দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পর স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে প্রথম ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Independence Day 2019: এই নিয়ে টানা ষষ্ঠবার জাতির উদ্দেশে স্বাধীনতা দিবসে তাঁর বক্তব্য পেশ করবেন তিনি। ২০১৪ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদি।

 Share
EMAIL
PRINT
COMMENTS
দ্বিতীয় বার প্রধানমন্ত্রী হওয়ার পর স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশে প্রথম ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Independence Day 2019: ৭৩তম স্বাধীনতা দিবসে লালকেল্লায় প্রস্তুতি সম্পূর্ণ


নয়াদিল্লি: 

বৃহস্পতিবার ৭৩তম স্বাধীন‌তা দিবসে (Independence Day 2019) জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। সাম্প্রতিক জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) ৩৭০ ধারা বাতিল করে তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা থেকে ‘নতুন ভারত' নিয়ে তাঁর দৃষ্টিভঙ্গি— নানা বিষয় উঠে আসতে চলেছে প্রধানমন্ত্রীর (PM Modi) বক্তব্যে। এই নিয়ে টানা ষষ্ঠবার জাতির উদ্দেশে স্বাধীনতা দিবসে (Independence Day 2019) তাঁর বক্তব্য পেশ করবেন তিনি। ২০১৪ সালে বিজেপির (BJP) নেতৃত্বে এনডিএ জোটের জয়লাভের পর প্রথমবার প্রধানমন্ত্রী হন নরেন্দ্র মোদি (PM Modi)। বৃহস্পতিবার সকালে লালকেল্লায় স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠানে নেতৃত্ব দেবেন তিনি। সকাল সাড়ে সাতটায় জাতীয় পতাকা উত্তোলন করবেন তিনি। তারপর প্রথাগত জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

প্রতিবারের মতো এবারও বর্ণাঢ্য অনুষ্ঠানে হবে স্বাধীনতা দিবস উপলক্ষে। বুধবার প্রতিরক্ষামন্ত্রকের বিবৃতিতে জানানো হয়, ‘‘জাতীয় আবেগের এই উৎসবে দিল্লির ৪১টি সরকারি স্কুলের ৩,৫০০ ছাত্রী অংশ নেবে। ১৭টি স্কুলের ৭০০ এনসিসি ক্যাডেট ও ৫,০০০ ছাত্র প্রদর্শন করবে ‘একতার শক্তি', শব্দবন্ধ ‘নয়া ভারত'-এর নির্মাণের মধ্যে দিয়ে।''

প্রধানমন্ত্রী এর আগে তাঁর সরকারের নতুন প্রকল্পের কথা জানিয়েছেন এই বার্ষিক অনুষ্ঠানে। যেমন ‘স্বচ্ছ ভারত' কিংবা ‘আয়ুষ্মান ভারত'। এছাড়া তিনি তাঁর সরকারের পারফরম্যান্সের রিপোর্ট কার্ড পেশ করেন এদিন। জানিয়ে দেন তাঁর নজরদারিতে দেশ কতটা উন্নতির দিকে অগ্রসর হচ্ছে।

51a4oq9o

গতবার তাঁর স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী গত কয়েক বছরের উন্নতির কথা তুলে ধরে তাঁর স্বপ্নের কথা প্রকাশ করেছিলেন। জানিয়েছিলেন, ‘‘শক্তিশালী ও আত্মনির্ভর'' ভারত বিশ্বের দরবারে উজ্জ্বল আলোকবর্তিকার মতো অবস্থান করবে। তাঁর এবারের ভাষণে তিন তালাক বিল ও নতুন সন্ত্রাস-বিরোধী বিলের মতো সাম্প্রতিক পদক্ষেপের কথা বিশেষ ভাবে স্থান পাবে বলে মনে করা হচ্ছে।

এদিন সকাল ৭টায় মহাত্মা গান্ধির উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করবেন প্রধানমন্ত্রী। তারপর তিনি পৌঁছবেন স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠানে। লালকেল্লার লাহোর গেটে তিনি পৌঁছলে তাঁকে স্বাগত জানাবেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ও প্রতিরক্ষা সচিব সঞ্জয় মিত্র। এরপর তাঁকে ‘গার্ড অফ অনার' দেওয়া হবে।

এরপর জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন হবে। ২১টি গান স্যালুট দেওয়া হবে।

এরপর জাতির উদ্দেশে ভাষণ দেবে প্রধানমন্ত্রী। একেবারে শেষে স্কুলের ছোট্ট ছাত্রছাত্রীদের জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে শেষ হবে অনুষ্ঠান।

স্বাধীনতা দিবসের প্রাক্কালে রাষ্ট্রপতি রামনাথ কোহিন্দের ভাষণে বিশেষ গুরুত্ব পেয়েছে কাশ্মীর ইস্যু। তিনি বলেন, জম্মু ও কাশ্মীর এবং লাদাখে যে পরিবর্তন করা হয়েছে তাতে ওই অঞ্চলের ভালই হবে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................