বাবার পাশ করানো আইনেই আটক হলেন ফারুক আব্দুল্লা

জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করা সময়, ৫ অগস্ট থেকে গৃহবন্দি ফারুক আবদুল্লা (Farooq Abdullah)

 Share
EMAIL
PRINT
COMMENTS
বাবার পাশ করানো আইনেই আটক হলেন ফারুক আব্দুল্লা

শ্রীনগরে ফারুক আবদু্ল্লা'র বাড়িটি “জেল” হিসেবে ঘোষিত হবে।


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. ৫ অগস্ট থেকে গৃহবন্দি ফারুক আবদুল্লা
  2. ১৯৭০-এ এই আইনটি পাশ করান তাঁর বাবা শেখ আবদুল্লা
  3. সরকারি বিশৃ্ঙ্খলা আইনে তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে

জন নিরাপত্তা আইনে আটক জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী  ফারুক আবদুল্লা (Farooq Abdullah), কোনও বিচার ছাড়াই এই আইনে কাউকে দুবছর পর্যন্ত আটক করে রাখা যায়। তিনি যে আইনে আটক হয়েছেন, ১৯৭০-এ সেটি পাশ করিয়েছিলেন জম্মু ও কাশ্মীরের তৎকালীন মুখ্যমন্ত্রী তথা তাঁরই বাবা শেখ আবদুল্লা। জম্মু ও কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার এবং রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল  করা সময়, ৫ অগস্ট থেকে গৃহবন্দি  ফারুক আবদুল্লা ।  এই সিদ্ধান্তের পাশাপাশি, রাজ্যে নিরাপত্তার বজ্রআঁটুনি তৈরি করে সরকার, একইসঙ্গে জম্মু ও কাশ্মীরের শতাধিক রাজনৈতিক নেতাকে গ্রেফতার অথবা আটক করা হয়, তাঁদের মধ্যে রয়েছেন জম্মু ও কাশ্মীরের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী, ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতি।

কঠিন জন নিরাপত্তা আইনে আটক ফারুক আবদু্ল্লা

সরকারি বিশৃ্ঙ্খলার সম্পর্কিত আইনে অভিযোগ আনা হয়েছে শ্রীনগরের সাংসদ  ফারুক আবদুল্লা-র বিরুদ্ধে, এই অর্থ, বিচার ছাড়াই তিন মাস থেকে এক বছর পর্যন্ত আটক থাকবেন তিনি। শ্রীনগরে তাঁর বাড়িটি “জেল” হিসেবে ঘোষিত হবে।

কাঠের চোরাচালান ঠেকাতে এই কঠোর আইন আনা হয়। এই আইন অনুযায়ী, ১৬ বছরের ঊর্দ্ধে যে কোনও ব্যক্তিকে আটক করতে পারে সরকার, এবং দুবছর পর্যন্ত তার কোনও বিচার নাও হতে পারে।  ২০১১-এ এই বয়োসীমা ১৬ থেকে বাড়িয়ে ১৮ করা হয়।

কয়েক দশক ধরে, এই আইন ব্যবহার করা হয়েছে, জঙ্গি, বিচ্ছিন্নতাবাদী এবং পাথ ছোঁড়ার সঙ্গে যুক্তদের বিরুদ্ধে। ২০১৬-এ হিজবুল মুজাহিদিন জঙ্গি বুরহান ওয়ানির মৃত্যুর পর, কাশ্মীর উপত্যকায় যে প্রতিবাদ হয়, তারপরে, ৫৫০ –এরও বেশী লোককে জননিরাপত্তা আইনে আটক করা হয়।

গতমাসে, জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকে, প্রথমবার, জন নিরাপত্তা আইনে আটক হলেন একজন প্রাক্তন মুখ্যমন্ত্রী, সাংসদ তথা মূলধারার একজন রাজনৈতিক নেতা।

এই আইনে আটক করার নির্দেশ দিতে পারেন, জেলা শাসক অথবা ডিভিশনাল কমিশনার।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................