৫০ বছর পূর্ণ করল দেশের প্রথম উচ্চগতির ট্রেন হাওড়া-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস

সুবর্ণ জয়ন্তীর দিনে ফুল সজ্জিত রাজধানী এক্সপ্রেস (Golden Jubilee of Rajdhani Express) হাওড়া স্টেশন থেকে যাত্রা শুরু করে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
৫০ বছর পূর্ণ করল দেশের প্রথম উচ্চগতির ট্রেন হাওড়া-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস

১৯৬৯ সালে হাওড়া থেকে প্রথম যাত্রা শুরু হয় রাজধানী এক্সপ্রেসের।


কলকাতা: 

সুবর্ণজয়ন্তী পার করল ভারতের প্রথম রাজধানী এক্সপ্রেস (India's first Rajdhani Express)। ১৯৬০ এর দশকে রেলযাত্রায় গতি ও বিলাসিতা এনে বিপ্লব করেছিল ভারতীয় রেল। গতকাল সেই বিশেষ ট্রেনের ৫০ বছর পূর্তি হল। সুবর্ণ জয়ন্তীর দিনে ফুল সজ্জিত রাজধানী এক্সপ্রেস (Golden Jubilee of Rajdhani Express) হাওড়া স্টেশন থেকে যাত্রা শুরু করে।

কলকাতা-নয়াদিল্লি রাজধানী এক্সপ্রেস (Kolkata-New Delhi Rajdhani Express) ১৯৬৯ সালের মার্চ মাসে হাওড়া থেকে প্রথম যাত্রা শুরু করে। এটিই ছিল এই দেশের প্রথম সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত, উচ্চ গতির ট্রেন। মাত্র ১৭ ঘন্টা ২০ মিনিটে এই ট্রেন পাড়ি দেয় ১,৪৫০ কিলোমিটার পথ। 

‘নিরপেক্ষতার' অভাবে ইউনিসেফের শুভেচ্ছাদূতের পদ থেকে প্রিয়াঙ্কা চোপড়ার অপসারণের দাবি

আনুষ্ঠানিকভাবে কেক কেটে এবং একটি অভিবাদন স্ট্যাম্প প্রকাশের পরে তিন প্রাক্তন কর্মীরা গাঁদাফুল দিয়ে সাজানো এই লাল-হলুদ ট্রেনকে পতাকা নেড়ে যাত্রা শুরুর অনুমতি দেন। আইআরসিটিসির (পূর্ব) (IRCTC East) জেনারেল ম্যানেজার দেবাশিষ চন্দ্র জানান, যাত্রীদেরকে মাছ ভাজা, ভেজ কাটলেট এবং রসগোল্লার মতো পুরনো সব খাবার পরিবেশন করা হয় এই দিনে।

3cua8t48

Rajdhani's golden jubilee; কেক কেটে এবং একটি অভিবাদন স্ট্যাম্প প্রকাশের পরে সুবর্ণ জয়ন্তীর দিনে রাজধানী এক্সপ্রেস যাত্রা শুরু করে।

কলকাতায় রাজধানী এক্সপ্রেসের ৫০ তম মহিমান্বিত বছর উদযাপনের বার্তা দিয়ে কর্তব্যরত রেল কর্মীরা একটি ব্যাজও পরেছিলেন। 

ডিসলেক্সিয়া আক্রান্ত বিশেষ শিশুদের নিয়ে অসংবেদনশীল মন্তব্য মোদির, সমালোচনার ঝড়

১৯৬৯ সালে হাওড়া থেকে প্রথম যাত্রা শুরু হয় রাজধানী এক্সপ্রেসের। পেরাম্বুরের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে (আইসিএফ) নির্মিত এই ট্রেন নয়টি ভ্যাকুয়াম ব্র্যাকেড কোচসহ প্রথম যাত্রা শুরু করে। এতে দুটি পাওয়ার কার, পাঁচটি এসি চেয়ার কার, একটি ডাইনিং কার এবং একটি এসি ফার্স্ট ক্লাস কোচ ছিল। এই বিখ্যাত ট্রেনটি তারপর বহু বছর ধরে বিবর্তনের পর্যায়ে গিয়েছে। ২০১৭ সালে এটির এলএইচবি (লিংক হোফম্যান বুশ) কোচের মার্জিত মেকওভার হয়। নয়া রূপে প্রকাশিত হয় রাজধানী এক্সপ্রেস।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................