দিল্লিতেই আছে অন্য হিমালয়? গাজিপুরের এই অংশে কীসের পাহাড় জন্মেছে, দেখুন

গাজিপুর ল্যান্ডফিলে ১৯৮৪ সাল থেকেই আবর্জনা ফেলা হয় এবং সমগ্র দিল্লির বর্জ্য পদার্থ যে তিনটি স্থানে ফেলা হয়, এটি সেসবের মধ্যে সবথেকে প্রাচীন।

 Share
EMAIL
PRINT
COMMENTS
দিল্লিতেই আছে অন্য হিমালয়? গাজিপুরের এই অংশে কীসের পাহাড় জন্মেছে, দেখুন

দিল্লির গাজিপুরের আবর্জনা ফেলার জায়গার (Ghazipur garbage dump) রেটিং দিতে ব্যস্ত মানুষ


দিল্লির সবথেকে সুন্দর জায়গা কোনটি? কোনও প্রাকৃতিক স্থান, বা মন্দির মসজিস, সমাধিক্ষেত্র নয়, এমনকি মুঘল যুগের কোনও স্থাপত্যকীর্তিও নয়। দিল্লির মানুষজন এখন গাজিপুর ল্যান্ডফিলকেই (Ghazipur landfill site) দিল্লির সুন্দরতম স্থান বলছেন। এই অঞ্চলে আসলে সমগ্র দিল্লির আবর্জনা ফেলা হয়। আবর্জনার পর আবর্জনা জমতে জমতে বস্তুত জঞ্জালের পর্বত তৈরি হয়েছে এইখানে। পূর্ব দিল্লির গাজিপুরে আবর্জনা ফেলার এই জায়গাটি (Ghazipur garbage dump) আজ প্রায় কুতুব মিনারের মতো লম্বা হওয়ার দিকেই এগোচ্ছে। বিশাল আবর্জনাগার এই গাজিপুরে ল্যান্ডফিলে প্রতিদিন প্রায় কয়েক টম্ন করে আবর্জনা আসে, সেসব জমেই আবর্জনার পর্বত গড়ে উঠেছে। এই বর্জ্য ব্যবস্থাপনারও কোনও পদক্ষেপ নেই! সব দেখে শুনে দিল্লির বাসিন্দারা তাঁদের হতাশা উগরে দেবার একটি অনন্য উপায় বের করেছে। প্রায় এক বছর ধরে, গাজিপুরের এই আবর্জনা ফেলার জায়গাটিকে তাঁরা গুগলে ৫ রেটিং দিয়ে চলেছেন। এখানেই শেষ নয়, ব্যঙ্গ করে হিমালয় পর্বতমালার সঙ্গে তুলনা করা হচ্ছে এই জায়গাটিকে। সরকারের নজর কাড়তে এখন ব্যাঙ্গাত্মক আক্রমণই দিল্লির ভরসা।

 ৩২ X ১৫- ইঞ্চির রহস্যময় পায়ের ছাপ দেখা গেছে, কার পায়ের ছাপ!

আবর্জনার পর্বপতের বিষয়টি প্রথম টুইটারে তুলে ধরেছিলেন দ্য গ্রেট স্মগ অফ ইন্ডিয়ার (The Great Smog of India) লেখক সিদ্ধার্থ সিং।

গুগল খুললেই দেখতে পাবেন, এই জঞ্জাল পর্বতমালার গড় রেটিং এখন ৩.২। বেশিরভাগ মানুষই এই জঞ্জাল পর্বতমালা নিয়ে ব্যঙ্গাত্মক পর্যালোচনা করেছেন। তবে এমন মানুষও আছেন যারা পুরো বিষয়টা দেখে বিস্মিত! এই আবর্জনার স্তূপ দেখে তাঁরা একদিকে যেমন তাজ্জব তেমনই এই অঞ্চলের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কাজের অভাব নিয়ে পর্যালোচনাও করেছেন তাঁরা।

“আমি আর হিমালয় চড়তে যাব না। আমার সময় এবং অর্থ দুই'ই সঞ্চয় হয়েছে!! এই পর্বত থেকে আপনার প্রিয়জনের সঙ্গে সূর্যোদয় দেখতে সবথেকে ভালো লাগবে!” ব্যাঙ্গ করে লিখেছেন এক ব্যক্তি। 

বিয়ের অপেক্ষায় কনে, বর মত্ত পাবজি খেলায়

a152402g

অন্য একজন আবার এটিকে বিশ্বের অষ্টম আশ্চর্য বলেও ডেকেছেন।

igfr14jc

তৃতীয় এক ব্যক্তি আবার বলেছেন, আকাশ থেকে এই পর্বতের দৃশ্য নাকি দারুণ ভালো দেখাবে।

s8sh8j5

সামগ্রিকভাবে, গুগলে (Google) ৯৯ টি পর্যালোচনা রয়েছে এই আবর্জনা পর্বতমালার।

গাজিপুর ল্যান্ডফিলে ১৯৮৪ সাল থেকেই আবর্জনা ফেলা হয় এবং সমগ্র দিল্লির বর্জ্য পদার্থ যে তিনটি স্থানে ফেলা হয়, এটি সেসবের মধ্যে সবথেকে প্রাচীন। এই আবর্জনা ফেলার জায়গাটিতে পূর্ব দিল্লি, কেন্দ্রীয় দিল্লি এবং শহরের পুরনো অঞ্চলগুলিতে উৎপন্ন বর্জ্য পদার্থ এনে ফেল হয়।

Click for more trending news




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................