৯০-এ ভারতের নাইটএঙ্গেল, লতা মঙ্গেশকরকে জন্মদিনে শুভেচ্ছার বন্যা

Lata Mangeshkar Birthday:১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর, দেশের অন্যতম সেরা গায়িকা সম্মানিত হন ভারতরত্ন, পদ্মভূষণ এবং পদ্মবিভূষণের মতো নানা সম্মানে

৯০-এ ভারতের নাইটএঙ্গেল, লতা মঙ্গেশকরকে জন্মদিনে শুভেচ্ছার বন্যা

Happy Birthday Lata Mangeshkar: হাজারেরও বেশি সিনেমায় গান গেয়েছেন লতা মঙ্গেশকর

নয়া দিল্লি:

ভারতের নাইটএঙ্গেল লতা মঙ্গেশকর, যাঁর কণ্ঠের জাদুতে আজও মোহিত ৮ থেকে ৮০, জীবনের ইনিংসে ৯০ নট আউটে এসে আজও তাঁর কণ্ঠ থেকে বের হয় পঞ্চদশীর কণ্ঠস্বর। অসংখ্য মানুষের হৃদয় জয় করা কণ্ঠের অধিকারী লতাকে (Lata Mangeshkar) আজ শুভেচ্ছা জানান তাঁর পরিবার, বন্ধুবান্ধব, শুভানুধ্যায়ী থেকে অনুরাগীরাও। কিংবদন্তী এই সঙ্গীতশিল্পীকে টুইটারে শুভেচ্ছা জানান প্রবীণ অভিনেতা ধর্মেন্দ্র, অভিনেতা-রাজনীতিবিদ হেমা মালিনী, গায়িকা শ্রেয়া ঘোষাল, অভিনেতা ঋষি কাপুর, সংগীত পরিচালক এ আর রহমান। সুকণ্ঠী এই ভারতরত্নকে তাঁর ৯০ বছরের জন্মদিনে (Lata Mangeshkar Birthday) শুভেচ্ছা জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, মহারাষ্ট্র নবনির্মাণ সেনা প্রধান রাজ ঠাকরে এবং বিজেপি নেত্রী বসুন্ধরা রাজে। লতা মঙ্গেশকর ভারতরত্ন, পদ্মভূষণ এবং পদ্ম বিভূষণ এবং আরও অনেক সম্মানে ভূষিত হয়েছেন। ১৯৮৯ সালে, তিনি দাদাসাহেব ফালকে পুরষ্কারও পেয়েছেন।

অভিনেতা ধর্মেন্দ্র টুইটারে তাঁর সংকলিত একটি ভিডিও বার্তা শেয়ার করে এই আইকনিক সঙ্গীতশিল্পীকে তাঁর জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

হেমা মালিনী টুইট করেন: "লতা দিদির জন্মদিন! ঈশ্বর তাঁকে আরও অনেক স্বাস্থ্যকর বছর দান করুন! @লতা মঙ্গেশকর আমায় অনেক আনন্দ দিয়েছেন এবং তিনি আমার মতো লক্ষ লক্ষ মানুষের কাছে অনুপ্রেরণা হিসাবে নিজেকে তুলে ধরেছেন। আমার সমস্ত শুভেচ্ছা আপনার সঙ্গে। আমি সর্বদা আপনার ভালবাসা এবং শুভকামনাকে মূল্যবান বলে মনে করি।

দেখুন, বিখ্যাত হয়েই রাতারাতি কেমন বদলে গেছেন রানাঘাটের 'লতাকণ্ঠী' রাণু!

বিজেপি নেতা অমিত শাহ তাঁর জন্মদিনের প্রাক্কালে গৌতম রাজাধ্যক্ষের সংরক্ষণাগার থেকে লতা মঙ্গেশকারের একটি প্রতিকৃতির সংকলনের ছবি শেয়ার করেছেন।

ক্রিকেটার শচীন তেনডুলকরও একটি ভিডিও বার্তা শেয়ার করেন যাতে তিনি সেই সময়ের কথা স্মরণ করেছেন যখন লতা মঙ্গেশকর তাঁকে 'তু জাহান জাহান চলেগা' গানটির কথা নিজের হাতে লিখে তাঁকে দিয়েছিলেন। "আপনি সবসময় আমাকে আপনার ছেলের মতো ভালোবাসতেন এবং আমাকে আশীর্বাদ করেছেন", বলেন তিনি ।

লতা মঙ্গেশকর এক হাজারেরও বেশি হিন্দি ছবিতে গান রেকর্ড করেছেন এবং ছত্রিশেরও বেশি আঞ্চলিক ভাষায় গান গেয়েছেন। ২০০৭ সালে ফ্রান্স তাদের দেশের সর্বোচ্চ অসামরিক পুরস্কার (অফিসার অফ দি লেজিয়ান অফ অনার) দিয়ে সম্মানিত করে লতা মঙ্গেশকর।

লতা মঙ্গেশকরকে কি কপি করেন রাণু, কী বললেন হিমেশ রেশমিয়া?

ভারতের জাতীয় চলচ্চিত্র সংরক্ষণাগার লতা মঙ্গেশকরের গাওয়া চিরসবুজ গানের কিছু ঝলক টুইটারে শেয়ার করেছে।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁর ওয়েবসাইটে একটি ফটো ভাগ করে এই গায়িকাকে শুভেচ্ছা জানিয়ে বার্তা দেন: "লতা মঙ্গেশকরজির ৯০ তম জন্মদিনে তাঁকে শুভেচ্ছা ও অভিনন্দন। তাঁর জীবনে সুস্বাস্থ্য, সুখ এবং আনন্দ সবসময় বজায় থাকুক"।

বালুশিল্পী সুদর্শন পট্টনায়েক ওড়িশার পুরীর সৈকতে তাঁর তৈরি একটি সুন্দর শিল্পকর্ম টুইটারে শেয়ার করে লতা মঙ্গেশকরকে শুভেচ্ছা জানান।

লতা মঙ্গেশকরের বিখ্যাত অসংখ্য গানের মধ্যে রয়েছে এই গানগুলিও, "অ্যায় মেরে বতন কে লোগো", "লাগ জা গলে", "চলতে চলতে", "সত্যম শিবম সুন্দরম"।  এমন আরও অসংখ্য গান তিনি গেয়েছেন যা তাঁকে সঙ্গীতপ্রেমীদের হৃদয়ে চির ভাস্বর করে রেখেছে।

দেখুন ভিডিও: