This Article is From Jan 10, 2020

আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোছরের বাড়ি সহ সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

ICICI Bank-Videocon Loan Case: বাজেয়াপ্ত সম্পত্তির মধ্যে রয়েছে মুম্বইয়ে ছন্দা কোছরের নিজস্ব অ্যাপার্টমেন্টও

আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোছরের বাড়ি সহ সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

আইসিআইসিআইয়ের প্রাক্তন সিইও হলেন Chanda Kochhar

হাইলাইটস

  • আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোছরের সম্পত্তি বাজেয়াপ্ত
  • শুক্রবার তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি
  • আইসিআইসিআই ব্যাঙ্ক ও ভিডিওকন মামলার তদন্তে নেমে ওই পদক্ষেপ নিল ইডি
মুম্বই:

আইসিআইসিআর ব্যাঙ্ক ও ভিডিওকন আর্থিক জালিয়াতি মামলার (ICICI Bank-Videocon Loan Case) তদন্তে নেমে এবার আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোছরের ৭৪ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বাজেয়াপ্ত এই সম্পত্তির মধ্যে রয়েছে ছন্দা কোছরের (Chanda Kochhar) মুম্বইয়ের ব্যক্তিগত অ্যাপার্টমেন্ট এবং তাঁর স্বামী দীপক কোছরের মালিকানাধীন একটি সংস্থার বেশ কিছু সম্পত্তি। তদন্ত সংস্থাটি (Enforcement Directorate) গত বছরের গোড়ার দিকে আর্থিক জালিয়াতি প্রতিরোধক আইন (পিএমএলএ) এর আওতায় ছন্দা কোছর এবং তাঁর স্বামী ও ভিডিওকন সংস্থার ভেণুগোপাল ধুতের বিরুদ্ধে আইসিআইসিআই ব্যাঙ্কের ১,৮৭৫ কোটি টাকার লোন সংক্রান্ত অনিয়ম ও দুর্নীতির অভিযোগের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে।

এর আগে দুর্নীতির অভিযোগে আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন এমডি তথা সিইও ছন্দা কোছরকে আটক করে সিবিআই। ভিডিওকন ঋণ কাণ্ডে ২০১৮ সালের মার্চ মাসে এই আর্থিক জালিয়াতি মামলার প্রাথমিক তদন্ত শুরু করেছিল সিবিআই। কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইয়ের করা এফআইআরের সূত্র ধরেই এই পদক্ষেপ করে ইডি।

সিবিআইয়ের তদন্তে ভেণুগোপাল ধুতের দুটি কোম্পানির নাম উঠে আসে, একটি হল ভিডিওকন ইন্টারন্যাশনাল ইলেক্ট্রনিক্স লিমিটেড এবং অন্যটি হল ভিডিওকন ইন্ডাস্ট্রিজ লিমিটেড। তদন্তে উঠে আসে ছন্দা কোছরের স্বামীর পরিচালিত একটি সংস্থা নুপাওয়ার রিনিউয়েবলসের নামও।

ভোর ৪'টে পর্যন্ত জেরা করা হল আইসিআইসিআই ব্যাঙ্কের প্রাক্তন সিইও ছন্দা কোছরকে

ভিডিওকন গোষ্ঠীকে আইসিআইসিআই ব্যাঙ্কের ১,৮৭৫ কোটি টাকা ঋণ দেওয়ার সময়ে অনিয়ম হয়েছিল বলে অভিযোগ। এর তদন্তে নেমে চলতি বছরের শুরুতে পিএমএলএ-র আওতায় ছন্দা, দীপক, ভিডিওকন কর্ণধার ভেণুগোপাল ধুত ও অন্যদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করে সিবিআই। তাদের দায়ের করা এফআইআরের ভিত্তিতেই গত ১ মার্চ মুম্বইয়ে ছন্দা, দীপককে জেরা করেছিল ইডি। মুম্বই ও ঔরঙ্গাবাদে তাঁদের ও তাঁদের পরিবার এবং ভিডিওকন গোষ্ঠীর কর্ণধার ভেণুগোপাল ধুতের অফিস ও বাড়িতে তল্লাশিও চালানো হয়েছিল।

ছন্দা কোচারের স্বামীর মামলায় ভিডিওকনের মুম্বই অফিসে হানা দিল সিবিআই

২০০৯ সালের ১ মে আইসিআইসিআই ব্যাঙ্কের প্রধান হিসাবে দায়িত্ব হাতে পান ছন্দা কোছর। তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে ২০১৬ সালে। তবে সিবিআই তদন্ত শুরু হয় গত বছর। তাতেই চাঞ্চল্যকর তথ্য উঠে আসে। জানা যায়, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নেতৃত্বাধীন ২০টি ব্যাঙ্কের কনসর্টিয়াম থেকে মোট ৪০ হাজার কোটি টাকা ঋণ নিয়েছিল ভিডিওকন সংস্থা, যার মধ্যে আইসিআইসিআই ব্যাঙ্ক থেকেই ৩ হাজার ২৫০ কোটি টাকা হাতে পেয়েছিল তারা।  ঘুরপথে সেই টাকার কিছু অংশ গিয়ে পৌঁছয় ছন্দা কোছরের স্বামী দীপক কোছর ও তাঁর দুই আত্মীয়ের প্রতিষ্ঠা করা নুপাওয়ার সংস্থায়। ২০১০ সালে নিজের একটি সংস্থার মাধ্যমে নুপাওয়ার সংস্থায় ৬৪ কোটি টাকা বিনিয়োগ করেন ভিডিওকন কর্তা ভেণুগোপাল ধুত। তবে আইসিআইসিআই ব্যাঙ্ক থেকে নেওয়া ঋণের টাকা শোধ করেননি তিনি।

.