গান্ধিজিকে শ্রদ্ধা নিবেদন করে "আইনস্টাইন চ্যালেঞ্জ" নেওয়ার প্রস্তাব প্রধানমন্ত্রী মোদির

Gandhi Jayanti 2019: প্রধানমন্ত্রী মোদির মতে, মহাত্মা গান্ধির মানব সমাজের বৃহত্তম দ্বন্দ্বের মধ্যেও সেতু গড়ার এক অনন্য ক্ষমতা ছিল

গান্ধিজিকে শ্রদ্ধা নিবেদন করে

গান্ধিজি যেন প্রতিটি সমস্যার সমাধান দেখিয়ে দেন, বলেন Narendra Modi

হাইলাইটস

  • প্রধানমন্ত্রী দ্য নিউ ইয়র্ক টাইমসে মহাত্মা গান্ধির বিষয়ে মতামত লেখেন
  • মহাত্মা গান্ধি প্রতিটি সমস্যার সমাধান দেখিয়ে দেন, বলেন নরেন্দ্র মোদি
  • প্রধানমন্ত্রীর ওই লেখার শিরোনাম "কেন ভারত এবং বিশ্বের গান্ধিজিকে দরকার"
নয়া দিল্লি:

মহাত্মা গান্ধি (Mahatma Gandhi) ভারতীয় জাতীয়তাবাদের এমন এক কল্পনা করেছিলেন যা কখনও সংকীর্ণ বা একচেটিয়া নয় বরং মানবতার সেবার জন্য কাজ করবে, দ্য নিউ ইয়র্ক টাইমসে গান্ধি জয়ন্তীর বিষয়ে নিজের মতামতে লেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

অ্যালবার্ট আইনস্টাইনের একটি বক্তব্য উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদি "আইনস্টাইন চ্যালেঞ্জ" প্রস্তাব করেন যাতে মহাত্মার আদর্শগুলিকে ভবিষ্যতের প্রজন্ম স্মরণ করতে পারে তা নিশ্চিত করা যায়।

"গান্ধির প্রতি শ্রদ্ধা নিবেদন হিসাবে আমি প্রস্তাব দিচ্ছি যে আইনস্টাইন চ্যালেঞ্জ নিয়ে আসা হোক ... কারণ কীভাবে আমরা নিশ্চিত করব যে গান্ধিজির আদর্শ ভবিষ্যতের প্রজন্ম স্মরণ করবে? আমি চিন্তাবিদ, উদ্যোক্তা এবং প্রযুক্তিবিদদের গান্ধিজির ধারণাগুলি ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে সর্বাগ্রে থাকার আমন্ত্রণ জানাই", " কেন ভারত এবং বিশ্বকে গান্ধির দরকার"এই শিরোনামে ওই কথাগুলি লেখেন প্রধানমন্ত্রী মোদি।

alb6rlso

মহাত্মা গান্ধির ডাণ্ডি অভিযানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদি লেখেন, "আর কে এক চিমটি নুনের মাধ্যমে গণআন্দোলন তৈরি করতে পারত।"

প্রধানমন্ত্রী মোদি তাঁর প্রবন্ধে লেখেন, মহাত্মা গান্ধির মানব সমাজের বৃহত্তম দ্বন্দ্বের মধ্যেও সেতু গড়ার এক অনন্য ক্ষমতা ছিল।

১৯৩০ সালে মহাত্মা গান্ধির ডাণ্ডি অভিযানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদি লেখেন, "আর কে এক চিমটি নুনের মাধ্যমে গণআন্দোলন তৈরি করতে পারত।"

প্রধানমন্ত্রী মোদি বলেন, গান্ধিজি প্রতিটি সমস্যার সমাধান দেন। তিনি লিখেছেন, "আমাদের গাইড করার জন্য আমাদের সেরা শিক্ষক গান্ধিজি রয়েছেন"।

তিনি এই গান্ধি জয়ন্তীতে কেন্দ্রীয় সরকারের পরিচ্ছন্নতার উদ্যোগ স্বচ্ছ ভারত অভিযানের কথাও তুলে ধরেন।

Newsbeep

তিনি শ্রদ্ধা জানিয়ে বলেন: "গোটা পৃথিবী আপনাকে শ্রদ্ধা জানায়, প্রিয় বাপু!"

মহাত্মা গান্ধির দেড়শতম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ভারত ও বিদেশে অসংখ্য অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপ-রাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী মোদি এবং অন্যান্য রাজনীতিবিদরা আজ (বুধবার, ২ অক্টোবর) সকালে মহাত্মা গান্ধিকে শ্রদ্ধা জানান।

২০১৪ সালে 'স্বচ্ছ  ভারত' নামে এক পরিচ্ছন্নতা অভিযান শুরু করেন প্রধানমন্ত্রী মোদি।  গুজরাটের সবরমতী আশ্রমকে পুরোপুরি স্বচ্ছ করে তুলবেন ঘোষণা করেন তিনি। এখানেই গান্ধিজি তাঁর জীবনের বহু বছর কাটিয়েছিলেন।