ভূমিকা নেবে”।
    .
  4. বুধবার, ৪০টি  বড় সংস্থার সঙ্গে বিনিয়োগ সংক্রান্ত গোল টেবিল বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদি। ভারতের কাছে এই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ, পাঁচ বছরে জিডিপি সবকম হওয়ার পর, বিনিয়োগ ভারতের অর্থনীতির বৃদ্ধিতে গতি আনতে পারবে।
     

  5. জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার এবং রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা এবং তা নিয়ে ভারত ও পাকিস্তানের উত্তেজনার পরিস্থিতিতে, রাষ্ট্রসংঘের সাধারণ সভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ উল্লেখযোগ্য। নরেন্দ্র মোদির পরেই, বক্তব্য রাখবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান, সেখানে তিনি কাশ্মীর ইস্যুটি তুলবেন বলে জানিয়েছেন।
     

  6. আন্তর্জাতিক মহল এবং পাকিস্তানকে ভারত জানিয়ে দিয়েছে, কাশ্মীর একটি অভ্যন্তরীণ বিষয়। গত  সপ্তাহে বিদেশসচিব বিজয় কেশব গোখলে বলেন, “৩৭০ ধারা একটি অভ্যন্তরীণ বিষয়। অনেকগুলি ইস্যুর মধ্যে একটি হল সন্ত্রাসবাদ। জোর দেওয়া হবে, আন্তর্জাতিক মহলে ভারতের ভূমিকা নিয়ে, এই নিয়ে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী”।
     

  7. বিদেশসচিব জানান, নিউইয়র্কে জলবায়ু পরিবর্তনের সম্মেলনেও যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদি। জলবায়ু পরিবর্তন নিয়ে ভারতের পদক্ষেপের বিষয় তুলে ধরবেন তিনি, এবং আন্তর্জাতিক মহলের থেকে ভারতের প্রত্যাশা তুলে ধরবেন প্রধানমন্ত্রী।
     

  8. পর্দার আড়ালে কী হচ্ছে, তা নিয়ে নজর রয়েছে শক্তিসংস্থাগুলির। ওয়াশিংটন এবং বেজিং এর মধ্যে বাণিজ্যযুদ্ধের ফলে,  ফেব্রুয়ারি থেকে আমেরিকা কোনও সরবরাহ আমদানি করেনি চিন। ভারত আমদানি করতে চায় এবং আমেরিকার তরল প্রাকৃতিক গ্যাস কেনার ক্ষেত্রে ষষ্ঠ দেশ হিসেবে রয়েছে।
     

  9. রয়টার্সের রিপোর্ট অনুযায়ী, আমেরিকার কয়েকটি, দুগ্ধজাত পণ্য আমদানি করতে চায় ভারত।  বেশ কয়েকটি আমেরিকান ওষুধের দাম বাড়ানোর নিয়ে ভারতকে তা কমানোর আবেদন জানাবে আমেরিকা।
     

  10. পাল্টা, কয়েকবছরের জন্য, অগ্রাধিকার বাণিজ্যিক দেশের স্বীকৃতি চায় ভারত, আমেরিকা-চিনের বাণিজ্যিক লড়াইয়ের কারণে, আন্তর্জাতিক বাজারে মন্দা হওয়ায় যে রফতানি মার খেয়েছে তা তুলতে চান প্রধানমন্ত্রী মোদি। এছাড়াও আমেরিকার বাজারে রফতানির জন্য আঙুরসহ বেশ কিছু পণ্যের মার্কেট অ্যাক্সেস চায় নয়াদিল্লি।





পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................