মোদি আসছেন, দাগ ঢাকতে রাস্তা ঢাকল প্লাস্টিকে

সাজানো-গোছানো শহর। কিন্তু রাস্তা যে পান-গুটখার পিকের দাগে ভরা! অতঃকিম? যেভাবেই হোক দাগ হটাও। দরকারে রাস্তা প্লাস্টিকে মুড়ে দাও।

মোদি আসছেন, দাগ ঢাকতে রাস্তা ঢাকল প্লাস্টিকে

প্লাস্টিকে মোড়া ডিভাইডার

গুয়াহাটি:

সাজানো-গোছানো শহর। কিন্তু রাস্তা যে পান-গুটখার পিকের দাগে ভরা! অতঃকিম? যেভাবেই হোক দাগ হটাও। দরকারে রাস্তা প্লাস্টিকে মুড়ে দাও। এমনই অভিনব পন্থা নিয়েছে গুয়াহাটি প্রশাসন। রাস্তাকে দাগমুক্ত রাখতে ডিভাইডারকে প্লাস্টিকে মুড়েছে সেখানকার প্রশাসন। এই পদ্ধতিতে আপাতত পান-গুটখার পিকমুক্ত জিএস রোড। তবে এই পদক্ষেপের পিছনেও গূঢ় কারণ আছে। আগামী ১৫ ডিসেম্বর শহরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ জাপানের বহেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্ব। তাঁদের চোখে যাতে এই অবাঞ্ছিত দাগ না পড়ে তার জন্যেই নাকি ডিভাইডার মোড়া হয়েছে প্লাস্টিকে। 

মেয়েরা ডাক্তার হবে, ১২ কিমি পথ ভেঙে তাই স্কুলে নিয়ে যান বাবা

খবর, বিশিষ্ট অতিথিদের সাদরে অভ্যর্থনা জানানোর জন্য সাদা-কালো রঙে ডিভাইডারগুলিকে সাজিয়ে সৌন্দর্যায়ন করা হয়েছিল শহরের। কিন্তু দিন দুয়েকের মধ্যেই সেই সৌন্দর্য মুখ ঢাকে পান-গুটকার পিকে। একাধিকবার রং করিয়েও কোনও ফল না মেলায় শেষে পলিথিনে ডিভাইডার মুড়তে বাধ্য হয় প্রশাসন। তবে তাতে যদিও পিক ফেলা বন্ধ হয়নি। তবে প্লাস্টিক বদলে দিলেই ফের সব কিছু ঝাঁ-চকচকে।

রাজধানী সাজল রামধনুতে, দূষণ দূর হটো

শহরবাসীর আচরণে ক্ষুব্ধ পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, কিছু মানুষের বদ অভ্যাসের জন্য এই পদক্ষেপ তাঁরা নিতে বাধ্য হয়েছেন। যাঁরা এই কুকীর্তি করেন তাঁরা ডিভাইডারের ধার দিয়ে গাড়ি ঢিমে তালে চালাতে চালাতে সাজানো-গোছানো ডিভাইডারের গায়ে ছিটিয়ে দেন পানের পিক। বিরক্ত সৌন্দর্য সচেতন মানুষেরাও। এক কলেজ পড়ুয়ার দাবি, এধরনের অবিবেচক মানুষদের বিরুদ্ধে শহরের সৌন্দর্যহানি এবং দৃশ্যদূষণের মামলা করা উচিত। এতে যদি তাদের হুঁশ ফেরে।

Click for more trending news


More News