বন আধিকারিকের টুইট করা ছবিতে বাঘের ছদ্মবেশ! গুণতে গিয়ে কালঘাম নেট দুনিয়ার

দুটো ছবি পাশাপাশি পোস্ট করা। একটা ছবিতে বাঘের অস্তিত্ব স্পষ্ট। আর একটা ছবি থেকে খুঁজে বের করতে হবে ক'টা বাঘ ঘাপটি মেরে বসে! আর এই কাজ করতে গিয়ে ঘাম ছুটল নেটিজেনদের।

বন আধিকারিকের টুইট করা ছবিতে বাঘের ছদ্মবেশ! গুণতে গিয়ে কালঘাম নেট দুনিয়ার

ছবিতে ক'টি বাঘ আপনি দেখতে পাচ্ছেন?

হাইলাইটস

  • বন আধিকারিক সুশান্ত নন্দার টুইট করা ছবি ঘিরে ধাঁধাঁ
  • বাঘ খুঁজতে গিয়ে হিমশিম নেট দুনিয়া
  • বাঘের ত্বকের রং আর ঘাসের রং মিশে গিয়ে বাড়িয়েছে বিপত্তি, দাবি বিশেষজ্ঞদের

দুটো ছবি পাশাপাশি পোস্ট করা। একটা ছবিতে বাঘের অস্তিত্ব স্পষ্ট। আর একটা ছবি থেকে খুঁজে বের করতে হবে ক'টা বাঘ ঘাপটি (Spotting the Tiger) মেরে বসে! আর এই কাজ করতে গিয়ে ঘাম ছুটল নেটিজেনদের। বন আধিকারিক (An IFS twitted Pictures) সুশান্ত নন্দা বন্যপ্রাণের ছবি প্রায় টুইটারে পোস্ট করে থাকেন। গত বুধবার তিনি টুইটারে  ঘাসের জঙ্গলের দুটি ছবি পোস্ট করেছেন। সেই ছবি থেকে বাঘ গুণে বের করার ধাঁধাঁ নেট দুনিয়ার কাছে চ্যালেঞ্জ হিসেবে রেখেছিলেন তিনি। সেই ছবি পোস্ট করে তিনি লিখেছেন, "ছদ্মবেশ ও ভ্রান্ত দিশা, কীভাবে আপনাকে বিভ্রান্ত করবে দেখুন। ডানদিকের ছবিতে ক'টা বাঘ আপনার চোখে পড়ছে? বের করুন।" সেই পোস্টে দেখা যাচ্ছে বামদিকের ছবিতে একটা বাঘ। আর ডানদিকের ছবিতে ঘন জঙ্গল ছাড়া আর কিছু ঠাওর করা যাচ্ছে না। 

সেই ছবি দেখে এক নেটিজেন দাবি করেছিলেন, অত্যন্ত নিম্নমানের রেজোল্যুসন। সেই দাবি মেটাতে আরও ভালো রেজোল্যুসনের ছবি পোস্ট করেন ওই বন আধিকারিক। সেই ছবি পোস্ট করে সুশান্ত নন্দা লিখেছেন, এটা কোনও চ্যালেঞ্জ না, বরং কীভাবে বাঘের ত্বকের রং বিবর্তিত হচ্ছে, এটা তার প্রমাণ। এই বিবর্তন তাদের অস্তিত্বের সংগ্রামকে নানাভাবে বিশ্লেষিত করছে। সেটা পড়ে আলোচনা করব। এখন আরও একটা ভালো মানের ছবি পোস্ট করলাম, এবার বলুন।

নতুন ছবি দেখে আরও বেশি বিভ্রান্ত নেটিজেনরা। মাথা চুলকাতে চুলকাতে অনেককে আত্মসমর্পণ করতে দেখা গিয়েছে। দেখুন সেই টুইটগুলো--

অনেক আবার স্পেশাল এফেক্ট ব্যবহার করে লুকিয়ে থাকা বাঘ চিহ্নিত করেছেন। 

কেউ কেউ আবার ছবির মৌলিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। 

নিউ হ্যাম্পশায়ারের একটা সংস্থা দাবি করেছে, একটা বাঘের ডোরাকাটা দাগ তাকে লম্বা ঘাএর আড়ালে লুকিয়ে থাকতে সাহায্য করে।ঘাসের সোনালি-বাদামি রং; বাঘের গাঢ় বাদামি ও কালো রঙের সঙ্গে ভালোই মিশে যায়। ফলে চিহ্নিত করা মুশকিল হয়ে যায়। তাহলে আপনি কি পারছেন, সঠিক বাঘের সংখ্যা বের করতে?