Happy Birthday Google: ডুডলে আজ গুগলের 'পুরানো সেই দিনের কথা'

আজ সেই গুগলের ২১ তম জন্মবার্ষিকী ( Google's 21 birthday)। অর্থাৎ, আজ থেকে ২১ বছর আগে বিশ্বে গুগুল প্রথম পা রেখেছিল।

Happy Birthday Google: ডুডলে আজ গুগলের 'পুরানো সেই দিনের কথা'

Happy Birthday Google: এখনও পর্যন্ত গুগলের মোট সম্পদ প্রায় ৩০০ বিলিয়ন ডলার!

নয়া দিল্লি:

সারা বছর বহু বিখ্যাত মানুষ, মনীষীদের জন্মদিন পালন করে আসছে গুগল। নানা রকমের ডুডল তৈরি করে। আজ সেই গুগলের ২১ তম জন্মবার্ষিকী ( Google's 21 birthday)। অর্থাৎ, আজ থেকে ২১ বছর আগে বিশ্বে গুগুল প্রথম পা রেখেছিল। বহু ঘটনা-অঘটনের সাক্ষ্মী এই গুগল তার স্বভাবসিদ্ধ ভঙ্গিমায় মুখর হয়েছে ডুডলের মাধ্যমে। আজ তার জন্মদিন উদযাপন হচ্ছে ডুডলে। একুশ শতকে দাঁড়িয়ে টাইমমেশিনে চেপে ২১টা বছর পিছনে ফিরে গিয়ে ডুডল (Doodle) স্মৃতি ফিরিয়ে এনেছে প্রথম গুগুল পেজের। সেই সময়ের ঢাউস কম্পিউটার পেজের ছবি দিয়ে। সঙ্গে সেই সময়ের ছাপ, ২৭.৯. ৯৮।

Google Doodle: ৮০ তম জন্মদিনে পর্বতারোহী জুনকো উঠলেন ডুডল পাহাড় চুড়োয়

এই প্রসঙ্গে আজ অবশ্যই সবাই মনে করছেন গুগলের স্রষ্টা হিসেবে বিখ্যাত দুই কম্পিউটার স্নাতক ল্যারি পেগ এবং সের্গে ব্রিনের কথা। যাঁরা তাঁদের ছাত্রাবাসে বসে বিশ্ব সম্বন্ধে ঘরে বসে জানতে তৈরি করেছিলেন সার্চ ইঞ্জিন পোর্টাল ব্যাকরাব। 

পরে এই ব্যাকরাব নাম বদলে হয় গুগুল। দুই জন্মদাতার কথায়, নতুন নাম তাঁদের চিন্তাভাবনার সঙ্গে অনেকটাই মিলেছিল। গ্লোব বা বিশ্ব আর গুগল যেন কাছাকাছি শুনতে। এছাড়া, এর বানানটিও খুবই সহজ। বড় ধরনের সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে একদম উপযোগী।

BB King: ১৫ বার গ্র্যামি অ্যাওয়ার্ডে সম্মানিত গায়কের জন্মদিনে শ্রদ্ধা গুগলের

9d7ja6f

গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেগ আর সার্গে ব্রিন 

ধীরে ধীরে এই সার্চ ইঞ্জিন আরও উন্নত এবং জনপ্রিয় হয়ে উঠলে সান মাইক্রোসিস্টেম সংস্থা দুই স্নাতকের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। গুগলের তখন নয়া নাম গুগল ইঙ্ক। আস্তে আস্তে সার্চ ইঞ্জিনটি আইনি বৈধতা পেয়ে প্রথম অফিস খোলে ক্যালিফোর্নিয়ায়।

Google Doodle: শিক্ষক দিবস উদযাপনে অ্যানিমেটেড ডুডলের বিশেষ শ্রদ্ধা গুগলের

২০০১-এ, গুগল তার উন্নত প্রযুক্তির জন্য একটি পেটেন্ট পায় এবং ল্যারি পেজের নাম উঠে আসে আবিষ্কারক হিসাবে। এবারে সংস্থাটি সর্বজনীনভাবে আত্মপ্রকাশ করে। দিন গড়িয়েছে বছর মাসে, জনপ্রিয়তার শিখরে চড়তে চড়তে গুগল বিশ্ববাসীকে একের পর এক উপহার দিয়েছে জি মেল, গুগল ড্রাইভ, গুগল ডক্স এবং গুগল ক্রোম নামে ওয়েব ব্রাউজার। ধীরে ধীরে যুক্ত হয়েছে ভিডিও পোর্টাল ইউ টিউব। যা কম্পিউটার ছাড়িয়ে এখন দেখা যায় মোবাইলেও। আর এখন তো সার্চিংয়ের জন্য গুগল স্মার্ট স্পিকারও রয়েছে।

Google Doodle: ১০০ তম জন্মদিনে অমৃতা প্রীতমকে অভিনব স্মরণ গুগল ডুডলের

খবর, ২০১৯-এর সেপ্টেম্বর পর্যন্ত গুগলের মোট সম্পদের পরিমাণ প্রায় ৩০০ বিলিয়ন ডলার। এই সম্পদ আমাজন এবং অ্যাপলের পরে গুগলকে তৃতীয় বৃহত্তম ধনী সংস্থায় পরিণত করেছে।