This Article is From Oct 17, 2018

কেরালার সবরিমালা মন্দিরে উত্তেজনা, হয়েছে নিরাপত্তার ব্যবস্থা, দশটি তথ্য

কেরালার সবরিমালা মন্দির ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। মাত্র কয়েক দিন আগে সুপ্রিম কোর্ট জানায় কেরালার আয়াপ্পা ভগবনানের এই মন্দিরে সব বয়সের মহিলারাই ঢুকতে পারবেন।

Devotees are "screening" vehicles, preventing girls, women of menstruating age from visiting Sabarimala

হাইলাইটস

  • কেরালার সবরিমালা মন্দির ঘিরে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে
  • সুপ্রিম কোর্ট জানায় সব বয়সের মহিলারাই মন্দিরে ঢুকতে পারবেন
  • এই রায়ের প্রতিবাদেই আন্দোলোন শুরু হয়েছে, যোগ দিয়েছেন মহিলারাও
তিরুঅন্তপুরম: এর প্রতিবাদে পথে নেমেছেন বহু মহিলা। আজই মন্দির মহিলাদের জন্য খুলে দেওয়া হচ্ছে। কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি যাতে তৈরি না হয় তা নিশ্চিত করতে তৎপর প্রশাসন। নীলাক্কালের বেস ক্যাম্প থেকে মন্দিরে যাওয়ার পথে বিভিন্ন জায়গা থেকে মহিলাদের ফিরিয়ে দিচ্ছেন আন্দোলনকারীরা । অভিযোগ কয়েকটি ক্ষেত্রে মহিলাদের হেনস্থা করা হয়েছে।

Here are the 10 biggest developments in this story:

  1. গতকালের হিংসার পর মন্দির  চত্বরে   বেড়েছে নিরাপত্তা বাড়ানো হয়েছে। মহিলা ও পুরুষ মিলিয়ে এক হাজার পুলিশ কর্মী মোতায়েন করা  হয়েছে। 

  2.  শীর্ষ পুলিশ কর্তা মনোজ আব্রাহাম জানিয়েছেন গতকালের ঘটনাক্রমের জন্য আমরা  তৈরি  ছিলাম না।  এখন আমরা  তৈরি আছি। তবে দর্শনার্থীদের কোনও সমস্যা হবে না।  

  3. সুপ্রিম কোর্ট ঋতুমতি মহিলাদের প্রবেশাধিকারের উপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর 41 দিন ধরে আন্দোলোন চলে। তার পর পাহাড়ে উঠতে শুরু করেন  মহিলারা। 

  4. এর আগে  মঙ্গলবার কেরালার  মালায়ারায়ান নামে একটি আদিবাসী  সম্প্রদায়ের  মহিলারা আন্দোলোন করেন। মহিলা সাংবাদিকদের ধাক্কা  দিতেও দেখা যায় তাঁদের। 

  5. বছরের মধ্যে  মাত্র 127 দিন খোলা থাকে  মন্দির।  আর সেই মতো এখন খোলা  থাকলেও সোমবার থেকে আবার  মন্দ হয়ে  যাবে। 

  6. রায় দেওয়ার সময় সুপ্রিম কোর্ট বলেছিল ধর্মীয় রীতি নীতি মহিলাদের সম্মানের চেয়ে  বড় হতে  পারে না। 

  7. মন্দিরের প্রধান পুরোহিত কান্ডারু রাজীবাগুরুর বলেন এই রায়  তিনি হতাশ কিন্তু মেনে  নিচ্ছেন। 

  8.  কেরালার মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন জানান মহিলাদের মন্দিরে  ঢুকতে  না দেওয়ার চেষ্টা তাঁর  সরকার  সফল  হতে  দেবে না। পাশাপাশি রায় মেনে  নেওয়ার ব্যাপারে সকলকে অনুরোধও করেন তিনি।  

  9. রায়ের রাজনৈতিক দিক রয়েছে। কংগ্রেস ও বিজেপি রায় প্রত্যাহারের দাবি করেছে। একই  দাবিতে  বিজেপির সহযোগী শিবসেনা  গণ আত্মহত্যার হুশিয়ারি দিয়েছে। 

  10. বিজেপি সমর্থক অভিনেত্রী কোল্লাম তুলসি বলেছেন যে মহিলারা ওই মন্দিরে  যান তাঁরা ধর্মীয় বিশ্বাসে আঘার হানছেন। এমন মন্তব্যের জন্য তাঁর বিরুদ্ধে  মামলা  দায়েরও হয়েছে।             



.