Teachers Day 2018: ভারতের শিক্ষকদের গুগল ডুডলের শ্রদ্ধার্ঘ

ইউনেসকোর তালিকা অনুযায়ী সারা বিশ্বে শিক্ষক দিবস উদযাপিত হবে আরও ঠিক একমাস পরে, 5 অক্টোবর। কিন্তু ভারতে আজকের দিনেই উদযাপিত হয় শিক্ষকদিবস হিসেবে

 Share
EMAIL
PRINT
COMMENTS
Teachers Day 2018: ভারতের শিক্ষকদের গুগল ডুডলের শ্রদ্ধার্ঘ

শিক্ষক দিবসে ভারতের শিক্ষকদের শ্রদ্ধা জানাতে গুগলের অ্যানিমেটেড ডুডল

নিউ দিল্লি: 

শিক্ষক দিবসে ভারতের শিক্ষকদের শ্রদ্ধা জানাতে গুগল তাঁদের নিজস্ব অ্যানিমেটেড ডুডল উতসর্গ করলেন সেই সমস্ত মানুষদের যারা জাতির মেরুদণ্ড হিসেবে গড়ে তোলেন পড়ুয়াদের। ডুডলটি তৈরি হয়েছে পৃথিবীর একটি গ্লোব দিয়ে। গ্লোবের উপর রয়েছে চশমা। এবং আশেপাশে ছড়িয়ে রয়েছে ক্রীড়া, সঙ্গীত, জ্যোতির্বিজ্ঞান ও রসায়নবিদ্যা সাহিত্যের মতো নানা বিষয়। আসলে শিক্ষকেরা আমাদের পাঠ্যক্রম শেখান না, বরং বইয়ের পাতার বাইরের যে শিক্ষা তাতেই আমাদের দীক্ষিত করেন। ইউনেসকোর তালিকা অনুযায়ী সারা বিশ্বে শিক্ষক দিবস উদযাপিত হবে আরও ঠিক একমাস পরে, 5 অক্টোবর। কিন্তু ভারতে আজকের দিনেই উদযাপিত হয় শিক্ষকদিবস হিসেবে। 5 সেপ্টেম্বর ডাঃ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিন উপলক্ষে এই দিনটি শিক্ষকদের জন্য উতসর্গীকৃত। ভারতের দ্বিতীয় রাষ্ট্রপতি রাধাকৃষ্ণন ছিলেন একজন দার্শনিক, পণ্ডিত এবং রাজনীতিবিদ এবং অসামান্য এক শিক্ষক।

ভারতে এই দিনে শিক্ষক দিবস উদযাপন শুরু হয় 1962 সাল থেকে। স্কুল থেকে শুরু করে কলেজ বিশ্ববিদ্যালয় এবং তারপর বৃহত্তর জীবনের প্রতি পদক্ষেপে আমাদের শিক্ষকের ভূমিকায় দেখা যায় নানান মানুষকেই। শিক্ষাপ্রতিষ্ঠানে আজকের দিনে পড়ুয়ারা সম্মান জানান তাঁদের শিক্ষকদের।

শিক্ষক আমাদের বন্ধু, দার্শনিক, ও পথপ্রদর্শনকারীও। শৈশব থেকেই নানান সময় শিক্ষকেরা গভীর ছাপ রেখে যান আমাদের জীবনে। পড়াশোনার সাথে আলাপ ঘটানো থেকে শুরু করে কোনও বিষয়কে ভালোবাসতে শেখানো, কোনও বিষয়ের প্রতি অমূলক ভয় কাটিয়ে আমাদের মানুষ হিসেবে গড়ে তোলার সবথেকে কঠিন দায়িত্বটা পালন করেন শিক্ষকেরাই। জীবনের বড় ঋণ আমাদের শিক্ষকদের কাছেই।

ঠিক যেমন গুগলের ডুডলে দেখা যাচ্ছে। শিক্ষক মানে যে সবসময় আকাদেমিক বিষয়ের শিক্ষা দেবেন তাই নয়। বরং গান, চিত্রকলা, নাচ, ক্যারাটে এবং খেলাদ্গুলোর মতো বিষয়েও আমাদের আগ্রহ আর ইচ্ছার বাড়িয়ে তোলেন শিক্ষকেরাই। হতে পারেন কেউ আমাদের রান্না শিখিয়েছেন, হতে পারে কেউ মাটির পুতুল গড়া, আবার কেউ নিছক জীবনের কঠিন সময়ে আমাদের পথ বেছে নেওয়ার শিক্ষা দিয়েছেন। শিক্ষার শেষ নেই, তাই জীবনে আমাদের শিক্ষকও অনেক।

তাই আজকের দিন গুগলের সঙ্গে শিক্ষকদের জন্য এই বিশেষ দিন উদযাপন করুন। শুভ শিক্ষক দিবসে জীবনের সেই সমস্ত শিক্ষকদের ধন্যবাদ দিন যাঁদের ছাড়া এতখানি পথ হেঁটে আসা সম্ভব ছিল না।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

পড়ুন | Read In

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................