“যদি জিজ্ঞেস করেন কেমন আছেন মোদি, আমার উত্তর ভারতে সব ভালোই”: প্রধানমন্ত্রী মোদি

“যদি আপনারা জিজ্ঞাসা করেন, কেমন আছেন মোদি, আমার উত্তর, ভারতের সব ভাল”, অনুষ্ঠানের নাম তুলে ধরে বললেন প্রধানমন্ত্রী মোদি

 Share
EMAIL
PRINT
COMMENTS

শনিবার, এক সপ্তাহের আমেরিকা সফর শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. “বৈচিত্রের মধ্যে ঐক্য আমাদের ঐতিহ্য”: প্রধানমন্ত্রী মোদি
  2. তিনি বলেন, “ আমরা যেখানেই যাই, আমরা বৈচিত্র ও গণতন্ত্রের নীতি নিই”
  3. এক সপ্তহের আমেরিকা সফরে প্রধানমন্ত্রী মোদি

হাউস্টনে ৫০,০০০ ইন্দো-মার্কিন নাগরিকের উপস্থিতি এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একমঞ্চে ভাষণে, ভারতের বৈচিত্রের মধ্যে ঐক্য তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। “যদি জিজ্ঞেস করেন কেমন আছেন মোদি, আমার উত্তর ভারতে সব ভালোই”, অনুষ্ঠানের নাম তুলে ধরে বললেন প্রধানমন্ত্রী মোদি, মার্কিন মুলুকে বিদেশিনেতার জন্য সবচেয়ে বেশী জমায়েত হয় এই অনুষ্ঠানে। শব্দটি তিনি বিভিন্ন ভাষায় অনুবাদ করেন শেষে বলেন, “, আমি যা বলেছি তাতে, আমার আমেরিকার বন্ধুরা নিশ্চয়ই অভিভূত হয়েছেন...আমি যা বলেছি...সবকিছু ভাল”। ভাষাকে তিনি উদাহরণ হিসেবে তুলে ধরে তিনি বলেন, “বৈচিত্রের মধ্যে ঐক্য আমাদের ঐতিহ্য, এটা আমাদের বিশেষত্ত্ব...এটা আমাদের উদার গণতন্ত্রের প্রমাণ। এটা আমাদের ক্ষমতা, অনুপ্রেরণা। আমরা যেখানেই যাই, বৈচিত্র এবং গণতন্ত্রের নীতি নিই”।

“২৬/১১, ৯ /১১ হামলাকারীদের কোথায় পাওয়া গিয়েছিল”, পাকিস্তানকে তোপ প্রধানমন্ত্রীর

হিন্দিকে, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কমন ভাষা হিসেবে তুলে ধরার কথা বলেছেন, তা নিয়ে বিরোধীদের মধ্যে বিশেষ করে দক্ষিণ ভারতে, ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে, তারমধ্যে এই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে অমিত শাহ বলেন, তিনি আঞ্চলিক ভাষাগুলির ওপরে হিন্দি চাপিয়ে দেওয়ার কথা বলেননি, তবে একে দ্বিতীয় ভাষা হিসেবে ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নের ক্ষেত্রে উৎসুক ভারত। গত পাঁচ বছরে ভারত কী করেছে, তা তুলে ধরে, বিভিন্ন দিক প্রসঙ্গ টানেন প্রধানমন্ত্রী, তারমধ্যে রয়েছে, সবার জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট, অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়াদের জন্য রান্নার গ্যাস, গ্রামীণ সড়ক যোগাযোগ ব্যবস্থা, এবং গ্রামীণ শৌচালয়।

“আমার থেকে ভারতের ভাল বন্ধু কখনও ছিল না”, বললেন ট্রাম্প

ডিজিটাল ক্ষেত্রে সরকারে অগ্রগতির প্রসঙ্গ্ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “আজ, ডেটা নতুন তেল। যখন তেল আসে, আপনারা, হাউস্টনের বাসিন্দারা ভালভাবেই জানেন। এমনকী, আমি বলেছি, ডেটা নয়া সোনা, শিল্পবিপ্লব ৪.০ ডেটা সম্পর্কিত। আজ, কোথাও যদি সবচেয়ে কমমূল্যে ডেটা পাওয়া যায়, সেটা ভারত। আজ, ভারতে ১ ডিজি ডেটার মূল্য ২৫-৩০ সেন্ট”।

নিম্মগতির অর্থনীতিকে চাঙ্গা করতে, বিনিয়োগ আনার আহ্বান জানাতেই নরেন্দ্র মোদির এই সফর। ইতিমধ্যেই, প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগের শর্ত লঘু করেছে ভারত। আগামিদিনে, আমেরিকার শিল্পপতিদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হবে বলে অনুমান করা হচ্ছে।

শনিবার, এক সপ্তাহের আমেরিকা সফর শুরু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামি কয়েকদিনে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পাশাপাশি রাষ্ট্রসংঘের সাধারণ সভায় বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................