"বিড়ম্বনা": মোদির ৩৭০ ধারা নিয়ে মন্তব্যের বিষয়ে বললেন মুফতি কন্যা

Howdy Modi: জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করে কেন্দ্র জানায় যে রাজ্যের লোকেরা যাতে সমস্ত সাংবিধানিক সুবিধা পায় তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ

 Share
EMAIL
PRINT
COMMENTS

Article 370: মেহবুবা মুফতির টুইটার অ্যাকাউন্টটি "যথাযথ অনুমোদন" নিয়ে এখন ব্যবহার করছেন তাঁর কন্যা ইলতিজা


শ্রীনগর: 

রবিবার প্রধানমন্ত্রী মোদি "হাউডি মোদি" (Howdy Modi) অনুষ্ঠানেও উঠে আসে জম্মু ও কাশ্মীর প্রসঙ্গ। রবিবার হিউস্টনে যখন মোদি (Natrendra Modi) জানান যে জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা রদ করে সেখানকার বিশেষ মর্যাদা সমাপ্ত করার মতো ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে ভারত, তখন অনুষ্ঠানে উপস্থিত প্রবাসী ভারতীয়রা সহ অন্যান্য অতিথি অভ্যাগতরা উঠে দাঁড়িয়ে করতালি দেন। তবে এরপরেই জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির টুইটার হ্যান্ডেল থেকে একটি পোস্ট করেন তাঁর কন্যা ইলতিজা। প্রায় ৫০ দিন ধরে আটক রয়েছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। সেই প্রসঙ্গেই মুফতি  কন্যা বলেন, কাশ্মীর নিয়ে কেন্দ্রের এই পদক্ষেপ আসলে "বিড়ম্বনা" ছাড়া আর কিছুই নয়।

"জন্তুর মতো খাঁচাবন্দি": অমিত শাহকে চিঠি লিখলেন মেহবুবা মুফতির মেয়ে

"বিড়ম্বনা এই জন্যে যে জম্মু ও কাশ্মীরের বিশেষ স্বার্থরক্ষার জন্য বাহ্যিকভাবে গৃহীত একটি পদক্ষেপে রাজ্যের মানুষের উপকার বাদে আর সবকিছুই হচ্ছে। কাশ্মীরের লোকেরা যখন এই বিষয়ে কথা বলতে যাচ্ছে তখন তাঁদের চুুপ করিয়ে দেওয়া হচ্ছে, অথচ এই সিদ্ধান্তকে ন্যায্য প্রমাণ করার জন্য গণ হিস্টিরিয়া মত অন্যত্র এই নিয়ে প্রচার করা হচ্ছে," মেহবুবা মুফতির অ্যাকাউন্ট থেকে এই টুইট করা হয়, এই অ্যাকাউন্টটি এখন তাঁর মেয়ে ইলতিজা "যথাযথ অনুমোদন" নিয়ে নিয়ন্ত্রণ করছে।

রবিবার হিউস্টনে হাউডি মোদি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি শ্রোতাদের উদ্দেশে উচ্চস্বরে বলেন, "আমরা ৭০ বছর ধরে দেশের কাছে একটি বড় চ্যালেঞ্জ হিসাবে থাকা একটি জিনিসকে বিদায় জানালাম ... (সংবিধানের) অনুচ্ছেদ ৩৭০ ... এই ৩৭০ ধারা জম্মু ও কাশ্মীর এবং লাদাখের মানুষকে তাঁদের উন্নয়ন ও অধিকার থেকে বঞ্চিত করে আসছিল এতদিন ধরে। সন্ত্রাসবাদী ও বিচ্ছিন্নতাবাদীরা নিজেদের সুবিধার্থে এটির ব্যবহার করছিল। এখন আমরা বলতে পারি জম্মু ও কাশ্মীর এবং লাদাখের প্রতিটি মানুষের অন্য ভারতীয়দের মতোই সমান অধিকার রয়েছে।"

মেহবুবা মুফতির মেয়েকে তাঁর মায়ের সঙ্গে দেখা করার অনুমতি দিল শীর্ষ আদালত

অগাস্টের প্রথম দিকে, কেন্দ্র জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করে বলেছিল যে এই পদক্ষেপটি রাজ্যের মানুষদের দেশের অন্যান্য মানুষের মতোই সাংবিধানিক সুবিধা পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে সহায়তা করবে। তবে কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত নিয়ে কোনও ঝামেলা বা বিক্ষোভ রোধ করার লক্ষ্যে কয়েকশ অন্যান্য রাজনীতিকের সঙ্গে মেহবুবা মুফতিকেও গ্রেফতার করে রাখা হয়েছে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................