Cyclone Vayu: আবহাওয়া স্বাভাবিক বলার এক ঘণ্টার মধ্যেই গুজরাটে ফিরছে বায়ু

ভূ-বিজ্ঞান মন্ত্রকের সেক্রেটারি রাজীবনের মতে, বায়ু পথ বদলে গুজরাটে ঢুকবে আগামীকাল। কুচের ওপর আছড়ে পড়বে ১৭-১৮ জুনের মধ্যে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Cyclone Vayu: আবহাওয়া স্বাভাবিক বলার এক ঘণ্টার মধ্যেই গুজরাটে ফিরছে বায়ু

Cyclone Vayu: গুজরাট উপকূলে মাছ ধরা এখনও নিষিদ্ধ


ফের গতিপথ পরিবর্তন সাইক্লোন বায়ুর ( Cyclone Vayu)। আবহাওয়াবিদদের পূর্বাভাস মিথ্যে করে গত ৪৮ ঘণ্টা আগে গুজরাট (Gujarat) উপকূল অঞ্চলে আছড়ে পড়ার বদলে ঘূর্ণিঝড়টি সরে গেছিল সমুদ্রপথে। তাই দেখে গতকাল পরিস্থিতি এবং আবহাওয়া স্বাভাবিক বলে ঘোষণা করেছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। তাঁর ঘোষণার এক ঘণ্টার মধ্যেই ৩৬০ ডিগ্রি ঘুরে ফের ফিরছে ঘূর্ণিঝড়টি। আবহাওয়াবিদদের পূর্বাভাস, আগামী ৪৮ ঘণ্টার (48 hours) মধ্যে বায়ুর ফের আছড়ে পড়ার সম্ভাবনা গুজরাট উপকূলবর্তী অঞ্চলে (coast again)।

 আজ মোদির নীতি আয়োগের বৈঠকে যাবেন না মুখ্যমন্ত্রী মমতা, নেই কেসিআরও: ১০ টি পয়েন্ট

ভূ-বিজ্ঞান মন্ত্রকের সেক্রেটারি রাজীবনের মতে, বায়ু পথ বদলে গুজরাটে ঢুকবে আগামীকাল। কুচের ওপর আছড়ে পড়বে ১৭-১৮ জুনের মধ্যে। খবর, রাজীবনের এই ঘোষণার এক ঘণ্টা আগে বিজয় রূপানি (Gujarat Chief Minister) জানিয়েছিলেন, বায়ুর কবল থেকে মুক্ত গুজরাট। সংবাদমাধ্যমকে দেওয়া সেই বিবৃতিকে নস্যাৎ করে ফের গতিপথ বদলায় বায়ু। যেন প্রমাণ করে, প্রকৃতিকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা এখনও মানুষের নেই।

এবিষয়ে ভূ-বিজ্ঞান মন্ত্রকের এক আধিকারিকের কথায়, সমুদ্রপৃষ্ঠ থেকে শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়টি আরও শক্তিশালী হয়ে ফিরছে গুজরাট উপকূলে। আশংকা, এই গভীর নিম্নচাপের প্রভাবে সম্ভবত ক্ষয়ক্ষতির পরিমাণ যা ভাবা হয়েছিল তার থেকে দ্বিগুণ হতে পারে।   

চলতি বছরে সৃষ্টি হওয়া দ্বিতীয় ঘূর্ণিঝড় সাইক্লোন বায়ু (Cyclone Vayu) গতিপথ বদলানোয় বৃহস্পতিবার আছড়ে পড়ার কথা ছিল পোরবন্দর এবং ভেরাভালের মধ্যবর্তী অঞ্চলে। যদিও গতকাল রাতে হাওয়া অফিস জানায়, ফের পথ বদলাচ্ছে ঝড়টি। যাচ্ছে ওমানের দিকে।

৩০০ ডাক্তারের পদত্যাগ! সোমবার দেশজুড়ে বনধ! কেন্দ্র দায়ী করছে মুখ্যমন্ত্রীকেই: ১০টি তথ্য

পূর্বাভাস শুনে ক্ষয়ক্ষতি এড়াতে উপকূল অঞ্চল থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল ৩ লক্ষ মানুষকে। বন্ধ রাখা হয়েছিল সমস্ত স্কুল-কলেজ। সতর্ক থাকতে বলা হয়েছিল বিপর্যয় স্থল-জল-বায়ু সেনা ও বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও। 

এরপরেই গতকাল গুজরাটের মুখ্যমন্ত্রী পরিস্থিতি স্বাভাবিক বলে ঘোষণা করেন। নিজেদের বাডি়তে ফিরে আসেন প্রায় ২,৭৫ লক্ষ মানুষ। শনিবার থেকেই স্বাভাবিক ছন্দে ফিরবে গুজরাট। খুলবে স্কুল-কলেজ-দোকানপাট। এমনটাই ঘোষণা করেছিলেন তিনি। 

দিনের শেষে আমেদাবাদ আবহাওয়া দফতরের অধিকর্তা মনোরমা মোহান্তির (Manorama Mohanty) ঘোষণা,  আগামী ৪৮ ঘণ্টার মধ্যে শক্তি বাড়িয়ে ফের ফিরছে সাইক্লোন বায়ু। এবার তার লক্ষ্য কুচ এবং সৌরাষ্ট্র। তবে, মাঝপথেই শক্তি হারিয়ে ফের বায়ু ফিরে যেতে পারে সমুদ্রপৃষ্ঠে, এমনটাও জানিয়েছেন তিনি। 

আজ আবহাওয়া দফতরে থেকে পাওয়া সর্বশেষ খবর অনুযায়ী, এখনও সতর্কতা জারি রয়েছে গুজরাট উপকূল জুড়ে। মতস্যজীবীদের মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে উত্তর আরবসাগর ও গুজরাট উপকূলে। 

এদিকে পোরবন্দর  (Porbandar) উপকূলের মতস্যজীবীরা জানিয়েছেন, প্রকৃতির এই খামখয়ালে মাছ ধরতে না যাওয়ায় বিশাল ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে তাঁদের। ইতিমধ্যএই ঝোড়ো হাওয়ার দাপটে অনেকেরই মাছ ধরার নৌকো গেছে ভেসে। তাই তাঁদের আর্জি, ট্রলারগুলি সুরক্ষিত স্থানে রাখার ব্যবস্থা করে দিক সরকার।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................