"২০২১ সালের আদমশুমারিতে মোবাইল অ্যাপ ব্যবহার করা হবে": অমিত শাহ

Census 2021: ২০১১ সালে ভারতের সর্বশেষ আদমশুমারিটি হয়েছিল যখন দেশের জনসংখ্যা ছিল ১২১ কোটি।

দিল্লির একটি অনুষ্ঠান থেকে ডিজিটাল আদমশুমারি প্রক্রিয়ার প্রস্তাব দেন Amit Shah।

নয়া দিল্লি:

২০২১ সালের আদমশুমারিতে (Census 2021) মোবাইল অ্যাপ ব্যবহার করা হবে বলে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ। দিল্লিতে এক অনুষ্ঠানে অমিত শাহ (Amit Shah) বলেন, "২০২১ সালের আদম শুমারিতে একটি মোবাইল অ্যাপ ব্যবহার করা হবে। কাগজে কলমে শুমারি করার থেকে এবার ডিজিটাল শুমারিতে রূপান্তরিত করা হবে বিষয়টিকে।" স্বরাষ্ট্রমন্ত্রী প্রতিটি নাগরিকের জন্য মাল্টিপারপাস বা বহুমুখী একটি আইডি কার্ডের কথাও প্রস্তাব করেন যার মধ্যে পাসপোর্ট, আধার এবং ভোটার কার্ডের সমস্ত তথ্য অন্তর্ভুক্ত থাকবে। অমিত শাহ বলেন যে ২০২১ সালের আদম শুমারিতে প্রথমবারের মতো জাতীয় জনসংখ্যা নিবন্ধ প্রস্তুত করা হচ্ছে। "আমাদের কাছে আধার, পাসপোর্ট, ব্যাংক অ্যাকাউন্ট, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ডের মতো সমস্ত উপযোগের জন্য একটি মাত্র কার্ড থাকতে পারে। এটি সেই বিষয়েরই একটি সম্ভাবনা", বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, এমন একটি ব্যবস্থাও থাকা উচিত যাতে যখনই কোনও ব্যক্তি মারা যাবেন, জনসংখ্যার তথ্যগুলিতে সেই তথ্য যেন তখনই স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়।

এনআরসির ফলে আসল ভোটাররা বাদ পড়ে গেছে: অমিত শাহের সঙ্গে বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়

ভারতের আদমশুমারির ১৪০ বছরের ইতিহাসে এই প্রথমবার একটি অ্যাপের মাধ্যমে ডেটা সংগ্রহ করার প্রস্তাব করা হয়েছে এবং যারা ঘরে ঘরে গিয়ে এতদিন জন গণনা করেছেন তাঁদের এবার এই কাজের জন্যে নিজের নিজের ফোন ব্যবহার করতে উৎসাহিত করা হবে।

২০১১ সালে ভারতের সর্বশেষ আদমশুমারিটি হয়েছিল যখন দেশের জনসংখ্যা ছিল ১২১ কোটি। এই বছরের মার্চ মাসে, কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছিল যে পরবর্তী আদম শুমারিটি (Census) ২০২১ সালের ১ লা মার্চ রেফারেন্সের তারিখ হিসাবে গণ্য করা হবে। মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে, কেন্দ্রীয় সরকার আদম শুমারি আইন, ১৯৪৮ (১৯৪৮ সালের ৩৭) এর ৩ ধারা দ্বারা প্রদত্ত ক্ষমতার অধীনে এই সিদ্ধান্ত নিয়েছে।

করের হার কমানোর ফলে ভারতের বাজার আরও চাঙ্গা হবে, জানালেন অমিত

জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশের তুষার-সীমান্ত অঞ্চলের জন্য, রেফারেন্সের তারিখটি ২০২০ সালের অক্টোবরের প্রথম দিন হবে, ওই বিজ্ঞপ্তিতে একথাও বলা হয়েছে।

বর্তমানে ২০২১ সালের আদমশুমারির প্রাক-পরীক্ষা চলছে, যা ১২ অগাস্ট থেকে শুরু হয়েছিল, চলবে এই মাসের শেষ পর্যন্ত।

More News