Google Doodle: ৮০ তম জন্মদিনে পর্বতারোহী জুনকো উঠলেন ডুডল পাহাড় চুড়োয়

Google Doodle 2019: আজ জুনকোর ৮০ তম জন্মদিন। এমন বিশেষ দিনে গুগল তাঁকে স্মরণ করলেন একদম তাদের নিজস্ব ভঙ্গিতে। জুনকোকে নিয়ে তৈরি ডুডল দিয়ে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Google Doodle: ৮০ তম জন্মদিনে পর্বতারোহী জুনকো উঠলেন ডুডল পাহাড় চুড়োয়

Google Doodle: ১৯৭৫-এ জুনকো এভারেস্ট ছুঁয়েছেন


নয়া দিল্লি: 

মৃত্যু তাঁর অভিযানকে স্তব্ধ করেছে মরলোকে। গুগল ডুডলের সৌজন্যে আজও তিনি গতিমান অভিযাত্রী। দাঁড়িয়ে রয়েছেন পর্বতশিখরে, হাতে দেশের পতাকা নিয়ে। তিনি জাপানের বিখ্যাত পর্বতারোহী জুনকো তাবেই (Junko Tabei)। আজ তাঁর ৮০ তম জন্মদিন। এমন বিশেষ দিনে গুগল তাঁকে স্মরণ করলেন একদম তাদের মতো করে। জুনকোকে নিয়ে তৈরি ডুডল (Google doodle) দিয়ে। যা গোটা বিশ্বকে মনে করাবে জাঙ্কোর জীবনকথা। জুনকো প্রথম জাপানি মহিলা পর্বতারোহী, যিনি স্পর্ধা দেখিয়েছিলেন এভারেস্ট ছোঁয়ার।

World Rose Day: ক্যান্সার ক্রুসেডারদের যুদ্ধকে কুর্নিশ বিশ্ব গোলাপ দিবসে

১৯৩৯ সালে জাপানের ফুকুশিমা প্রদেশের একটি ছোট শহর মিহারুতে বেড়ে ওঠেন জুনকো। মাত্র ১০ বছর বয়সে স্কুল থেকে নিয়ে যাওয়া একটি অভিযানে অংশ নিয়ে উঠেছিলেন নাসু পর্বতে। তখন থেকেই তিনি প্রেমে পড়েন পর্বত অভিযানের। ১৯৬৯ সালে জুনকো প্রথম মহিলা ক্লাইম্বিং ক্লাব প্রতিষ্ঠা করেন। ততদিনে তিনি দুই সন্তানের মা। জুনকো সেই সময়ে প্রমাণ করে দিয়েছিলেন, মেয়েরা শুধুই ঘরে বসে থাকার জন্য জন্মায়নি।

সাল ১৯৭৫। এই বছরেই জাপানের প্রথম মহিলা পর্বতারোহী হিসেবে তিনি জয় করেছিলেন এভারেস্টের চূড়া। বিশ্বের মধ্যে তিনি ছিলেন ৩৬ তম পর্বাতারোহী যিনি এই দুঃসাহসিক অভিযানে সফল হয়েছিলেন। লে, জুনকো তাবেই প্রথম মহিলা হিসাবে এভারেস্টে আরোহণ করেছিলেন। 

BB King: ১৫ বার গ্র্যামি অ্যাওয়ার্ডে সম্মানিত গায়কের জন্মদিনে শ্রদ্ধা গুগলের

জুনকোর এভারেস্ট জয়কে স্বীকৃতি দিতে জাপানের তৎকালীন রাজা-রানি তাঁকে সম্মানিত করেছিলেন। যদিও প্রচারের চেয়েও জুনকো বেশি পছন্দ করতেন নীরবে নিজের মতো করে একের পর এক পর্বত জয় করতে। এরপরে জাঙ্কো জয় করেন অ্যাকোনকাগোয়া, ডেনালি, কিলিমাঞ্জারো, ভিনসন, অলব্রুস এবং পানকাক জয়া। ৭৬টি দেশের সুউচ্চ পর্বত পদানত হয়েছিল তাঁর সাহসের কাছে।

জুনকোর এই মানসিকতাকে মনে রেখেই গুগল তার ডুডলে "সাতটি পাহাড় জয়ের ছবি" একসঙ্গে চিত্রিত করে একটি গ্রাফ তৈরি করেছে। যেখানে আজকের দিনে দাপিয়ে বেড়াচ্ছেন ২০১৬-য় ক্যান্সারের কাছে হার মানা অদম্য জুনকো।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................