অভিনন্দনের ঘটনার পুনরাবৃত্তি আর চাই না, সভায় দাঁড়িয়ে বললেন প্রধানমন্ত্রী

অভিনন্দন বর্তমান(Abhinandan Varthaman)-এর মুক্তি বুধবার প্রথমবারের জন্য নিজের নীরবতাভঙ্গ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(PM Narendra Modi)

 Share
EMAIL
PRINT
COMMENTS
অভিনন্দনের ঘটনার পুনরাবৃত্তি আর চাই না, সভায় দাঁড়িয়ে বললেন প্রধানমন্ত্রী

গত সপ্তাহে উইং কম্যান্ডার (Abhinandan Varthaman) দেশে ফেরার পর তাঁকে টুইট করে স্বাগত জানান মোদী।


চেন্নাই: 

ভারতীয় বায়ুসেনা (Indian Air Force)-এর উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান(Abhinandan Varthaman)-এর মুক্তি বুধবার প্রথমবারের জন্য নিজের নীরবতাভঙ্গ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(PM Narendra Modi)। গত সপ্তাহে বায়ুসেনার এই উইং কম্যান্ডারকে নিজেদের হেফাজতে নিয়েছিল পাকিস্তান। তারপর তাঁকে প্রায় ৬০ ঘন্টা নিজেদের কাছে রেখে গত শুক্রবার ছেড়ে ভারতের প্রতিবেশি রাষ্ট্রটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(PM Narendra Modi) বলেন, যেভাবে অভিনন্দন বর্তমানকে প্রথমে ধরে তারপর মুক্তি দেওয়া হল, তার যাতে পুনরাবৃত্তি না হয়, সেটাই চান তিনি। এছাড়া, ভারতীয় নাগরিকদের আর কোন কোন দেশের কাছ থেকে ছাড়িয়ে আনা হয়েছে এবং সেই প্রক্রিয়া শুরু হয়েছে, তার প্রসঙ্গও তুলে ধরেন তিনি নিজের বক্তৃতায়।

“যেবাবে দু'দিন আটকে রেখে তারপর মুক্তি দেওয়া হল অভিনন্দনকে, আমি তার পুনরাবৃত্তি চাই না। শ্রীলঙ্কায় তামিলনাড়ুর যে মৎস্যজীবীদের আটক করে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল, তাঁদের ছাড়িয়ে আনা হয়েছে। এছাড়া, ভারত সরকারের হস্তক্ষেপের ফলে সৌদি আরবও ওই দেশের হেফাজতে থাকা ৮৫০ ভারতীয় বন্দিকে মুক্তি দেওয়ার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়ে দিয়েছে”, বলেন প্রধানমন্ত্রী।

d1krv6bg

গত শুক্রবার অভিনন্দন বর্তমানকে মুক্তি দেওয়া হয় তাঁর ‘দ্রুত ও নিরাপদ প্রত্যাবর্তন'-এর ব্যাপারে স্পষ্টভাবে দাবি জানানোর পর। এমনটাই দাবি করা হয়েছিল ভারতের পক্ষ থেকে। পাকিস্তান সরকারের দাবি ছিল, অভিনন্দনকে শান্তিপ্রক্রিয়ার অংশ হিসাবেই তুলে দেওয়া হচ্ছে ভারতের হাতে। সেই দাবিকে নস্যাৎ করে ভারত জানিয়েছিল, জেনেভা কনভেনশন অনুযায়ী, পাকিস্তান অভিনন্দন বর্তমানকে ভারতের হাতে তুলে দিতে বাধ্যই ছিল।

যদিও, ওয়াকিবহালমহলের মতে, অভিনন্দন বর্তমানকে মুক্তির সিদ্ধান্তের নেপথ্যে ইমরান খানের সরকারের ওপর তুমুল আন্তর্জাতিক চাপেরও একটি জরুরি ভূমিকা আছে।

 

 

অভিনন্দন বর্তমানের মুক্তির পর কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই ঘটনার সমস্ত কৃতিত্ব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। স্মৃতি ইরানি বলেন, ভারতীয় বায়ুসেনার ওই উইং কম্যান্ডার দেশে ফিরলেন এক আরএসএস কর্মীর ‘পরাক্রম-এর ফলে।

অন্যদিকে, যোগী আদিত্যনাথ বলেন, পাকিস্তানকে রীতিমত সতর্ক করে দিয়ে বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যাতে কোনওভাবেই অভিনন্দন বর্তমানের কোনও ক্ষতি না হয়।

গত সপ্তাহে উইং কম্যান্ডার দেশে ফেরার পর তাঁকে টুইট করে স্বাগত জানান মোদী।

পরে একটি সভায় উপস্থিত হয়ে তিনি বলেন, আগে ‘অভিনন্দন' শব্দের অর্থ ছিল ‘স্বাগত'। এখন সেই অর্থটা বদলে গিয়েছে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................