জানেন কি ভারতের একমাত্র কোন সম্প্রদায়ের লোকেরা লাইসেন্স ছাড়া অস্ত্র রাখতে পারেন?

কর্ণাটকের যোদ্ধা সম্প্রদায় কুর্গের কোডাভাদের লাইসেন্সবিহীন পিস্তল ,রিভলবার ,শট গান রাখার ব্রিটিশ আমল থেকে চলে আসা নিয়মকে পুনর্বহাল রাখল কেন্দ্র

জানেন কি ভারতের একমাত্র কোন সম্প্রদায়ের লোকেরা লাইসেন্স ছাড়া অস্ত্র রাখতে পারেন?

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে অস্ত্র রাখার ছাড় যাদের দেওয়া হয়েছে তাদের মধ্যে কুর্গ সম্প্রদায়ের প্রত্যেকেই রয়েছেন।

কর্ণাটকের যোদ্ধা সম্প্রদায় কুর্গের কোডাভাদের লাইসেন্সবিহীন পিস্তল ,রিভলবার, শট গান রাখার ব্রিটিশ আমল থেকে চলে আসা নিয়মকে পুনর্বহাল রাখল কেন্দ্রীয় সরকার। কর্ণাটকের যোদ্ধা সম্প্রদায় কুর্গের কোডাভাদের লাইসেন্সবিহীন পিস্তল ,রিভলবার ,শট গান রাখার ব্রিটিশ আমল থেকে চলে আসা নিয়মকে পুনর্বহাল রাখল কেন্দ্রীয় সরকার। কোডাভা  সম্প্রদায়ের লোকেরা কালিপোঢ় উৎসবে অস্ত্রের পুজো করে । সরকারি সম্প্রদায়ের ধর্মীয় এবং সাংস্কৃতিক অনুভূতিগুলোর কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত পুনর্বহাল রেখেছে। কর্নাটকের কুর্গ অঞ্চলের বাসিন্দা এই সম্প্রদায়টি। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে অস্ত্র রাখার ছাড় যাদের দেওয়া হয়েছে তাদের মধ্যে কুর্গ সম্প্রদায়ের প্রত্যেকেই রয়েছেন। গোটা দেশের মধ্যে একমাত্র অঞ্চল যেখানে বসবাসকারী ব্যক্তিরা আগ্নেয়াস্ত্র রাখতে পারেন বা তাদের অনুমতি রয়েছে রাখার। সরকারের এই  সিদ্ধান্তে ২০২৯ সাল পর্যন্ত ১০ বছর এই ছাড় বাড়ানো হল।

২০১৪ সাল থেকে আমেরিকাতে প্রায় ২২ হাজারেরও বেশি ভারতীয় আশ্রয় চেয়েছে, কেন?​

আধিকারিকরা জানিয়েছেন কোডাভারা ব্রিটিশ আমল থেকে এই ছাড় পেয়ে আসছেন, এবং কেন্দ্র সরকার অস্ত্র আইনে যে নিয়ম আছে তার থেকে ছাড় দিয়েছে এই সম্প্রদায়কে।

স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন কোডাভারা প্রায় এক শতাব্দী ধরে এই ছাড় পেয়ে আসছেন,  কারণ তাদের আগ্নেয়াস্ত্র-গুলি কখনোই অপরাধ, রাষ্ট্রবিরোধী ,রাজ্য বিরোধী কার্যকলাপে ব্যবহৃত হয়নি। ফিল্ড মার্শাল কে এম কারিয়াপ্পা এবং জেনারেল কে এস  থিমাইয়া ছিলেন কুর্গ সম্প্রদায়ের ,যাঁরা ভারতীয় সেনাবাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন।

More News