আলিপুর আদালতে হাজির প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার

কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার আলিপুর আদালতে হাজির হলেন। সারদা চিট ফান্ড মামলায় তাঁকে আগাম জামিন দিয়েছে কলকাতা হাইকোর্ট।

আলিপুর আদালতে হাজির প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার

আলিপুর আদালতে হাজির হলেন রাজীব কুমার।

কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার (Rajeev Kumar) আলিপুর আদালতে হাজির হলেন। গত মঙ্গলবার সারদা চিট ফান্ড মামলায় (Saradha chit fund scam) তাঁকে আগাম জামিন দিয়েছে কলকাতা হাইকোর্ট। তারপরই এদিন তিনি আদা‌লতে উপস্থিত হলেন। কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে আগাম জামিন দিয়ে কলকাতা হাইকোর্ট জানিয়েছিল, এই মামলাটি হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের মতো নয়। পাশাপাশি আদালত জানিয়ে দেয়, জিজ্ঞাসাবাদের জন্য রাজীব কুমারকে সমন পাঠালে যেন ৪৮ ঘণ্টার নোটিস দেওয়া হয়। রাজীবের বিরুদ্ধে অভিযোগ, তিনি সারদা মামলার গুরুত্বপূর্ণ নথি নষ্ট করেছেন, যখন তিনি তদন্ত করছিলেন।

১৯৮৯ ব্যাচের আধিকারিক রাজীব কুমারকে সারদা মামলায় জিজ্ঞাসাবাদের জন্য একাধিক বার দেখা করার নোটিস দিয়েছে সিবিআই। কিন্তু তিনি প্রতিবারই আরও সময় চেয়ে দেখা করতে আসেননি। হাইকোর্ট জানিয়েছে, যদি সিবিআই প্রাক্তন পুলিশ কমিশনারকে গ্রেফতার করে তাহলে ৫০,০০০ টাকার দু'টি পৃথক জামিনে তিনি তৎক্ষণাৎ মুক্ত হতে পারবেন। কলকাতা ছাড়ার জন্যও আদালতের অনুমতি প্রয়োজন নেই বর্তমানে সিআইডির অতিরিক্ত ডিরেক্টর জেনারেল রাজীব কুমারের।

‘‘উত্যক্ত করছে সিবিআই'': আদালতে অভিযোগ রাজীব কুমারের

এর আগে বৃহস্পতিবার ডিভিশন বেঞ্চের সামনে রাজীব কুমারের আগাম জামিনের পক্ষে সওয়াল করেন তাঁর আইনজীবী। তাঁদের তরফে ক্যামেরারা সামনে বিচার প্রক্রিয়া সম্পন্ন করার আবেদন করা হয়। ২৫ সেপ্টেম্বর সেই আবেদন সাড়া দেয় আদালত। তবে শর্ত ছিল কেবলমাত্র এই বিচার প্রক্রিয়ার সঙ্গে যে আইনজীবীরা যুক্ত তাঁরাই শুনানির সময় উপস্থিত থাকতে পারবেন।

কলকাতা হাইকোর্টে আগাম জামিনের আবেদন জানালেন রাজীব কুমার

সারদা মামলায় রাজ্য সরকার গঠিত সিটের সদস্য ছিলেন রাজীব। ২০১৪ সালে সুপ্রিম কোর্ট সিবিআইয়ের হাতে ওই তদন্তভার ন্যস্ত করে। তার আগে তদন্তের জন্য রাজ্য সরকার যে বিশেষ তদ‌ন্তকারী দল গঠন করেছিল তাতে ছিলেন রাজীব।

২৫০০ কোটি টাকার কেলেঙ্কারি সারদা কাণ্ড। বহু মানুষ সর্বস্বান্ত হন এই চিট ফান্ডের দ্বারা প্রতারিত হয়। রাজীবের বিরুদ্ধে অভিযোগ, সারদা কাণ্ডের ফাইনাল চার্জ শিট তৈরির আগে বহু প্রমাণ নষ্ট করেছেন তিনি।

দেখুন ভিডিও