গ্রেফতার মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সঈদ, পাঠানো হয়েছে জেলে: পাক সংবাদমাধ্যম

লস্কর-ই-তৈবা জঙ্গি সংগঠনের প্রধান হাফিজ সঈদের বিরুদ্ধে পাকিস্তানে ২৩ টি সন্ত্রাসের মামলা রয়েছে এবং ২০০৮-এ মুম্বই সন্ত্রাস হানার মূল চক্রী এই হাফিজ সঈদ

 Share
EMAIL
PRINT
COMMENTS

গ্রেফতার মুম্বই হামলার মূল চক্রী হাফিজ সঈদ


নিউ দিল্লি: 

মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সঈদকে (Hafiz Saeed) গ্রেফতার (Arrest) করে জেলে পাঠানো হয়েছে, পাক সংবাদমাধ্যমগুলিকে উদ্ধৃত করে এমনই চাঞ্চল্যকর খবর প্রকাশ করল সংবাদসংস্থা এএনআই। তাঁকে বিচারবিভাগীয় হেফাজতে রাখা হয়েছে বলেই পাকিস্তান (Pakistan) সংবাদমাধ্যম সূত্রে খবর। লস্কর-ই-তৈবা জঙ্গি সংগঠনের প্রধান হাফিজ সঈদের (Hafiz Saeed Arrest) বিরুদ্ধে পাকিস্তানে ২৩ টি সন্ত্রাসের মামলা রয়েছে এবং ২০০৮-এ ভারতে মুম্বই সন্ত্রাস হানার (Mumbai Terror attacks) মূল চক্রীও এই হাফিজ সঈদ। ভারতের ওই কুখ্যাত জঙ্গি হানার পরেও হাফিজ সঈদকে দেখা গেছে পাকিস্তানে খোলাখুলি ভাবে ঘুরে বেড়াতে। চলতি মাসের শুরুতে আন্তর্জাতিক চাপের কাছে নতিস্বীকার করতে বাধ্য হয়ে পাকিস্তান হাফিজ সঈদের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ দায়ের করে। পাকিস্তানের পাঞ্জাব পুলিশের সন্ত্রাস বিরোধী বিভাগের প্রথম রিপোর্টে সন্ত্রাসে অর্থ যোগানো ও আর্থিক তছরুপ সহ একাধিক অপরাধের ভিত্তিতে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

মুম্বইয়ে বহুতল ভাঙার ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৪, রাতভর চলল উদ্ধারকাজ

২০১৭ সালে হাফিজ সঈদ ও তাঁর ৪ সহযোগীকে সন্ত্রাস আইনের অধীনে পাকিস্তান সরকার আটক করে। কিন্তু পাঞ্জাবের জুডিশিয়াল রিভিউ বোর্ড তাঁদের বন্দিদশা বাড়ানোর আবেদন প্রত্যাখ্যান করে ১১ মাস পরেই মুক্তি দেয় তাঁদের।

গত বছর, ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স- একটি প্যারিস ভিত্তিক বিশ্বব্যাপী সংস্থা যারা সন্ত্রাসবাদে মদত যোগানো বন্ধে কাজ করছে, তাঁরা পাকিস্তানকে এমন একটি তালিকাতে রাখে যে দেশটির আইন আর্থিক তছরুপ এবং সন্ত্রাসে মদত যোগাতে অর্থ যোগান বন্ধের মতো চ্যালেঞ্জগুলি মোকাবিলার ক্ষেত্রে খুবই দুর্বল। গত অক্টোবরে, এটি সন্ত্রাস তহবিল যোগান বা সন্ত্রাসবাদে মদতের বিরুদ্ধে নির্দিষ্ট পরিকল্পনা করার জন্যে পাকিস্তানকে অনুরোধ করেছিল।

বিদায় আপনজন! দীর্ঘ রোগভোগ শেষে প্রয়াত চলচ্চিত্রাভিনেতা স্বরূপ দত্ত

নভেম্বরে মুম্বই হামলার (2008 Mumbai attacks) দশম বার্ষিকী উপলক্ষে আমেরিকা আরও চাপ বাড়ায় ইমরানের দেশের উপর।  পাকিস্তানকে এই হামলার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলে তাঁরা এবং হাফিজ সঈদ ও তাঁর সহযোগীদের গ্রেফতারে সাহায্য করার জন্যে  ৫ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করে মার্কিন যুক্তরাষ্ট্র।“ মুম্বই হামলায় নিহতদের পরিবারের কাছে এটি অত্যন্ত অপ্রীতিকর ঘটনা যে হামলার দশ বছর পার হয়ে যাওয়ার পরেও যারা ওই হামলার সঙ্গে জড়িত তাঁদের এখনও দোষী সাব্যস্ত করা হয়নি", বিবৃতি দেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পিও।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................