This Article is From Aug 20, 2018

সাবধান: গঙ্গার জলস্তর উদ্বেগজনকভাবে নামছে !

আইআইটি খড়গপুরের এক অধ্যাপক এবং  আরও কয়েজন বিশেষজ্ঞের সমীক্ষা বলছে গঙ্গা  নদীর জলস্তর কমছে।

সাবধান: গঙ্গার জলস্তর উদ্বেগজনকভাবে নামছে !

বিজ্ঞানী ভাঞ্জা জানিয়েছেন গঙ্গাকে নির্ভর করে বেঁচে থাকা মানুষদের জীবনে নেমে আসবে বিপন্নতা।

কলকাতা:

আমার শহরে  শুকিয়ে যাচ্ছে জল, অন্য কোথাও চল...। বেশ কয়েক বছর আগে জনপ্রিয় হয়েছিল গানের এই লাইনগুলো। কিন্তু এবার গান নয় ব্যাপারটা রীতিমতো বাস্তব! আইআইটি খড়গপুরের এক অধ্যাপক এবং  আরও কয়েজন বিশেষজ্ঞের সমীক্ষা বলছে গঙ্গা  নদীর জলস্তর কমছে। জলস্তর কমার পরিমাণটা গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে উদ্বেগজনক।

কেন তৈরি হল এমন পরিস্থিতি?  আইআইটি খড়গপুরের আধ্যাপক অভিজিৎ   মুখোপাধ্যায়, কানাডার বিজ্ঞানী সৌমেন্দ্রনাথ ভাঞ্জা এবং  অস্ট্রিয়ার আইআইএসএ-র বিজ্ঞানী ইয়োসিদি ওয়াডার করা সমীক্ষা বলছে গরমের সময় ভূগর্ভস্থ জলস্তর নেমে যাওয়াতেই এমন পরিস্থিতি তৈরি হয়। মানে সেই জল তুলনায় কম পড়ছে বলেই নামছে গঙ্গার জলস্তর। তাঁরা জানিয়েছেন এখন যে পরিমাণ জল আছে গরমের দিনগুলোয় সেটা অনেকটাই কমে আসে। তথ্য তুলে ধরে সমীক্ষকরা বলেছেন  সাতের দশকে মেশিন ব্যবহার করে সেচের কাজ  শুরু হয়। তখন থেকে এ পর্যন্ত গঙ্গার জলস্তর নেমেছে প্রায়  50 শতাংশ। পরিবেশ বিষয়ক একটি পত্রিকায় এই সমীক্ষার বিস্তারিত রিপোর্ট প্রকাশিত হয় কয়েকদিন আগে ।   

জলস্তর নামলে কী ধরনের ক্ষতি হতে পারে? বিজ্ঞানী ভাঞ্জা জানিয়েছেন গঙ্গাকে নির্ভর করে বেঁচে থাকা মানুষদের জীবনে নেমে আসবে বিপন্নতা। চিন্তা আরও বাড়িয়ে সমীক্ষকদের মত আগামী বছর তিরিশেক এই প্রবণতা বজায় থাকবে। গঙ্গার জল নামছে এমন  সম্ভবনা তৈরি হওয়ার পর থেকে সমীক্ষার উদ্যোগ নেওয়া হয়। তাতেই উঠে এসেছে এমন তথ্য। তথ্য যাতে নির্ভুল হয় তা নিশ্চিত করতে উপগ্রহচিত্রেরও সাহায্য নিয়েছেন বিজ্ঞানীরা।

এই সমীক্ষা থেকে উঠে আসা ফলাফলকে ভিত্তি করে সরকারি নীতি তৈরি এবং জন সচেতনতার কাজ হলে  পরিস্থিতি নিয়ন্ত্রণে আসতে পারে বলে  আশাবাদী আইআইটি খড়গপুর।     

    

.