Google Doodle: শেষ নাটকের মঞ্চেই প্রাণ হারান নাট্যকার মোলিয়্যঁরের, আজ বিশেষ শ্রদ্ধায় গুগল ডুডল

মোলিয়্যঁর আজকের দিনে ১৬৭৩ তাঁর শেষ নাটক লা মালাদ ইমাজিনার (দ্য ইমাজিনারি ইনভ্যালিড) প্রিমিয়ার করেন। এই নাটকে তিনি চিকিৎসার পেশাকে বিদ্রুপ করেছিলেন।

Google Doodle: শেষ নাটকের মঞ্চেই প্রাণ হারান নাট্যকার মোলিয়্যঁরের, আজ বিশেষ শ্রদ্ধায় গুগল ডুডল

এই নাট্যকারের ধর্মীয় বিদ্রূপাত্মক নাটক টার্টুফ প্রথম ১৬৬৪ সালে মঞ্চস্থ হয়েছিল, কিন্তু ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে অবিলম্বে ওই নাটকটি নিষিদ্ধ করে দেন রাজা চতুর্দশ লুই।

নিউ দিল্লি:

ফরাসি অভিনেতা এবং নাট্যকার মোলিয়্যঁরের জীবন এবং সারাজীবনের কাজের প্রতি বিশেষ সম্মান জানিয়েছে গুগল। গুগল আজ তাঁদের বিশেষ ডুডলের (Google Doodle) মাধ্যমে মোলিয়্যঁরের জীবনের সবথেকে স্মরণীয় নাটকগুলির নানা দৃশ্যই তুলে ধরেছে। ইম্যাজিনারি ইনভ্যালিড থেকে শুরু করে স্কুল ফর ওয়াইভস, ডন জুয়ান এবং দ্য মিসারের মতো তাঁর সৃষ্ট নানান ক্লাসিকের দৃশ্যের মাধ্যমেই আজকের বিশেষ সম্মান। রাজার আদালতের একজন সফল আসবাবপত্র নির্মাতার পুত্র মোলিয়্যঁর আর পাঁচজনের মতোই পারিবারিক ব্যবসা চালিয়ে নিয়ে যেতে অস্বীকার করেন এবং ১৬৪০ সালে থিয়েটারে তাঁর কর্মজীবন শুরু করেন। তিনি সর্বদাই জোর দিয়ে বলেছেন যে, তাঁর নাটকগুলি মঞ্চের জন্যই তৈরি করা হয়েছে। তাঁর মতে, কমেডি মঞ্চে অভিনয়ের জন্যই লেখা হয়।

মাটি ছোঁয়ার আগেই ফের আকাশে বিমান, একটুর জন্য বাঁচল দুর্ঘটনার থেকে

মোলিয়্যঁরের প্রথম ফরাসি নাটক, লা প্রেসিউসেস রিডিকিউলস (দ্য অ্যাফেক্টেড ইয়ং লেডিজ) ১৬৬০ সালে মঞ্চস্থ হয় এবং লুভ্যরের কাছে এক বিখ্যাত থিয়েটার ডু পেটিট-বোর্বানে সেই নাটকের প্রিমিয়ার হয়।

ফরাসি কমেডি লেখকদের মধ্যে সর্বশ্রেষ্ঠ হিসাবে পরিচিত, মোলিয়্যঁর আজকের দিনে ১৬৭৩ তাঁর শেষ নাটক লা মালাদ ইমাজিনার (দ্য ইমাজিনারি ইনভ্যালিড) প্রিমিয়ার করেন। এই নাটকে তিনি চিকিৎসার পেশাকে বিদ্রুপ করেছিলেন।

এই নাটকে তিনি আর্গানের ভূমিকায় অভিনয় করেছিলেন।  আর্গন একজন হাইপোকন্ড্রিয়াক (যারা নিজেদের স্বাস্থ্য নিয়ে অহেতুক বেশি চিন্তা করে)। আর্গন জোর করে তাঁর মেয়ের প্রেম ভাঙিয়ে দিয়ে তাঁর নিজের পরিবারের চিকিৎসকের সঙ্গে মেয়ের বিয়ে দিতে চান। যাতে চিকিৎসার খরচ বেঁচে যায়। তাঁর বিদ্রূপাত্মক নাটকগুলিতে মানুষের নানা বিষয়ে মূর্খতার দিকটিই তুলে ধরা হত। ব্যালে, সঙ্গীত এবং কমেডির মিশ্রণে নাটকে এক নয়া ঘরানা তৈরি করেছিলেন তিনি।

রাজস্থানে সোয়াইন ফ্লু আক্রান্তের সংখ্যা পৌঁছল ১০০-তে, শেষ ৪৮ ঘন্টায় মারা গেলেন ৯ জন

এই নাট্যকারের ধর্মীয় বিদ্রূপাত্মক নাটক টার্টুফ প্রথম ১৬৬৪ সালে মঞ্চস্থ হয়েছিল, কিন্তু ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে অবিলম্বে ওই নাটকটি নিষিদ্ধ করে দেন রাজা চতুর্দশ লুই। পাঁচ বছর পর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলে সমালোচকেরা জানান টার্টুফ মোলিয়্যঁরের জীবনের সেরা কাজগুলির অন্যতম।

More News