This Article is From Jan 08, 2020

ইরাকে বসবাসকারী ভারতীয়দের সতর্ক থাকার নির্দেশ দিল ভারত সরকার

সমস্ত ভারতীয় বিমান সংস্থাকে বলা হয়েছে ইরান, ইরাক, ওমান ও ভূমধ্যসাগরের উপর দিয়ে যাওয়ার ক্ষেত্রে সজাগ থাকতে ও সতর্কতা অবলম্বন করতে।

ইরাকে বসবাসকারী ভারতীয়দের সতর্ক থাকার নির্দেশ দিল ভারত সরকার

এই পরিস্থিতিতে ইরাকে বসবাসকারী প্রবাসী ভারতীয়দের সতর্ক থাকতে বলেছে কেন্দ্রীয় সরকার।

নয়াদিল্লি:

উপসাগরীয় অঞ্চলের আকাশে যুদ্ধের কালো মেঘ। গত শুক্রবার ইরানে (Iran) মার্কিন ড্রোন হানায় নিহত হয়েছেন শীর্ষ ইরানি কমান্ড্যার। পাল্টা আক্রমণ চালাতে বুধবার সকালে ইরাকে আমেরিকা ব্যবহৃত দু'টি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। এই পরিস্থিতিতে ভারত সমস্ত ভারতীয় নাগরিককে অপ্রয়োজনীয় ভ্রমণের জন্য ইরাকে (Iraq) না যেতে বলে দিল। ডিজিসিএ-র তরফ থেকে সমস্ত ভারতীয় বিমান সংস্থাকে বলা হয়েছে ইরান, ইরাক, ওমান ও ভূমধ্যসাগরের উপর দিয়ে যাওয়ার ক্ষেত্রে সজাগ থাকতে ও সতর্কতা অবলম্বন করতে।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রভীশ কুমার টুইট করে জানান, ইরাকে উদগত পরিস্থিতিতে ভারতীয়দের অপ্রয়োজনে ইরাকে ভ্রমণের কারণে যেতে মানা করা হচ্ছে। পাশাপাশি ইরাকে বসবাসকারী প্রবাসী ভারতীয়দেরও সতর্ক থাকতে এবং ইরাকের অভ্যন্তরে ভ্রমণ এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, বাগদাদে অবস্থিত ভারতীয় দূতাবাস ও এরবিলের কনস্যুলেটে স্বাভাবিক ভাবেই কাজকর্ম হবে এবং ইরাকের ভারতীয় বাসিন্দাদের সমস্ত পরিষেবা দেওয়া হবে। প্রসঙ্গত, ইরাকে বহু ভারতীয় নির্মাণকর্মী হিসেবে কাজ করেন।

আমেরিকা ব্যবহৃত ইরাকের দু'টি বিমানঘাঁটি আল-আসসাদ ও ইরবিলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। ইরানের জেনারেলকে হত্যার পর প্রতিশোধ নিতে এটাই প্রথম পদক্ষেপ ইরানের।

মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন এই হামলার ফলে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তিনি বৃহস্পতিবার এই নিয়ে বিবৃতি দেবেন বলেও টুইট করে জানান তিনি। তিনি এও জানান, ‘‘সবচেয়ে শক্তিশালী সেনা আমাদের রয়েছে, যারা সারা বিশ্বে ছড়িয়ে রয়েছে।''

.