পাকিস্তানের বালুচিস্তানে সন্ত্রাসবাদীদের গুলিতে নিহত ১৪

বালুচিস্তানে সন্ত্রাসবাদীদের গুলিতে অন্তত ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পাক প্রশাসন  বৃহস্পতিবার খবরটি প্রকাশ্যে এনেছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
পাকিস্তানের বালুচিস্তানে সন্ত্রাসবাদীদের গুলিতে নিহত ১৪

পাকিস্তানে সাম্প্রতিক অতীতের সব চেয়ে ভয়াবহ সন্ত্রাসের ঘটনাটি ঘটেছিল ২০১৪ সালে।


Quetta: 

হাইলাইটস

  1. বালুচিস্তানে সন্ত্রাসবাদীদের গুলিতে অন্তত ১৪ জনের মৃত্যুর খবর মিলেছে
  2. মৃতদের মধ্যে পাকিস্তানের উপকূলরক্ষী বাহিনীর একজন আধিকারিক রয়েছেন
  3. নিহতরা সকলেই পাকিস্তানের নাগরিক বলে দাবি প্রাদেশিক স্বরাষ্ট্রমন্ত্রীর

বালুচিস্তানে সন্ত্রাসবাদীদের গুলিতে অন্তত ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পাক প্রশাসন বৃহস্পতিবার খবরটি প্রকাশ্যে এনেছে। পাকিস্তানের আধাসেনার পোশাক পরিহিত সন্ত্রাসবাদীরা একটি বাসে ঢুকে গুলি চালাতে শুরু করে তাতেই ১৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন বালুচিস্তানের স্বরাষ্ট্র সচিব হায়দার আলি। সংবাদ সংস্থা এএফপিকে তিনি বলেছেন, চারটি গাড়ি করাচি থেকে ওরামারা যাচ্ছিল। গাড়িগুলি মারকান এলাকায় পৌছতেই হামলা চালায় সন্ত্রাসবাদীরা। জানা গিয়েছে মৃতদের মধ্যে পাকিস্তানের উপকূলরক্ষী বাহিনীর একজন আধিকারিক রয়েছেন। তাছাড়া নিহতরা সকলেই পাকিস্তানের নাগরিক বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী মির জিয়া। তিনি জানান, ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত শুরু হয়েছে। গুলি চালানোর পর সন্ত্রাসবাদীরা এলাকা ছেড়ে অন্যত্র চলে গিয়েছে বলে তিনি জানান তবে তাঁর দাবি এই ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের কাউকে ছাড়বে না প্রশাসন। সন্ত্রাসবাদি হানায় ১৪ জনের মৃত্যুর খবরে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। এদিকে এখনও পর্যন্ত কোন জঙ্গি সংগঠন এই ঘটনার দায় নেয়নি।

বালুচিস্তান আফগানিস্থান এবং ইরানের সীমান্তে অবস্থিত। বিভিন্ন জঙ্গি সংগঠনের কার্যকলাপ আছে এই এলাকায় আইএসআইএসও সক্রিয়। সেই ২০০৪  সাল থেকে এখানকার থাকা জঙ্গি সংগঠন গুলির বিরুদ্ধে অভিযান চালাচ্ছে পাকসেনা কিন্তু এলাকা এখনও জঙ্গিদের কবল থেকে মুক্ত হয়নি। বালুচিস্তানকে কেন্দ্র করে পাকিস্থানে বিরাট অঙ্কের বিনিয়োগ করছে চিন। এখান থেকেই চিন- পাকিস্তান ইকোনমিক করিডোর গড়ে উঠছে । বালুচিস্তানের  একটি জায়গা থেকে করিডোরটি তৈরি হবে।

পাকিস্তানে সাম্প্রতিক অতীতের সব চেয়ে ভয়াবহ সন্ত্রাসের ঘটনাটি ঘটেছিল ২০১৪ সালে। সেবার পেশোয়ারে দেড়শ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে বেশির ভাগই শিশু। এ ধরনের ঘটনার কথা উল্লেখ করেই ভারত সহ একাধিক দেশ আন্তর্জাতিক মঞ্চে পাক সরকারকে কাঠগড়ায় দাঁড় করায়। তাদের সম্মিলিত অভিযোগ পাকিস্তান সন্ত্রাসবাদের বিরুদ্ধে কোনও রকম সদর্থক পদক্ষেপ করতে পারছে না। শুধু দেশের মধ্যে নয় সীমানা পেরিয়ে ভারতেও হামলা চালায় পাকিস্তানের সক্রিয় জঙ্গি সংগঠনগুলি। মাত্র কয়েক মাস আগেই পুলওয়ামা তে হামলা চালায় জইশ-ই-মহম্মদ পাকিস্তানের মাটিতে বসে এই জঙ্গি সংগঠনের কাজ পরিচালিত হয় বলে দাবি দিল্লির।

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................