বিশ্বের সেরা রেস্তোরাঁর শিরোপা পেল ফ্রান্সের একটি রেস্তোরাঁ

ব্রিটিশ ম্যাগাজিন রেস্টুরেন্ট আয়োজনে ডেনমার্ক স্পেনকে হারিয়ে সেরার সম্মান জিতে নিল ফরাসি রেস্তোরাঁটি

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিশ্বের সেরা রেস্তোরাঁর শিরোপা পেল ফ্রান্সের একটি রেস্তোরাঁ

বিশ্বের সেরা রেস্তারাঁ মিরাজুরে ছবি তুলেছেন শের মাওরো কোলাগ্রেসো


ফ্রান্সের মিরাজুর রেস্টুরেন্ট(France's Mirazur restaurant),প্রকৃতির সাজসজ্জা থেকে অনুপ্রাণিত হয়ে সাজানো এই ফরাসি রেস্তোরাঁটিই (French Restaurant) মঙ্গলবার বিশ্বের সেরা রেস্তোরাঁর( Best restaurant)শিরোপা জিতে নিল। ব্যবসায়িক দিক থেকেও প্রতিদ্বন্দ্বী ডেনমার্ক ও স্পেনকে হারিয়ে সেরা হল আর্জেন্তেনিয় শেফ মাওরো কোলাগ্রেসোর (Mauro Colagreco) ওই রেস্তারাঁটি। প্রথমবার বিশ্বের সেরা ৫০ টি রেস্তারাঁর(Best restaurant) তালিকায় সেটি জায়গা করে নেওয়ার পরেই বিশ্ব সেরা হওয়ার খেতাবও জিতল ফরাসি রেস্তোরাঁটি, তাই এবার অভিনন্দনের বন্যায় ভাসছেন শেফ কোলাগ্রেসো।“আমি যেন আকাশে ভাসছি, আমার আনন্দ ব্যক্ত করার মতো কোনো ভাষা নেই”, রেস্তোরাঁটির হয়ে পুরস্কার গ্রহণের পর প্রতিক্রিয়া কোলাগ্রেসোর।বিশ্বের সেরা রেস্তোরাঁর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ডেনমার্কের কোপেনহাগেনের রেস্তোরাঁ ও তৃতীয় স্থানে স্পেনের আসাডোর এটেক্সেবারি রেস্তোরাঁ।

বিশ্বের সেরা রেস্তোরাঁগুলির(Best restaurant) মধ্যে চতুর্থ স্থানে ব্যাংককের গাগ্গন।এই রেস্তোরাঁটি এশিয়ান রেস্তোরাঁগুলির মধ্যে সেরার স্থান অর্জন করেছিল।পঞ্চম স্থানে কোপেনহাগেনের জেরানিয়াম রেস্তোরাঁ ও ষষ্ঠ স্তানে দক্ষিণ আমেরিকার সেরা সেন্ট্রাল রেস্তোরাঁ।

এখনও পর্যন্ত সেরা রেস্তোরাঁ(Best restaurant) হিসাবে সবচেয়ে বেশি পুরস্কার জিতেছে স্পেন।তবে গত বছর ইটালির ওসটেরিয়া ফ্রানসেসকানা রেস্তোরাঁটি সকলকে পিছনে ফেলে শ্রেষ্ঠত্বের শিরোপা পেয়েছিল।

ফরাসি রেস্তোরাঁটিকে(France's Mirazur restaurant) এবছর বিশ্বের সেরা রেস্তোরাঁ হিসাবে ঘোষণা করার পর ব্রাজিলিয়ান স্ত্রীকে সঙ্গে নিয়ে পুরস্কার গ্রহণ করতে মঞ্চে ওঠেন শেফ কোলাগ্রেসো। সম্মান গ্রহণের পর গত ১৩ বছর ধরে তাঁর সঙ্গে সহযোগিতা করার জন্যে নিজের দলের অন্য সদস্যদেরও ধন্যবাদ জানান তিনি।

কোলাগ্রেসো(Mauro Colagreco)  হলেন একমাত্র বিদেশি শেফ যিনি ইতিমধ্যেই ৩ টি সম্মান জিতেছেন। ২০০৬ সালে তিনি প্রথম রেস্তোরাঁ খোলেন ও সেবছরই প্রথম সম্মানটি পান।পরে ২০১২ তেও তিনি আরেকটি সম্মান অর্জন করেন।

তাঁর মতো একজন আর্জেন্তেনিয়কে খুব সামান্য অর্থের বিনিময়ে ওই রেস্তোরাঁর(France's Mirazur restaurant)  জন্যে জায়গা ভাড়া দেন এক ব্রিটিশ, জানিয়েছেন কোলাগ্রেসো(Mauro Colagreco) ।প্রথম দিকে অনেক পরিশ্রম করতে হলেও বর্তমানে অত্যন্ত জনপ্রিয় ওই রেস্তারাঁটি, জানান তিনি।

তবে বিশ্বের সেরা রেস্তোরাঁর(Best restaurant) তালিকায় প্রাধান্য পেয়েছে ইউরোপ, কেননা সেরা ৫০টির মধ্যে ২৫টি রেস্তোরাঁই ইউরোপের।প্রথম ১০ রেস্তোরাঁর মধ্যে ৭টি স্থানই দখল করেছে ইউরোপের বিভিন্ন রেস্তোরাঁ।সেরার তালিকায় জায়গা পেয়েছে এশিয়ার ৭টি রেস্তোরাঁও, আমেরিকা ও লাতিন আমেরিকার ৬টি করে রেস্তোরাঁও রয়েছে বিশ্বের সেরা ৫০ রেস্তোরাঁর তালিকায়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................