তিহার জেলে জিজ্ঞাসাবাদ শেষে পি চিদাম্বরমকে গ্রেফতার করল ইডি

INX Media Case: একটি বিশেষ আদালত চিদাম্বরমকে হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের জন্য ইডির প্রস্তাবে সম্মত হওয়ার একদিন পরেই তাঁকে গ্রেফতার করা হল

 Share
EMAIL
PRINT
COMMENTS
তিহার জেলে জিজ্ঞাসাবাদ শেষে পি চিদাম্বরমকে গ্রেফতার করল ইডি

অর্থ তছরুপের মামলায় ৫ সেপ্টেম্বর থেকে তিহার জেলেই রয়েছেন P Chidambaram


নয়া দিল্লি: 

হাইলাইটস

  1. বুধবার সকালে পি চিদাম্বরমকে গ্রেফতার করা হয়
  2. আইএনএক্স মিডিয়া মামলায় ইডি তাঁকে এক ঘণ্টা জিজ্ঞাসাবাদ করে
  3. ৫ সেপ্টেম্বর থেকে তিহার জেলেই রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী

শেষপর্যন্ত ইডির হাতে গ্রেফতার হতে হল পি চিদাম্বরমকে। আইএনএক্স মিডিয়া মামলায় (INX Media Case) দিল্লির তিহার জেলে প্রায় এক ঘণ্টা জিজ্ঞাসাবাদ করার পরেই এনফোর্সমেন্ট ডিরেক্টরের (Enforcement Directorate) তিন সদস্যের একটি দল বুধবার সকালে প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরমকে (P Chidambaram) গ্রেফতার করে। একটি বিশেষ আদালত চিদাম্বরমকে হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের জন্য ইডির প্রস্তাবে সম্মত হওয়ার একদিন পরেই তাঁকে গ্রেফতার করা হল। অর্থ তছরুপের মামলায় ৫ সেপ্টেম্বর থেকে তিহার জেলেই রয়েছেন ওই প্রবীণ কংগ্রেস নেতা। জানা গেছে আজই (বুধবার) পি চিদাম্বরমের হেফাজত চেয়ে সিবিআই আদালতে আবেদন করবে তদন্ত সংস্থাটি । যদিও এই আবেদনের শুনানি হবে আগামিকাল (বৃহস্পতিবার)।

মিঃ চিদাম্বরমের স্ত্রী নলিনী ও পুত্র কার্তিও আজ (বুধবার) সকালে তাঁর সঙ্গে দেখা করতে তিহার জেলে যান। বাবার সঙ্গে দেখা করার পরে, কার্তি চিদাম্বরম বলেন যে ৭৪ বছরের এই প্রবীণ নেতা এমনিতে ভালই আছেন। নিউজ এজেন্সি এএনআই তাঁর উক্তি উদ্ধৃত করে বলেছে, "আমি আমার বাবার সঙ্গে দেখা করতে এসেছিলাম। তিনি ভাল মেজাজেই রয়েছেন। এটা পুরোটাই রাজনৈতিক ফায়দার জন্য খেলা হচ্ছে। এটা পুরোটাই একটা ভুয়ো তদন্ত।" 

আইএনএক্স মিডিয়া কেলেঙ্কারিতে পি চিদাম্বরমকে গ্রেফতার করতে পারে ইডি

মঙ্গলবার আইএনএক্স মিডিয়া মামলায় পি চিদাম্বরমের বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ আনা তদন্ত সংস্থাটি দু'টি আবেদন করেছিল, এক নম্বর হল চিদাম্বরমকে গ্রেফতার করতে দেওয়ার অনুমতি এবং দ্বিতীয়টি হল তাঁকে হেফাজতে নেওয়ার অনুমতি।

আদালত সেই সময় তদন্ত সংস্থাকে দুটি বিকল্প দিয়েছিল: এক, আদালত চত্ত্বরেই চিদাম্বরমকে আধ ঘণ্টা জিজ্ঞাসাবাদ এবং তারপর তাঁকে হেফাজতে নেওয়ার আবেদন করা এবং দুই, তাঁকে আপাতত তিহার জেলে পাঠানো এবং সেখান থেকে তাঁকে গ্রেফতার করা। তদন্ত সংস্থাটি দ্বিতীয় বিকল্পটিই বেছে নেয়। 

এর আগে সুপ্রিম কোর্টে পি চিদাম্বরমের হয়ে তাঁর আইনজীবী কপিল সিব্বল সওয়াল করেন যে, সিবিআই তাঁকে "অপমান করার জন্য" জেলে রেখেছে। এই পরিপ্রেক্ষিতে তিনি কেন্দ্রীয় তদন্ত ব্যুরো সংস্থার দায়ের করা মামলায় জামিনেরও আবেদন করেন। "ওঁদের পরিকল্পনা হ'ল ওনাকে ৬০ দিনের জন্য জেলে বন্দি করে রাখা ...  অথচ তিনি সিবিআই হেফাজতে থাকাকালীনই ইডির কাছে আত্মসমর্পণ করতে চেয়েছিলেন"।

আইএনএক্স মিডিয়া দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টে জামিনের আবেদন চিদাম্বরমের

২১ অগাস্ট সিবিআই পি চিদাম্বরমকে গ্রেফতার করার পরে, সিবিআইয়ের দায়ের করা আইএনএক্স মিডিয়া দুর্নীতি মামলায় গত ৫ সেপ্টেম্বর থেকে বিচারবিভাগীয় হেফাজতে রাখা হয়। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তাঁর বিরুদ্ধে অর্থ তছরুপের মামলায় জিজ্ঞাসাবাদ করতে চায়।

২০০৭-এ মনমোহন সিং-এর নেতৃত্বাধীন ইউপিএ সরকারের অর্থমন্ত্রী থাকাকালীন বড় অঙ্কের বিদেশি বিনিয়োগে অনুমোদন দেওয়ার অভিযোগ রয়েছে পি চিদাম্বরমের বিরুদ্ধে। ছেলে কার্তি চিদাম্বরমের অনুরোধে ওই অনুমোদন দেওয়ার অভিযোগ রয়েছে পি চিদাম্বরমের বিরুদ্ধে। এর বিনিময়ে কার্তি চিদাম্বরমের বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ তোলে সিবিআই।

দেখুন ১৫.১০.২০১৯-এর সেরা খবর:



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................