সাতবার সন্ত্রাসবাদী হাফিজ সঈদকে গ্রেফতার করা আসলে ‘লোকদেখানো’; ট্রাম্প প্রশাসন

সন্ত্রাসবাদী হাফিজ সঈদকে বুধবার গ্রেপ্তার করা হয়, ২০০১ সালের ডিসেম্বর মাস থেকে এই নিয়ে সপ্তমবার তাঁকে গ্রেফতার করা হল।

 Share
EMAIL
PRINT
COMMENTS
সাতবার সন্ত্রাসবাদী হাফিজ সঈদকে গ্রেফতার করা আসলে ‘লোকদেখানো’; ট্রাম্প প্রশাসন

হাফিজ সঈদের আগের গ্রেফতার করার ঘটনাগুলি কোনো পার্থক্যই তৈরি করেনি; মার্কিন প্রশাসন


ওয়াশিংটন: 

২০০১ সালের সংসদ হামলার (2001 parliament attack) প্রধানতম নেতা ও ২০০৮ সালের মুম্বাই হামলার (2008 Mumbai attack) মাস্টারমাইন্ড সন্ত্রাসবাদী হাফিজ সঈদকে (terrorist Hafiz Saeed) গ্রেপ্তার করার বিষয়ে শুক্রবার ট্রাম্প প্রশাসন (Trump administration) সন্দেহ প্রকাশ করেছে। আসলে, এর আগেও নয় নয় করে ছ'বার হাফিজ সঈদকে গ্রেফতার করা হয়েছে! পূর্ববর্তী গ্রেফতারের ফলে তার কার্যকলাপ বা তার সন্ত্রাসী দল লস্কর-ই-তৈবার (Lashkar-e-Taiba) উপরে যে কোনও প্রভাব পড়েছে এমনটা মোটেও নয়। আগামী সপ্তাহে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের আমেরিকা সফরের আগে শুক্রবার সাংবাদিকদের মার্কিন প্রশাসনের তরফে জানানো হয়েছে, “আমরা অতীতেও এমন ঘটনা দেখেছি এবং আমরা দৃঢ় ও দীর্ঘস্থায়ী পদক্ষেপ চাইছি।" 

“অত্যাধিক চাপই তাকে খুঁজে বের করেছে” হাফিজ সইদের গ্রেফতারিতে মন্তব্য ট্রাম্পের

সন্ত্রাসবাদী হাফিজ সঈদকে (Hafiz Muhammed Saeed) বুধবার গ্রেফতার করা হয়, ২০০১ সালের ডিসেম্বর মাস থেকে এই নিয়ে সপ্তমবার তাঁকে গ্রেফতার করা হল। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসনের এক কর্মকর্তা বলেন, “ইতিহাস সম্পর্কে পরিষ্কার দৃষ্টিভঙ্গি রয়েছে আমাদের। পাকিস্তানের গোয়েন্দা সংস্থার সঙ্গে এই সন্ত্রাসী গোষ্ঠীগুলির যে যোগাযোগ রয়েছে সেই নিয়ে কোনও সন্দেহ নেই।”

যুক্তরাষ্ট্র প্রশাসনের এক কর্মকর্তা বলেন, “আমি লক্ষ্য করেছি যে পাকিস্তান কিছু প্রাথমিক পদক্ষেপ নিয়েছে। যেমন এই সন্ত্রাসবাদী গোষ্ঠীর সম্পদ বাজেয়াপ্ত করার প্রতিশ্রুতি দিয়েছে তাঁরা। এবং, অবশ্যই তারা ২০০৮ এর মুম্বাই হামলার মাস্টারমাইন্ড লস্কর-ই-তৈবার নেতা হাফিজ মুহাম্মদ সঈদকে (Hafiz Muhammed Saeed) গ্রেফতারও করেছে।” কিন্তু ওই কর্মকর্তা আরও জানান, ২০০১ সালের সংসদ হামলার পর হাফিজ সাঈদকে এই নিয়ে সাতবার গ্রেফতার করা হয়েছে। ওই হামলার পরে তাকে আটক করা হয়েছিল এবং পরবর্তীকালে মুক্তিও দেওয়া হয়েছিল। 

হাফিজ সইদ নিয়ে পাক পদক্ষেপকে কসমেটিক্স পদক্ষেপ বলল ভারত

“সুতরাং আমরা দেখতে চাই যে পাকিস্তান প্রকৃতপক্ষে এই সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে দীর্ঘস্থায়ী কোনও পদক্ষেপ করবে। স্পষ্টতই বোঝা যাচ্ছে হাফিজ সঈদের আগের গ্রেফতার করার ঘটনাগুলি কোনো পার্থক্যই তৈরি করেনি। তাই আমরা পরিস্থিতি পর্যবেক্ষণে রাখছি,” বলেছেন মার্কিন প্রশাসনের একজন উচ্চপদস্থ কর্মকর্তা।

মার্কিন যুক্তরাষ্ট্র জইশ-ই-মোহাম্মদ, লস্কর-ই-তৈবা এবং হাক্কানি গোষ্ঠীর মতো পাকিস্তানে পরিচালিত সন্ত্রাসী গোষ্ঠীগুলির সম্পর্কে ‘উদ্বিগ্ন'ই রয়েছে। আধিকারিকের কথায়, “এই গোষ্ঠীগুলি ও  পাক সামরিক গোয়েন্দা সংস্থার মধ্যে যোগাযোগ সম্পর্কে আমাদের উদ্বেগ রয়েছে। এটি কোন গোপন বিষয় নয়।”

প্রধানমন্ত্রী ইমরান খান অঙ্গীকার করেছেন যে পাকিস্তান তার মাটি সন্ত্রাসী গোষ্ঠীদের ব্যবহার করতে দেবে না এবং সূত্রের খবর, মার্কিন যুক্তরাষ্ট্র ইমরানের এই অঙ্গীকারকে স্বাগতও জানিয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................