আর বাসভাড়া দিতে হবে না দিল্লির মহিলাদের! কেজরিওয়ালের ভাইফোঁটা উপহারের যৌক্তিকতা নিয়ে উঠছে প্রশ্ন

Delhi Free Bus Ride: মুখ্যমন্ত্রী কেজরিওয়াল সোমবার বলেছিলেন যে, মহিলাদের সুরক্ষা নিশ্চিত করতে সর্বমোট ১৩,০০০ মার্শাল পাবলিক বাসে মোতায়েন করা হয়েছে।

আর বাসভাড়া দিতে হবে না দিল্লির মহিলাদের! কেজরিওয়ালের ভাইফোঁটা উপহারের যৌক্তিকতা নিয়ে উঠছে প্রশ্ন

Delhi Free Bus Ride: বাসে গোলাপি টিকিট ধরে বসে থাকা এক মহিলার ছবিও টুইট করেছেন কেজরিওয়াল

নয়াদিল্লি:

মহিলাদের উন্নতি হলেই দেশের উন্নতি হবে; দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Delhi Chief Arvind Kejriwal) বুধবার সকালে তাই দিল্লির মহিলাদের ভাইফোঁটার বিশেষ উপহার দিয়েছেন! কেজরিওয়াল টুইট করেছেন যে, তাঁর সরকার আজ এমন একটি ভ্রমণ প্রকল্প (free-ride scheme) চালু করেছে যার মাধ্যমে জাতীয় রাজধানীতে মহিলারা ৫,৫০০০-এরও অধিক রাজ্য সরকারি বাসে বিনামূল্যে চাপতে পারবেন। ‘ফ্রি রাইড' প্রকল্পটিতে মহিলাদের দিল্লি পরিবহন কর্পোরেশন (ডিটিসি) এবং ক্লাস্টার বাসগুলিতে গোলাপি টিকিট (pink tickets) দেওয়া হবে। কিন্তু আদৌ এই প্রকল্পের প্রয়োজন ছিল কি? “গোলাপি টিকিট ...দিল্লি পরিবারের সকল বোনকে আমি ভাইফোঁটার আন্তরিক শুভেচ্ছা জানাই। আপনারা নিরাপদে থাকুন এবং অগ্রগতি করুন... মহিলারা যখন অগ্রগতি করেন তখনই দেশের উন্নতি হয়...” অরবিন্দ কেজরিওয়াল হিন্দিতে টুইট করেছেন। ভাই-বোনের বন্ধন উদযাপনকারী উত্সব ভাইফোঁটায় এই প্রকল্পটি শুরুর কথা উল্লেখ করেছেন তিনি। বাসে গোলাপি টিকিট ধরে বসে থাকা এক মহিলার ছবি দিল্লির পরিবহণমন্ত্রী কৈলাশ গেহলত পোস্ট করেন। সেই ছবিটিও টুইট করেছেন কেজরিওয়াল।

দিল্লির মেট্রো এবং বাসে বিনা খরচে যাতায়াত করতে পারবেন মহিলারা: অরবিন্দ কেজরিওয়াল

নিখরচায় ভ্রমণ প্রকল্পটি নারীদের সুরক্ষা নিশ্চিত করবে এবং জাতীয় রাজধানীর অর্থনীতিতে তাঁদের ভূমিকা বাড়িয়ে তুলবে, উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া মঙ্গলবার টুইট করেছেন। “দিল্লির বাসে মহিলাদের ‘ফ্রি-রাইড' আজ থেকেই শুরু হয়েছে। অভিনন্দন দিল্লি! নারী সুরক্ষা ছাড়াও এটি দিল্লির অর্থনীতিতে মহিলাদের ভূমিকা আরও বাড়িয়ে তুলবে...” হিন্দিতে একটি টুইট করে লিখেছেন মণীশ। মুখ্যমন্ত্রী কেজরিওয়াল সোমবার বলেছিলেন যে, মহিলাদের সুরক্ষা নিশ্চিত করতে সর্বমোট ১৩,০০০ মার্শাল পাবলিক বাসে মোতায়েন করা হয়েছে।

আজ, মঙ্গলবার থেকে ‘ফ্রি-রাইড' প্রকল্পটি বাস্তবায়নের বিজ্ঞাপনটি গত রাতেই জারি করে দিল্লি সরকার। নয়ডা-এনসিআর, বিমানবন্দর এবং ডিটিসি ও ক্লাস্টার স্কিম অপারেটর দ্বারা পরিচালিত অন্যান্য বিশেষ পরিষেবাগুলিতেও এই সুবিধা পাওয়া যাবে। দিল্লি সরকার জারি করা গোলাপি টিকিটের সংখ্যার ভিত্তিতে পরিবহণকারীদের টাকা মিটিয়ে দেবে।

৩৩ বছর আগে আইআইটি খড়গপুরে অরবিন্দ কেজরিওয়ালের দোল খেলার ছবি ভাইরাল

কেজরিওয়াল নিজের স্বাধীনতা দিবসের ভাষণে দিল্লির মহিলাদের জন্য বিনামূল্যে বাস ভ্রমণ প্রকল্প ঘোষণা করেছিলেন। দিল্লির মন্ত্রিসভা ২৯ আগস্ট মহিলাদের মহিলাদের জন্য বিনামূল্যে বাস চলাচল করার প্রকল্পের নীতিগত অনুমোদন দেয়। তবে রাজ্য সরকারের মহিলা কর্মচারীদের ক্ষেত্রে শর্ত দেওয়া হয় যে তাঁদের এই সুবিধাটি পেতে হলে নিজেদের পরিবহন ভাতা ছেড়ে দিতে হবে।

 

More News