স্কুলের ছাত্রীরা আত্মরক্ষার কৌশল শিখবে ‘সমগ্র শিক্ষা’ প্রকল্পের অধীনে

প্রত্যেক স্কুলকে মাসিক ৩,০০০ টাকা করে দেওয়া হবে তিন মাস ধরে। স্কুলের ছাত্রীদের আত্মরক্ষার কৌশল শেখানোর পাশাপাশি আত্মোন্নতির কলাকৌশলও শেখানো হবে।

স্কুলের ছাত্রীরা আত্মরক্ষার কৌশল শিখবে ‘সমগ্র শিক্ষা’ প্রকল্পের অধীনে

ছাত্রীদের আত্মরক্ষার কৌশল শেখানোর পাশাপাশি আত্মোন্নতির কলাকৌশলও শেখানো হবে।

নয়াদিল্লি:

সমস্ত সরকারি স্কুলের ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রীদের আত্মরক্ষার (Self Defence) কৌশল শেখানো হবে। কেন্দ্রীয় সরকারের ‘সমগ্র শিক্ষা' (Samagra Shikhsha Scheme) প্রকল্পের অধীনে এই প্রশিক্ষণ দেওয়া হবে। প্রত্যেক স্কুলকে মাসিক ৩,০০০ টাকা করে দেওয়া হবে তিন মাস ধরে। ওই সময়কালে স্কুলের ছাত্রীদের আত্মরক্ষার কৌশল শেখানোর পাশাপাশি আত্মোন্নতির কলাকৌশলও শেখানো হবে। আত্মরক্ষার পাঠ দেওয়া হয়েছে কস্তুরবা গান্ধি বালিকা বিদ্যালয়ের ছাত্রীদেরও। এই স্কুলের ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রীদের এই প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়াও কেন্দ্রীয় বিদ্যালয়, জওহর নবোদয় বিদ্যালয় ও সেন্ট্রাল টিবেটিয়ান স্কুলস অ্যাডমিনিস্ট্রেশন পরিচালিত স্কুলগুলিতে শেখানো হচ্ছে জুডো, তাইকন্ডু ও বক্সিং।

কেন্দ্রীয় বিদ্যালয়ে এই ধরনের গেমসের প্রতিযোগিতা আয়োজন করা হচ্ছে রাজ্য ও জাতীয় পর্যায়ে।

উচ্চ শিক্ষার ক্ষেত্রে ইউজিসি চিঠি পাঠিয়েছে হায়ার এডুকেশনাল ইনস্টিটিউশনস বা এইচইআইএস-কে। সেখানে মেয়েদের সুরক্ষাজনিত প্রশিক্ষণের ব্যাপারে প্রস্তাব জানানো হয়েছে।

দিল্লি পুলিশের মহিলা ও শিশুদের বিশেষ পুলিশ শাখার তরফেও বিভিন্ন স্কুল-কলেজ-হাসপাতাল-এনজিও-হোটেল ইত্যাদিতে ছাত্রী, কর্মরতা মহিলা ও গৃহবধূদের আত্মরক্ষার প্রশিক্ষণ ও ওয়ার্কশপ করাচ্ছে সংশ্লিষ্ট সংস্থার প্রধানদের অনুরোধে। 
 

More News