“গ্রামীণ ভারত ও গ্রামগুলি খোলা জায়গায় মলত্যাগমুক্ত হয়েছে”: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী মোদি বলেন, স্বাস্থ্যবিধান সম্পর্কে আলোচনা নিয়ে নিজেদের লজ্জা ছাড়তে পেরেছে

“গ্রামীণ ভারত ও গ্রামগুলি খোলা জায়গায় মলত্যাগমুক্ত হয়েছে”: প্রধানমন্ত্রী

গুজরাটের সবরমতীতে দলীয় কর্মীদের উদ্দ্যেশে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

সবরমতী:

বুধবার পালিত হল গান্ধিজির (Mahatma Gandhi) সার্ধশত জন্মবার্ষিকি, এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)  বললেন, খোলা জায়গায় মলত্যাগ থেকে মুক্ত হয়েছে গ্রামীণ ভারত। গুজরাটের সবরমতী আশ্রমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, বলেন, “আজকের গ্রামীণ ভারত, ও গ্রামগুলি খোলা জায়গায় মলত্যাগ থেকে মুক্ত বলে ঘোষণা করেছে নিজেরাই। তারা নিজেরাই উদ্যোগী হয়েছে , নিজেদের ইচ্ছা এবং সহযোগিতায় স্বচ্ছ ভারত প্রকল্পের এটি সম্ভব হয়েছে”। প্রধানমন্ত্রী মোদি বলেন, স্বাস্থ্যবিধান সম্পর্কে আলোচনা নিয়ে নিজেদের লজ্জা ছাড়তে পেরেছে ভারত, এবং এটাই তাদের “ভাবনাচিন্তা”-র অখণ্ড অংশ হয়ে উঠছে।

গান্ধিজিকে শ্রদ্ধা নিবেদন করে "আইনস্টাইন চ্যালেঞ্জ" নেওয়ার প্রস্তাব প্রধানমন্ত্রী মোদির

২০১৪-এ স্বচ্ছ ভারত প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী মোদি। বুধবার তিনি বলেন, “৬০ মাসে, ১১ কোটি শৌচালয় তৈরি করে আমরা, ৬০ কোটি মানুষকে শৌচালয় দিয়েছি। আমাদের সাফল্যে মুগ্ধ সারা বিশ্ব”।

কেন্দ্রের স্বাস্থ্যবিধান প্রকল্প ৭৫ লক্ষ কর্মসংস্থান তৈরি করেছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

২০১৪ লোকসভা নির্বাচনের সময় সবার জন্য শৌচালয় আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গ্রামীণ পরিবারগুলিতে সবার জন্য শৌচালয় প্রকল্প ছিল কয়েক কোটি বিলিয়ন ডলার স্বচ্ছ ভারত প্রকল্প, তারমধ্যে রয়েছে সচেতনতা গড়ে তোলা এবং শৌচালয় তৈরির জন্য ভর্তুকি দেওয়া।

২০১৪-এর ২ অক্টোবর দেশের সমস্ত গ্রামীণ বাড়িতে শৌচালয়ের হার ছিল ৩৮.৭ শতাংশ, তা বেড়ে ৯৮ শতাংশেরও বেশী হয়েছে বলে জানানো হয়েছে সরকারের তরফে।

তারপরেও কিছু জায়গায় সমস্যা রয়ে গিয়েছে। সমালোচকদের দাবি, জলের সমস্যা, রক্ষণাবেক্ষণের অভাব, এবং ধীরে ধীরে অভ্যাস বদলের ফলে এই কর্মসূচীর ক্ষতি করছে।