This Article is From Jul 10, 2018

KOLKATA NEWS: জিএসটি প্রত্যর্পণ নিয়ে অমিত মিত্রের অভিযোগ উড়িয়ে দিলেন পীযুষ গোয়েল

জিএসটির স্বয়ংক্রিয় ডিজিটাইজড পদ্ধতিতে ফাঁক থাকার ফলে হাওয়ালাতে লেনদেনের ঘটনা যে আরও অনেক বৃদ্ধি পেয়েছে, তা নিয়েও অভিযোগ করেছিলেন অমিত মিত্র

KOLKATA NEWS: জিএসটি প্রত্যর্পণ নিয়ে অমিত মিত্রের অভিযোগ উড়িয়ে দিলেন পীযুষ গোয়েল
কলকাতা:

রপ্তানিকারক সংস্থার বকেয়া জিএসটির প্রত্যর্পণ নিয়ে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রের দাবি খণ্ডন করে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযুষ গোয়েল। তিনি বলেন, " 31শে মে থেকে 15 জুনের মধ্যে সকল রপ্তানিকারক সংস্থাকে জিএসটির জন্য প্রত্যর্পণের দাবি জানানোর নির্দেশ দেওয়া হয়েছিল। যারা যারা আবেদন করেছিলেন, সকলেই পয়সা ফেরত পেয়ে গিয়েছেন। 10 লক্ষ টাকা পর্যন্ত প্রত্যর্পণের ক্ষেত্রে নিজের সার্টিফিকেট লাগবে।  10 লক্ষ টাকার বেশি অর্থ প্রত্যর্পণের ক্ষেত্রে লাগবে চার্টার্ড অ্যাকাউন্টেন্টের সার্টিফিকেট। রাজ্য সরকারের তো এই কথাটা অবশ্যই জানা উচিত"।

সম্প্রতি, অমিত মিত্র দাবি করেন, গোটা দেশের বহু রপ্তানিকারক সংস্থা  25000 কোটি টাকা পর্যন্ত প্রত্যর্পণের জন্য অপেক্ষা করে আছে। জিএসটির ফলে সমস্যার সৃষ্টি হওয়ায় আটকে গিয়েছে ওই বিপুল পরিমাণ অর্থ। অমিত মিত্র বলেন, গোটা দেশের তিন লক্ষ রপ্তানিকারকের মোট বকেয়া 25000 কোটি টাকা। তাঁরা আবেদন করেছেন। কিন্তু এখনও পর্যন্ত কোনও কাজ হয়নি তাতে। অতগুলো টাকা অবরুদ্ধ হয়ে পড়ে আছে জিএসটির জন্য। দেশের জিএসটি কাউন্সিলের অন্যতম সদস্য অমিত মিত্রের এই রকম মন্তব্যের পর কেন্দ্রীয় সরকার নড়েচড়ে বসে।

জিএসটির স্বয়ংক্রিয় ডিজিটাইজড পদ্ধতিতে ফাঁক থাকার ফলে হাওয়ালাতে লেনদেনের ঘটনা যে আরও অনেক বৃদ্ধি পেয়েছে, তা নিয়েও অভিযোগ করেছিলেন অমিত মিত্র। সেই অভিযোগকে একেবারে নস্যাৎ করে দিয়ে পীযুষ গোয়েল বলেন, এই ধরনের অনৈতিক লেনদেনকে কীভাবে রুখে দেওয়া যেতে পারে, তা নিয়ে অমিত মিত্রেরও একটু ভাবনাচিন্তা করা উচিত।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.