গুড ফ্রাইডে ২০১৯; যিশু খ্রিষ্টের মৃত্যুর দিনকে কেন ‘গুড’ বলা হয় জানেন কি?

Good Friday: খ্রিস্টানরা বিশ্বাস করেন যিশুকে গুড ফ্রাইডের দিনেই ক্রুশবিদ্ধ করা হয়েছিল এবং তিন দিন পরে আবারও তিনি বেঁচে ওঠেন।

 Share
EMAIL
PRINT
COMMENTS
গুড ফ্রাইডে ২০১৯; যিশু খ্রিষ্টের মৃত্যুর দিনকে কেন ‘গুড’ বলা হয় জানেন কি?

Good Friday 2019: সারা বিশ্বের খ্রিষ্টান ধর্মাবলম্বীদের কাছে এ এক শোকের দিন


নিউ দিল্লি: 

গুড ফ্রাইডে (Good Friday) গ্রেট ফ্রাইডে ( Great Friday), ব্ল্যাক ফ্রাইডে (Black Friday), ইস্টার শুক্রবার (Easter Friday) বা পবিত্র শুক্রবার (Holy Friday) নামেও পরিচিত। ১৯ এপ্রিল সারা বিশ্ব জুড়েই পালিত হবে খ্রিষ্টান ধর্মাবলম্বী মানুষদের এই বিশেষ দিন। খ্রিস্টান সম্প্রদায়ের মানুষদের জন্য গুড ফ্রাইডে বিশেষ গুরুত্ব বহন করে কারণ এই দিনেই যিশু খ্রিস্টকে ক্রুশবিদ্ধ (crucifixion of Jesus Christ) করা হয়। বস্তুত এই দিনটিকে খ্রিষ্টের মৃত্যুদিন হিসেবেই স্মরণ করা হয়। জুডাসের বিশ্বাসঘাতকতার পরে যিশু খ্রিষ্টকে মৃত্যুদন্ড দেওয়া হয়েছিল। খ্রিস্টানরা বিশ্বাস করেন যিশুকে গুড ফ্রাইডের দিনেই ক্রুশবিদ্ধ করা হয়েছিল এবং তিন দিন পরে আবারও তিনি বেঁচে ওঠেন- যা ইস্টার হিসাবে চিহ্নিত করা হয়। এই তিন দিনকে ইস্টার ট্রাইডাম (Easter Triduum) নামে ডাকা হয়। গুড ফ্রাইডের মধ্যে ‘গুড' শব্দটি আসলে পবিত্র অর্থ বহন করে। বিশ্বের অনেক অংশেই গুড ফ্রাইডে একটি ঘোষিত জন সাধারণের ছুটির দিন। যিশু খ্রিষ্টের মৃত্যু সমস্ত মানবজাতির পাপের বিরুদ্ধে এক মৃত্যু ও ক্ষমার প্রতীক। বিশ্বাস করা হয়, যিশু সমস্ত মানুষের মঙ্গলের জন্য চূড়ান্ত বলিদান গ্রহণ করেন। 

কাশ্মীরে বিয়ের পিঁড়ি থেকে সটান ভোট দিতে পৌঁছে গেলেন নবদম্পতি

গুড ফ্রাইডে উদযাপন:

বিশ্বজুড়ে খ্রিস্টানদের জন্য, গুড ফ্রাইডে গভীর শোকের দিন হিসাবেই পালন করা হয়। গুড ফ্রাইডের দিন মানুষ উপবাস রাখেন এবং ঈশ্বরের কাছে প্রার্থনা করেন। এটি আসলে অনুশোচনার দিন এবং যিশু খ্রিষ্টের বলিদানের কথা স্মরণ করার একটি দিন। গির্জায় দুপুর থেকে শুরু করে বিকেল ৩ টে পর্যন্ত প্রার্থনা সংগঠিত হয়। এই দিন পালন করার জন্য, মূর্তির দেহ থেকে সব সজ্জা মুছে ফেলা হয়। গির্জার যাজকও কালো পোশাক পরেন।

গুড ফ্রাইডের খাবার:

বেশিরভাগ খ্রিস্টানরাই গুড ফ্রাইডের দিনে মাংস খেতে চান না একেবারেই এবং ঐতিহ্যগতভাবে এই বিশেষ দিনে নানা রকম হট ক্রস বান বা রুটি বানানো হয়। 

সত্যজিতের পথের পাঁচালি আর শাহরুখের জিরো একই সঙ্গে দেখানো হবে কোন উৎসবে!

গুড ফ্রাইডের প্রতীক:

গুড ফ্রাইডের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতীকটি হ'ল ক্রুশবিদ্ধ, বা ক্রশ, যা যিশুর মৃত্যুকেই মনে করিয়ে দেয়। গুড ফ্রাইডে অন্যান্য প্রতীকগুলির মধ্যে শোককে চিহ্নিত করার জন্য গীর্জায় এবং অনেকের বাড়িতেও ক্রস, চিত্র এবং মূর্তিগুলি ঢেকে রাখার জন্য কালো কাপড় ব্যবহৃত হয়।

জার্মানিতে গুড ফ্রাইডে:

জার্মানিতে, গুড ফ্রাইডেকে বলা হয় কারফ্রেইট্যাগ (Karfreitag), যার অর্থ ‘দুঃখজনক শুক্রবার' (Sorrowful Friday)। ইংরেজি ভাষায় যদিও এই ‘গুড' শব্দটি বিতর্কিত। কেউ কেউ বিশ্বাস করেন যে পুরানো নাম ছিল, ‘গড'স ফ্রাইডে' (God's Friday) এবং অনেকে আবার মনে করে থাকেন গুড ফ্রাইডের মধ্যে ‘গুড' শব্দটি দিনটির পবিত্রতা (holy or pious) বোঝাতেই ব্যবহার করা হয়েছে।

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................