"নয়া কাশ্মীর গড়ছি":হাউস্টনে কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে সাক্ষাৎ প্রধানমন্ত্রী মোদির

Howdi Modi: প্রধানমন্ত্রী মোদির টুইটারে পোস্ট করা ভিডিওতে দেখা যাচ্ছে কাশ্মীরি পণ্ডিতদের প্রতিনিধিরা তাঁকে ধন্যবাদ দিচ্ছেন, হাতে চুম্বন করছেন।

 Share
EMAIL
PRINT
COMMENTS

Howdy Modi Event : টেক্সাসের হিউস্টনে এই মেগা ইভেন্টের যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে গেছেন প্রধানমন্ত্রী মোদি।


হাউস্টন, মার্কিন যুক্তরাষ্ট্র: 

রবিবার হিউস্টনের গ্লোবাল কাশ্মীরি পণ্ডিত প্রবাসীদের (জিকেপিডি) মধ্যে থেকে ১৭ সদস্যের কাশ্মীরি পণ্ডিত প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) এবং তাঁদের "সকলের জন্য নতুন কাশ্মীর (Jammu and Kashmir) গড়ার" প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি। ওই প্রতিনিধি দল, যার মধ্যে আমেরিকার কাশ্মীরি পণ্ডিতরাও ছিলেন তাঁরা বলেন "কাশ্মীর মে নয়ে হাওয়া বহি রাহি হ্যায় অর্থাৎ কাশ্মীরে নতুন বাতাস বইছে", একরকম প্রছন্ন সমর্থন দিতেও দেখা গেছে তাঁদের। জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা রদ করে সেখানকার বিশেষ মর্যাদা অবলুপ্তির বিষয়ে প্রধানমন্ত্রীকে মোদির পদক্ষেপের জন্যে রীতিমতো কৃতজ্ঞতা জানাতেও দেখা গেছে তাঁদের। বর্তমানে হাউডি মোদি (Howdy Modi) অনুষ্ঠানে যোগ দিতে মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী মোদির অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে কাশ্মীরি পণ্ডিতদের প্রতিনিধিরা তাঁকে বারবার ধন্যবাদ দিচ্ছেন, এমনকি তাঁর প্রতি এই পদক্ষেপের জন্যে কৃতজ্ঞতাও প্রকাশ করছেন তাঁরা। এও দেখা যাচ্ছে প্রতিনিধি দলের এক সদস্য কৃতজ্ঞতার ইঙ্গিত হিসাবে প্রধানমন্ত্রীর হাতে চুম্বন করছেন।

টেক্সাস ইন্ডিয়া ফোরাম আয়োজিত 'হাউডি, মোদি!' অনুষ্ঠানে যোগ দিতে শনিবার হিউস্টনে আসেন প্রধানমন্ত্রী মোদি। এক সপ্তাহব্যাপী  তাঁর এই মার্কিন সফরে তিনি বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক করবেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও বৈঠক করার কথা তাঁর। তাছাড়াও  রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের সামনে একটি ভাষণও দেওয়ার কথা নরেন্দ্র মোদির।

"হিউস্টনে কাশ্মীরি পণ্ডিতদের সঙ্গে আমার বিশেষ কথাবার্তা হয়েছে" টুইট করেন প্রধানমন্ত্রী মোদি। বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার এর আগে টুইট করেন: "হিউস্টনে কাশ্মীরি পণ্ডিত সম্প্রদায়ের একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। তাঁরা দ্বিধাহীনভাবে জম্মু ও কাশ্মীরের জন্য গৃহীত পদক্ষেপগুলিকে সমর্থন করেছিলেন। ভারতের অগ্রগতি এবং প্রত্যেক ভারতীয়ের ক্ষমতায়নের জন্যে এটি প্রয়োজন বলে মনে করেন তাঁরাও"।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল হওয়ার পর দেশের মধ্যে কোনও রাজ্যে এটিই প্রথম নির্বাচন হবে এবং বিজেপি ইতিমধ্যে পরিষ্কার জানিয়ে দিয়েছে যে উভয় রাজ্যেই এপ্রিল-মে মাসে জাতীয় নির্বাচনের সময় অন্যতম মূল প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল জম্মু ও কাশ্মীরের বিষয়টিই আর যা ইতিমধ্যেই রক্ষা করেছে কেন্দ্রীয় সরকার।

"কংগ্রেস রাজনীতি দেখছে, আমরা দেশপ্রেম দেখছি": কাশ্মীর প্রসঙ্গে অমিত শাহ

এই সিদ্ধান্ত রাজনৈতিক কর্মী ও বিরোধীদের মধ্যে তীব্র সমালোচনার জন্ম দেয়। এটির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার কাউন্সিলও, যারা বলে যে "কাশ্মীরিদের মানবাধিকারের উপর ভারত সরকার সাম্প্রতিক পদক্ষেপের প্রভাব নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করছি"।

তবে, এই পদক্ষেপকে স্বাগত জানায় গ্লোবাল কাশ্মীরি পণ্ডিত প্রবাসীদের সংগঠন জিকেপিডি। তাঁরা বলেন যে এই সিদ্ধান্তটি দেশের সার্বভৌমত্বের উপর একটি "স্থায়ী মোহর" ফেলেছে। সিদ্ধান্তের পরে জারি করা এক বিবৃতিতে জিকেপিডি বলেছে, "আমরা উপত্যকায় একটি পৃথক বন্দোবস্ত চাই যাতে বাধ্য হয়ে নির্বাসনের কবলে পড়া সমস্ত কাশ্মীরি পণ্ডিতরা একসঙ্গে থাকতে পারেন"।

পাক-অধিকৃত কাশ্মীরের জন্য দায়ী জওহরলাল নেহেরু, বললেন অমিত শাহ

প্রতিনিধি দলের সদস্য রাজীব পণ্ডিত বলেছেন, "মোদিজি একটি নতুন কাশ্মীরের প্রতিশ্রুতি দিয়ে আমাদের প্রতিনিধিদের মুখে হাসি এনেছেন" ।

অন্য সদস্যরাও প্রধানমন্ত্রী মোদির প্রশংসা করেছেন এবং বলেছেন যে তাঁর "আশ্বাস" তাদের নতুন করে আশার আলো দেখিয়েছে ।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................