'বিবিধের মাঝে মিলন মহান', ৭১ তম Republic Day-র ডুডলে

মিলেমিশে একাকার জাতীয় পাখি, তানপুরা, ছৌ নাচ সহ দেশের প্রায় সমস্ত সংস্কৃতি।

'বিবিধের মাঝে মিলন মহান', ৭১ তম Republic Day-র ডুডলে

Republic Day 2020: স্বাধীন ভারতের প্রথম সংবিধান কার্যকরী হয়েছিল

হাইলাইটস

  • ৭১ তম প্রজাতন্ত্র দিবস
  • গুগলের সম্মান ডুডল দিয়ে
  • ১৯৫০-এর এই দিনে দেশে প্রথম সংবিধান কার্যকর হয়েছিল
New Delhi:

দেশপ্রেমিক থেকে দেশের কৃতী সন্তান বা বিশেষ দিন মানেই Google-এর শ্রদ্ধা, স্মরণ Doodle দিয়ে। আজ, ৭১ তম Republic Day-তে Taj Mahal আর ইন্ডিয়া গেট উঠে এসেছে ডুডলে। দুই ঐতিহ্য দেশের সংবিধান কার্যকরী হওয়ার দিনের স্মারক হিসেবে। মিলেমিশে একাকার জাতীয় পাখি, তানপুরা, ছৌ নাচ সহ দেশের প্রায় সমস্ত সংস্কৃতি। এমন রং বাহারি ডুডল আজকের দিনের জন্য এঁকেছেন সিঙ্গাপুরের Meroo Seth। 

সামরিক শক্তির প্রদর্শনই হবে প্রজাতন্ত্র দিবসের প্যারেডের প্রধান আকর্ষণ

সাত দশক আগে আজকের দিনে ভারতীয় সংবিধান প্রথম কার্যকর হয়। ব্রিটিশ অধীনস্ত ভারতে 'পূর্ণ স্বরাজ'-এর দাবিতে ১৯৩০ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত ২৬ জানুয়ারি 'পূর্ণ স্বরাজ দিবস' হিসেবে পালিত হত। ১৯৫০ সালে সংবিধান কার্যকর হওয়ার পর এই দিন শহিদদের স্মরণ করে পালিত হয়ে আসছে প্রজাতন্ত্র দিবস রূপে। 

ব্রাজিলের রাষ্ট্রপতি জের বোলসনারো আজ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ৭১ তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখতে। সেখানে ৯০ মিনিটের নানা রাজ্যের ট্যাবলো এবং সেনাবাহিনির প্যারেড প্রদর্শিত হবে। উঠে আসবে রাষ্ট্রের সামরিক শক্তি, সাংস্কৃতিক বৈচিত্র্য এবং আর্থ-সামাজিক অগ্রগতির কথা। 

Padma Awards: অরুণ জেটলি, সুষমা স্বরাজ, জর্জ ফার্নান্দেজকে মরণোত্তর পদ্মবিভূষণ  প্রদান

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানসূচী হবে রাজঘাটে শহিদদের বেদিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পুষ্পস্তবক দিয়ে সম্মান জানানোর মধ্যে দিয়ে। দেশের জন্য যেসমস্ত সেনা অনায়াসে প্রাণ বাজি রেখেছিলেন তাঁদের স্মরণ করবেন তিনি আরও একবার।  

Click for more trending news


More News