"২০১৯-এই তোষণের রাজনীতির অবসান ঘটাতে হবে", বললেন অমিত শাহ

একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে অমিত শাহ তাৎক্ষণিক তিন তালাক প্রদানকারীকে অপরাধী গণ্য করার আইনকে সমর্থন করে বলেন যে এটি লিঙ্গ সমতা প্রতিষ্ঠা করে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

"২০১৪ সালে নরেন্দ্র মোদির নির্বাচনের মাধ্যমেই তুষ্টিকরণের রাজনীতির অবসানের সূচনা হয়েছিল": অমিত শাহ


নয়া দিল্লি: 

হাইলাইটস

  1. তুষ্টিকরণের রাজনীতির কারণেই বহাল ছিল তিন তালাক প্রথা: অমিত শাহ
  2. ২০১৪ সালেই তুষ্টিকরণের রাজনীতির "শেষের সূচনা" হয়েছিল, বলেন তিনি
  3. অমিত শাহ বলেন, কোটি কোটি মুসলিম নারীর কাছে এই প্রথা "দুঃস্বপ্ন" ছিল

তোষণ বা তুষ্টিকরণের রাজনীতির বিরুদ্ধে এবার জোর সওয়াল করলেন অমিত শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী (Amit Shah) বলেন, এত দিন ধরে তাৎক্ষণিক তিন তালাকের (triple talaq) মতো একটি "কু প্রথা" জিইয়ে রাখার কারণের পিছনে ছিল তুষ্টিকরণের রাজনীতি। রবিবার একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে অমিত শাহ তাৎক্ষণিক তিন তালাক প্রদানকারীকে অপরাধী গণ্য করার আইনকে (triple talaq law) সমর্থন করে বলেন যে এটি লিঙ্গ সমতা প্রতিষ্ঠা করে। এই তিন তালাক প্রথাটি কোটি কোটি মুসলিম মেয়েদের কাছে একটি "দুঃস্বপ্ন" ছিল, বলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি। "কিছু ব্যক্তি বিজেপি সরকারের বিরুদ্ধে অভিযোগ করেছে যে এ জাতীয় পদক্ষেপটি মুসলিম বিরোধী। আমি এটা স্পষ্ট করে দিতে চাই যে এটি কেবল এবং কেবলমাত্র মুসলমানদের উপকারের জন্যই করা হয়েছে," তিনি বলেন।

‘তিন তালাক' বিল পাশ রাজ্যসভায়, 'ঐতিহাসিক দিন', বলল কেন্দ্র

বিরোধী দল কংগ্রেসকে তীব্রভাবে আক্রমণ করে তিনি (Amit Shah) বলেন যে দলটির "লজ্জা নেই" এবং তার জন্যেই তিন তালাকের বিরুদ্ধে আনা আইনটির (triple talaq law) বিরোধিতা করে চলেছে।

শাহ বানো মামলায় সুপ্রিম কোর্টের রায় প্রত্যাহার করার জন্য একটি আইন আনার বিষয়ে রাজীব গান্ধি সরকারের সিদ্ধান্তের কথা উল্লেখ করে তিনি বলেন, সংসদের ইতিহাসে এটি একটি "কালো দিন" হিসাবে বিবেচিত হবে।

এটি একটা "কু প্রথা" ছিল, তিন তালাকের (triple talaq) সমর্থনকারী এবং বিরোধিতাকারী, উভয়পক্ষের মনে এই বিষয়ে কোনও সন্দেহ থাকার কারণ নেই ।

জনগণের যেকোন ধরণের কু প্রথা নির্মূলের পদক্ষেপগুলিকে স্বাগত জানানো উচিত, তবে তিন তালাকের ক্ষেত্রে এর বিরোধিতা হয়েছে। তিনি (Amit Shah) বলেন, "তুষ্টিকরণের রাজনীতিই এর জন্য দায়ী।"

‘কেবল তিনিই করতে পারেন', রাখীতে তিন তালাক আইনের প্রশংসায় মোদীর রাখী-বোন

কিছু দল ভোট-ব্যাংক রাজনীতির ভিত্তিতে ক্ষমতায় আসাকে অভ্যাসে পরিণত করে ফেলেছিল, এই কারণেই এ জাতীয় কুপ্রথা অব্যাহত রয়েছে বলে উল্লেখ করেন অমিত শাহ।

তুষ্টিকরণের রাজনীতি দেশে উন্নয়ন ও সামাজিক সংহতি অর্জনের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে, বলেন তিনি।

তবে "২০১৪ সালে নরেন্দ্র মোদির নির্বাচনের মাধ্যমেই তুষ্টিকরণের রাজনীতির অবসানের সূচনা হয়েছিল এবং ২০১৯-এই এই ধরণের রাজনীতির একবারে সমাপ্তি ঘটাতে হবে", উল্লেখ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী (Amit Shah)।

দিল্লির শ্যামাপ্রসাদ মুখার্জী রিসার্চ ফাউন্ডেশানের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়েই  'তিন তালকের বিলোপ: একটি ঐতিহাসিক ভুলের সংশোধন' বিষয়ে ওই কথা বলেন অমিত শাহ ।

তাৎক্ষণিক তিন তালাককে (triple talaq) অপরাধ হিসাবে গণ্য করার আইনটি গত অধিবেশনেই সংসদে পাস হয়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................