হিমাঙ্কের এতখানি নীচে তাপমাত্রা: ডিম ভাঙছে না হাতুড়ি দিয়েও!

সমুদ্রপৃষ্ঠ থেকে ২০ হাজার ফিট ওপরে এই সিয়াচেন বেস ক্যাম্প পৃথিবীর সবচেয়ে শীতলতম সেনা শিবির

 Share
EMAIL
PRINT
COMMENTS
হিমাঙ্কের এতখানি নীচে তাপমাত্রা: ডিম ভাঙছে না হাতুড়ি দিয়েও!

হাতুড়ি দিয়ে ডিম ভাঙার ছবি ইতিমধ্যেই ভাইরাল


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. সমুদ্রপৃষ্ঠ থেকে ২০ হাজার ফুট ওপরে সিয়াচেন বেস ক্যাম্প
  2. জমে যাওয়া খাবার স্বাভাবিক তাপমাত্রায় আনার চেষ্টা করছেন সেনারা
  3. হিমাঙ্কের নীচে তাপমাত্রা হওয়ায় জুসও জমে যেন কঠিন ইঁট

হাতুড়ি দিয়ে লোহালক্কড়, ইঁট ভাঙতে দেখেছেন। হাতুড়ি দিয়ে ডিম ভাঙতে কোনোদিন দেখেছেন? না দেখলে দেখে নিন এই ভিডিও। এখানেই দেখা যাচ্ছে, একদল ভারতীয় সেনা হাতুড়ি দিয়ে ডিম ভাঙার (Eggs Don't Break) চেষ্টা করছেন! কেন? কারণ, সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২০ হাজার ফুট ওপরে সিয়াচেন বেস ক্যাম্পে মাইনাস ৬০ ডিগ্রি তাপমাত্রায় (60 Degrees Siachen) ডিম জমে ইঁটের থেকেও শক্ত হয়ে গেছে যে! 

জনপথে সিংহবিক্রমে দাপিয়ে বেড়াচ্ছে ১৪ সিংহ!

ভিডিওয় চোখ রাখলেই দেখতে পাবেন, হিমেল হাওয়ার মধ্যে দাঁড়িয়ে তিন জন মানুষ হাতুড়ি (Hammer) দিয়ে ডিম ভাঙতে ব্যস্ত। শুধু ডিম কেন, হিমাঙ্কের নীচে তাপমাত্রা হওয়ায় জুসের বাক্স, সবজি সবই কঠিন বরফ। স্বাভাবিক তাপমাত্রায় যা কোনোভাবেই ফেরানো সম্ভব নয়। এদিকে পেটে না খেলে যে বন্দুক ধরা দূরের কথা, বেঁচে থাকাই অসম্ভব। আর এভাবেই ছুরির ফলার মতো তীক্ষ্ণ ঠাণ্ডা হাওয়া, প্রতিকূল পরিবেশের সঙ্গে লড়ে দিনরাত আমাদের পাহারা দিয়ে চলেছেন ভারতীয় সেনারা।

জুসের বাক্স, সবজির পর সেনাদের তৃতীয় প্রচেষ্টা ডিম ভাঙা। হাতুড়ি হাতে ব্যর্থ হয়ে অবশেষে এক সেনা তো পাথরের ওপরে আছাড়ই মারলেন ডিমটিকে। তবু ডিম যেমন ছিল রইল তেমনটাই! "  সহকর্মীর এই চেষ্টা দেখে মজা করে আরেক সেনার মন্তব্য, এই ধরনের ডিম একমাত্র সিয়াচেন হিমবাহেই পাওয়া যায়!" ডিমের পাশাপাশি তাঁরা জমে যাওয়া পেঁয়াজ, টম্যাটো, আদা, আলুও এভাবেই হাতুড়ি দিয়ে ভাঙার চেষ্টা করেন। 

আমেরিকার ধনীতম স্বাবলম্বী মহিলাদের তালিকায় তিন ভারতীয় বংশোদ্ভূত মহিলা: ফোর্বস

দেখুন সেই ভিডিও

ট্যুইটারে এই ভিডিও ছড়িয়ে পড়তেই সেনাবাহিনীকে কুর্নিশ জানিয়েছে সমস্ত নেটিজেন। তাঁদের মতে, "মাইনাস ৩০, ৪০ ডিগ্রি তাপনাত্রাতেই জীবন ধারণ অসম্ভব। সেখানে সিয়াচেন বেস ক্যাম্পে, মাইসাস ৭০ ডিগ্রির মধ্যে থেকে আমাদের পাহারা দিচ্ছে সেনাবাহিনী। আপনাদের সেলাম।"

"প্রতিকূল পরিবেশ। তার থেকে কষ্টকর জীবনধারণ। পেট ভরানোর উপকরণ ডিম (Eggs Don't Break), জুস হাতুড়ি দিয়ে ভাঙতে হচ্ছে। তারপরেও হাসিমুখে রয়েছেন সেনারা" মন্তব্য নেটিজেন নীরজ রাজপুতের (Neeraj Rajput)।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................