Gandhi Jayanti 2019: 'স্বচ্ছ ভারত' অভিযান সফল, সবরমতী থেকে ঘোষণা করবেন মোদি

২০১৪-য় 'স্বচ্ছ ভারত' ( 'Swachh Bharat') অভিযান শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাঁর দাবি, পাঁচ বছরে এই অভিযান সফল।

Gandhi Jayanti 2019: গান্ধি জয়ন্তী উদযাপনে মোদি

নয়া দিল্লি:

২০১৪-য় 'স্বচ্ছ ভারত' ( 'Swachh Bharat') অভিযান শুরু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাঁর দাবি, পাঁচ বছরে এই অভিযান সফল। দেশে এখন আর কেউ খোলা মাঠে বা প্রান্তরে না গিয়ে টয়লেট ব্যবহার করেন। দেশের প্রায় বেশির ভাগ গ্রামের প্রতিটি বাড়িতেই টয়লেট রয়েছে। দেশবাসীকে পরিচ্ছন্নতার এই পাঠ শেখাতে পেরে গর্ব অনুভব করছেন মোদি। বুধবার দেড়শ তম (150th birth anniversary) গান্ধি জয়ন্তী পালনের পাশাপাশি সন্ধেয় গুজরাতের সবরমতী আশ্রম ( Sabarmati Ashram) থেকে আনুষ্ঠানিকভাবে এই কথাই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন বলে খবর।

২ অক্টোবর শাস্ত্রী জয়ন্তীও, জানুন অবাক করা তথ্য

বিজেপি এবং কংগ্রেস উভয় দলের পক্ষ থেকেই মহাত্মা গান্ধির জন্মদিন পৃথক ভাবে পালন করা হবে বলে জানা গেছে।

এর টুইটে প্রধানমন্ত্রী আর ও জানান, তিনি তাঁর দিন শুরু করছেন জাতির জনকের সমাধিস্থল রাজঘাটে গিয়ে তাঁকে শ্রদ্ধা জানিয়ে। মহাত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি লেখেন, "আজকের দিনে আসুন আমরা সবাই স্মরণ করি বাপুজিকে। তাঁর স্বপ্ন সফল করার শপথ নিই। কীভাবে অহিংস আন্দোলনের মাধ্যমে তিনি স্বাধীনতা এনেছিলেন স্মরণ করব তা। এবং তাঁর আদর্শই হবে উন্নত ভারত গড়ার পাথেয়।" দেখুন সেই টুইট---

প্রসঙ্গত, আজ দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রীরও জন্মজয়ন্তী। সেই উপলক্ষ্যে তাঁকে শ্রদ্ধা জানাতে মোদি প্রাক্তন প্রধানমন্ত্রীর সমাধিস্থল বিজয়ঘাটেও যাবেন।

Gandhi Jayanti 2019: এই ১০ বাণীতে সারা দেশকে উদ্বুদ্ধ করেছিলেন জাতির জনক

এরপর সংসদ ভবনে গিয়ে উভয়কেই ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন তিনি। পরে সন্ধ্যায়, আহমেদাবাদের সবরমতী আশ্রমে যাবেন। সেখানে ২০ হাজারেরও বেশি গ্রাম প্রধানের উপস্থিতিতে দেশকে স্বচ্ছ্ব (ওডিএফ) বলে ঘোষণা করবেন নমো।

পাশাপাশি, সংবাদসূত্রে খবর, আজ দেশজুড়ে জাতির জনকের স্মরণে মিছিল করবেন কংগ্রেস নেতারা। দলীয় সভাপতি সোনিয়া গান্ধি দিল্লিতে এমনই এক পদযাত্রার নেতৃত্ব দেবেন। মহারাষ্ট্রের ওয়ার্ধা থেকে একটি পদযাত্রা করবেন রাহুল গান্ধি। একইভাবে লখনৌ থেকে পদযাত্রার নেতৃত্ব দেবেন প্রিয়াঙ্কা গান্ধী বঢরা।

More News